বাঙালি নারীর কীর্তি, লিওনার্দো দা ভিঞ্চি প্রদর্শনীতে ডাক পেলেন সহেলী

1073
বাঙালি নারীর কীর্তি, লিওনার্দো দা ভিঞ্চি প্রদর্শনীতে ডাক পেলেন সহেলী/The News বাংলা
বাঙালি নারীর কীর্তি, লিওনার্দো দা ভিঞ্চি প্রদর্শনীতে ডাক পেলেন সহেলী/The News বাংলা

বাঙালি নারীর কীর্তি; লিওনার্দো দা ভিঞ্চি প্রদর্শনীতে ডাক পেলেন বাংলার সহেলী। লিওনার্দো দা ভিঞ্চি-এর ৫০০ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে; ইতালিতে আন্তর্জাতিক আর্ট প্রদর্শনীতে অংশগ্রহণ করতে চলেছেন এক বাঙালি তরূণী। কলকাতার তরুণী সহেলী পাল; ইউরোপের এই প্রদর্শণীতে; নিজের আঁকা ছবি প্রদর্শণ করতে চলেছেন। যা বাঙালি তথা গোটা দেশের কাছে গর্বের বিষয়।

প্রতিভার অন্যান্য শাখার মতো; শিল্পের এই শাখাতেও ভারত জায়গা করে নিয়েছে বিশ্বের দরবারে। সেখানেই স্থান মেয়েছে সহেলী পাল-এর বেশ কিছু চিত্র। যে চিত্রের নাম “ড্রামা কুইন”। এই বছরের ১৮ থেকে ২৭শে অক্টোবরে ইতালির ফোরেন্স শহরের; ঐতিহাসিক স্থান ‘ফোর্টেজা দা বাসসো’–তে এই চিত্র প্রদর্শণী অনুষ্ঠিত হবে।

আরও পড়ুনঃ ব্রেকিং নিউজ, নিজের পায়ে দাঁড়াতে পারেনি ল্যাণ্ডার বিক্রম যেন চাঁদের মাটিতে শুয়ে আছে

সহেলী পাল; কলকাতার একজন চিত্র শিল্পী। যিনি ‘Florence Biennale’-এ অংশগ্রহন করতে চলেছেন। এটি ইউরোপের মূখ্য কনটেম্পোরারি আর্ট এক্সাবিশন। যেখানে প্রদর্শিত হবে বিশ্বের বিভিন্ন স্থানের; অসামান্য সব শিল্পকার্য। এই বছরে লিওনার্দ দা ভিঞ্চি-র; ৫০০ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে; এই চিত্র প্রদর্শণী হবে।

অত্যন্ত মর্যাদাপূর্ণ এই অনুষ্ঠানে; অংশগ্রহণ করতে পেরে সহেলী শুধু নিজের নামই উজ্জ্বল করেননি; বরং গোটা দেশকে আন্তর্জাতিক মর্যাদা দিয়েছেন; তাঁর শিল্পকর্মের মধ্যে দিয়ে। সহেলী একজন ইঞ্জিনিয়ারিং-এর ছাত্রী হয়েও; কারিগরী বিদ্যা ও নন্দন্তত্ত্বকে এক সুত্রে বেঁধেছেন।

আরও পড়ুনঃ একমাসের মধ্যেই তদন্ত ও বিচার শেষ, রেকর্ড কলকাতা পুলিশের

ছোটবেলা থেকেই তাঁর শৈল্পিক আগ্রহের অনুপ্রেরণা ছিলেন; লিওনার্দো দা ভিঞ্চি। তাই লিওনার্দো দা ভিঞ্চি-র একটি বাক্যকে গুরুবাক্য মেনেই; তিনি এই কাজে আরও উত্‌সাহিত হয়েছেন। লিওনার্দো দা ভিঞ্চি-র মতে, “একটি সম্পূর্ণ মন বিকাশে: বিজ্ঞান এবং শিল্প অধ্যয়ন; বিজ্ঞানের শিল্প অধ্যয়ন প্রয়োজন। কিভাবে দেখতে হবে তা শেখা এবং বুঝতে পারা; যে সবকিছুই অন্য সমস্ত কিছুর সঙ্গে সংযুক্ত রয়েছে”। এবার সেই কাজই করে দেখালেন তিনি।

সহেলী ইনফ্ররমেশন টেকনলজি নিয়ে বিটেক পড়ার পর; এমএসসি করেন ইন্টারনেশনাল হিঊম্যাম রাইটস বিষয়ে। তাঁর চিত্রশিল্পের প্রধান আবিষ্কার হল; আর্ট এবং সাইন্সের মধ্যে সম্পর্ক গড়ে তোলা। তাঁর আঁকা যে ছবিটি প্রদর্শিত হতে চলেছে; তাঁর নাম “ড্রামা কুইন”। ৫ ফুট লম্বা ছবিটি পাড়ি দেবে ইতালিতে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন