কৃত্রিম কিডনি আবিষ্কার করে বিশ্বকে চমকে দিলেন বাংলার শুভ রায়

5346
কৃত্রিম কিডনি আবিষ্কার করলেন বাঙালি বিজ্ঞানী শুভ রায়/The News বাংলা
কৃত্রিম কিডনি আবিষ্কার করলেন বাঙালি বিজ্ঞানী শুভ রায়/The News বাংলা

বাঙালি বিজ্ঞানীর এক অভাবনীয় আবিষ্কার; চমকে দিয়েছে গোটা বিশ্বকে। মার্কিন প্রবাসি বাঙালি বিজ্ঞানী শুভ রায়। আবিষ্কার করেছেন প্রতিস্থাপনযোগ্য কৃত্রিম কিডনি। যা ব্যবহার করে রোগী; বহু বছর সুস্থ থাকতে পারেন। আসল কিডনি প্রতিস্থাপনের তুলনায়; এই কৃত্রিম কিডনি বসানোর খরচ অনেক কম। ফলে নিম্ন আয়সম্পন্ন মানুষের; চিকিৎসার দুশ্চিন্তা কিছুটা হলেও লাঘব হবে। বাংলাদেশি বিজ্ঞানী শুভ রায়ের আবিষ্কার করা এই কৃত্রিম কিডনি; বিশ্ববাজারে আসার সম্ভাবনা আছে ২০১৯-এর মধ্যেই।

প্রতিবছর সারা বিশ্বে কিডনির সমস্যায়; আক্রান্ত হয়ে মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। মদ্যপান, ধূমপানে, যথেষ্ট পরিমানে জল না খাওয়া; ইত্যাদি নানা কারণে মানুষকে কিডনির সমস্যার; সম্মুখীন হতে হচ্ছে। একবার কিডনি খারাপ হলে তা রিপ্ল্যান্ট করা; ডোনার এবং রোগী উভয়ের পক্ষেই; কষ্টসাধ্য ও ব্যয়বহুল।

আরও পড়ুনঃ শক্তিশালী যুদ্ধ বিমান আনছে ভারতীয় বায়ুসেনা

বায়ো-ইঞ্জিনিয়ার ডঃ শুভ রায়; বর্তমানে আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে গবেষণারত। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির ৪০ জন অধ্যাপক; ও গবেষককে নিয়ে শুরু করেছিলেন; কৃত্রিম কিডনি তৈরির কাজ। আজ থেকে প্রায় ১০ বছর আগে।

গবেষক দলে ছিলেন বিশিষ্ট; নেফ্রোলজিস্ট উইলিয়াম এফ ফিসেল। তিনি যে কৃত্রিম কিডনিটি তৈরী করেন; তার প্রক্রিয়াকরণও উল্লেখ করেছেন। বলেছেন, মানুষের তলপেটের পিছনদিকে দু’টি কিডনি থাকে। সেখানেই যেকোনও একদিকে; কফির কাপের মতো দেখতে এই কৃত্রিম কিডনি বসিয়ে দেওয়া হবে।

আরও পড়ুনঃ টানা বৃষ্টিতে জলমগ্ন মুম্বাই, বিপর্যস্ত মহালক্ষ্মী এক্সপ্রেসের যাত্রী

হৃদপিন্ড থেকে দূষিত রক্ত আসবে কৃত্রিম কিডনিতে। থাকবে সিলিকন নির্মিত সূক্ষ্ম ছিদ্রযুক্ত একটি পর্দা; যা রক্তকে নিখুঁত ভাবে ছেঁকে ফেলতে সক্ষম। একইসঙ্গে কৃত্রিম কিডনি নজর রাখবে; গুরুত্বপূর্ণ হরমোনগুলির উৎপাদন ও ক্ষরণের ওপরেও। আসল কিডনির মতই; রক্ত শোধন করা ছাড়াও এটি রক্তচাপ নিয়ন্ত্রণ ও ভিটামিন ডি তৈরি করবে।

কৃত্রিম এই কিডনি আমেরিকার কয়েক হাজার রোগীর দেহে; পরীক্ষামূলকভাবে বসানো হয়েছিল। সে পরীক্ষায় সাফল্যের পথে এগিয়ে চলেছে; ডঃ শুভ রায়ের আবিস্কৃত কিডনি। এবার শুধু বাজারে আসার অপেক্ষা। বর্তমানে ডঃ শুভ রায়; কৃত্রিম অগ্নাশয় তৈরির গবেষণায় ব্যস্ত।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন