স্বাধীনতা আন্দোলনের বাঙালি বিপ্লবীকে, সম্মান দিল মোদী সরকার

1025
বর্ধমান থাকছে বর্ধমানেই, বটুকেশ্বর হচ্ছে না/The News বাংলা
বর্ধমান থাকছে বর্ধমানেই, বটুকেশ্বর হচ্ছে না/The News বাংলা

সকলের পরিচিত বর্দ্ধমান স্টেশনের; নাম বদল হতে চলেছে। শনিবার এমনটাই জানিয়েছেন; কেন্দ্রীয় মন্ত্রী তথা বিহারের বিজেপি নেতা নিত্যানন্দ রাই। স্বাধীনতা সংগ্রামী বটুকেশ্বর দত্তের নামে; এই স্টেশনের নাম রাখা হবে। স্বাধীনতার দীর্ঘ কয়েক দশক পর; তাঁর প্রাপ্য সম্মানটুকু পেতে চলেছেন; বর্দ্ধমানেরই ছেলে বটুকেশ্বর দত্ত। দেশের জন্য নিজের প্রাণ দিতে; তিনি বিন্দুমাত্র দ্বিধা বোধ করেননি। সেই ইতিহাস কালের পাতায় তলিয়ে গিয়েছিল। এতদিন পর তা যোগ্য স্বীকৃতি পেল নরেন্দ্র মোদীর কেন্দ্রীয় সরকারের হাতে।

শনিবার বটুকেশ্বর দত্তের মৃত্যুবার্ষিকীতে; তাঁর জক্কানপুরের বাড়ি পরিদর্শন করেন কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই। স্বাধীনতা সংগ্রামীর মেয়ে ভারতী বাগচির সঙ্গেও; দেখা করেন তিনি। এরপরেই বর্ধমান স্টেশনের নাম; বটুকেশ্বর দত্তের নামে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুনঃ মহাকাশে যাচ্ছে চন্দ্রযান, স্বপ্ন সফল ভারতবাসীর

১৯১০ সালে ১৮ই নভেম্বর; বটুকেশ্বর দত্তের জন্ম হয় বর্দ্ধমানে। কানপুরে স্নাতক পড়তে গিয়ে; পরিচয় হয় ভগৎ সিংয়ের সঙ্গে। তারপর ভগৎ সিং ও অজয় ঘোষের সঙ্গে; হিন্দুস্তান রিপাবলিকান অ্যাসোসিয়নের সদস্যপদ গ্রহণ করেন বটুকেশ্বর দত্ত।

ব্রিটিশ ইম্পেরিয়াল পাবলিক সেফটি; ও ট্রেড ডিসপুট বিলের প্রতিবাদে; সংসদে হামলা করেছিলেন বটুকেশ্বর দত্ত ও ভগৎ সিং। সেখানে “ইনকিলাব জিন্দাবাদ” স্লোগান তুললে; গ্রেফতার করা হয় তাঁদের। তারপর আন্দামান সেলুলার জেলে পাঠানো হয়। কিন্তু তাঁর বিরুদ্ধে পোক্ত প্রমাণ না পাওয়ায়; দোষী সাব্যস্ত করতে পারেনি ব্রিটিশ সরকার।

আরও পড়ুনঃ আমেরিকায় আক্রান্ত ভারতীয় পুরোহিত

“বটুকেশ্বর দত্তের মতো বিপ্লবী এদেশে জন্ম নেওয়াই বৃথা। ঈশ্বর ভুল করেছে”। এই প্রতিবেদন খবরের কাগজে বেরতেই গোটা দেশ জুড়ে সমালোচনা শুরু হয়। শরীরে কঠিন যক্ষা রোগ ও ক্যানসার ধরা পড়ায়; দিল্লিতে চিকিৎসার জন্য নিয়ে গেলে; সেখানেই ১৯৬৫ সালে ২০শে জুলাই মৃত্যু হয় বটুকেশ্বর দত্তের।

যে বাঙালি দেশের জন্য তার জীবন ও যৌবন সবকিছু ত্যাগ করে; দেশ স্বাধীন হওয়ার লড়াই লড়লো সে কিছুই পায়নি। দেশের স্বাধীন কেন্দ্রীয় সরকার; তাঁকে একটা সম্মানজনক চাকরিও দেয়নি। নিজে পাউরুটি বেচে; পরিবহণের ব্যবসা করে; জীবিকা অর্জনের চেষ্টা করে গেছেন; কিন্তু তাতে অভাব মেটেনি। এতদিনে তাঁকে যোগ্য সম্মান দিতে চলেছে মোদী সরকার। তাই বটুকেশ্বর দত্তের নামেই হতে চলেছে; বর্দ্ধমান স্টেশনের নতুন নাম।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন