প্রথম দেশীয় স্নাইপার রাইফেল, ভারতীয় সেনার হাতে মেক ইন ইন্ডিয়ার প্রডাক্ট

524
প্রথম দেশীয় স্নাইপার রাইফেল, ভারতীয় সেনার হাতে মেক ইন ইন্ডিয়ার প্রডাক্ট/The News বাংলা
প্রথম দেশীয় স্নাইপার রাইফেল, ভারতীয় সেনার হাতে মেক ইন ইন্ডিয়ার প্রডাক্ট/The News বাংলা

প্রথম দেশীয় স্নাইপার রাইফেল; ভারতীয় সেনার হাতে মেক ইন ইন্ডিয়ার প্রডাক্ট। সব অপেক্ষার অবসান। এবার থেকে ভারতেই তৈরি হবে যুদ্ধের অস্ত্র। এবার থেকে শুধু অস্ত্র আমদানি নয়; ভারত থেকে রপ্তানি হবে নিজেদের তৈরি রাইফেল। দেশীয় প্রযুক্তিতে স্নাইপার রাইফেল তৈরি করে; গোটা দেশকে চমকে দিল কর্ণাটকের একটি অস্ত্র উৎপাদন সংস্থা। মোদীর মেক ইন ইন্ডিয়া প্রকল্পের হাত ধরেই; ভারতে এসএসএস ডিফেন্স নামে ওই সংস্থা; দেশের সুরক্ষাবাহিনীর জন্য তৈরি করল স্নাইপার রাইফেল।

সম্পূর্ণ নিজের দেশীয় কৌশলে; এই অস্ত্র তৈরি করে তাক লাগিয়েছে সেনাবাহিনীদের অস্ত্র নির্মাণকারীরা। ব্যাঙ্গালুরুর এসএসএস ডিফেন্স সংস্থাটি; দুটি স্নাইপার রাইফেল তৈরি করেছে। এটি ভারতের অস্ত্র উত্‍পাদন এবং রপ্তানীর; কেন্দ্রবিন্দু হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুনঃ হাটে হাঁড়ি ভাঙল ন্যাশান্যাল টেস্টিং এজেন্সি, জয়েন্ট এন্ট্রান্সে বাংলার আবেদনই করে নি মমতা

এসএসএস ডিফেন্স এর ম্যানেজিং ডাইরেক্টর বলেন; প্রতিরক্ষা খাতে মেক ইন ইন্ডিয়া চালু করার পরে আমরা এই রাইফেলগুলির নকশা ও বিকাশ শুরু করেছি। আমরা সেই সব কোম্পানীর মধ্যে একটা যারা দেশে হাতিয়ার তৈরির অনুমতি পেয়েছিল।

আরও পড়ুন শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে বুলবুল, জেনে নিন কতদিন চলবে ঝড়ের তাণ্ডব

দেশীয় প্রযুক্তিতে তৈরি এই রাইফেলগুলি সম্পর্কে সংস্থার সিইও বিবেক কৃষ্ণ বলেছেন; ‘আমরা হাই-এন্ড স্নিপার রাইফেলগুলি ৭.৬২ x ৫১ মিমি এবং .৩৩৮ লাপুয়া ম্যাগনাম প্ল্যাটফর্মের সাথে ডিজাইন করেছি’। সংস্থাটি দু’টি প্রোটোটাইপ তৈরি করেছে। একটির নাম ভাইপার; অন্যটির নাম সাবের। প্রথমটি এক কিলোমিটার দূর থেকে; দ্বিতীয়টি দেড় কিলোমিটার দূর থেকে লক্ষ্যে আঘাত হানতে সফল হয়েছে।

আরও পড়ুন ব্যর্থ প্রেমের সত্যি গল্প, নবনীতা দেব সেনের প্রেমে পড়েছিলেন বুদ্ধদেব

ভারত সরকার প্রতিরক্ষা খাতে বিদেশ থেকে প্রচুর অস্ত্র আমদানি করে। ফলে একটি বিরাট তাকার অঙ্ক সেই খাতে চলে যায়। তবে এবার ভারত মেক ইন ইন্ডিয়ার মাধ্যমে অস্ত্রের ও সামরিক সরঞ্জামের ক্ষেত্রেও স্বনির্ভর হতে শুরু করেছে। ফলে দেশে কর্মসংস্থান বাড়ছে। পাশাপাশি দেশের টাকা দেশেই থাকছে।

মোদীর মেক ইন ইন্ডিয়া কি বিদেশ থেকে জিনিস আমদানি কমাতে পারবে? এটাই এখন সবথেকে বড় প্রশ্ন। আপাতত সেনার হাতের স্নাইপার রাইফেল; কিন্তু সেই ইঙ্গিতই দিচ্ছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন