শুধু কাশ্মীর নয়; বিশেষ অনুমতি পায় দেশের আরও অনেক রাজ্য

435
শুধু কাশ্মীর নয়; বিশেষ অনুমতি পায় দেশের আরও অনেক রাজ্য/The News বাংলা
শুধু কাশ্মীর নয়; বিশেষ অনুমতি পায় দেশের আরও অনেক রাজ্য/The News বাংলা

লর্ড মাউন্টব্যাটেন ও জওহরলাল নেহেরুর উপস্থিতিতে ১৯৪৭ সালে; তৎকালীন কাশ্মীরের রাজা হরি সিং দুটো চুক্তির মাধ্যমে কাশ্মীরকে ভারতের অন্তর্ভুক্ত করেন। দুটি ধারা হল ৩৫এ এবং ৩৭০। ধারাদুটি কাশ্মীরকে বিশেষ কিছু অনুমতি দিত। মোদী সরকার ধারা দুটি বাতিল করে; এবং কাশ্মীর ও লাদাখ দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করে। কিন্তু ধারা বাতিলে; যে সকল সুবিধা বাতিল হয়ে যাওয়াতে; উচ্ছ্বাস প্রকাশ করছেন নেটিজেনরা; সেই সকল সুবিধা বা বিশেষ অনুমতি দেশের আরও অনেক রাজ্যেই আছে।

শুধু কাশ্মীর নয়; ভারতের বেশ কিছু রাজ্যই বিশেষ সুবিধা ভোগ করে সংবিধানের ৩৭১; ৩৭১এ ও ৩৭১এল ধারার মাধ্যমে। এছাড়াও ৩৭১ এর উপধারায় অন্য অনেক সুবিধা পায়; দেশের বিভিন্ন রাজ্য। মূলত আদিবাসী শ্রেণি ও পিছিয়ে পরা রাজ্যগুলোকে; বহুক্ষেত্রে সুবিধা দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নজরে এবার পাক অধিকৃত কাশ্মীর

৩৭১ ধারায় সুবিধা পায় মহারাষ্ট্র ও গুজরাট; ৩৭১এ সুবিধা পায় নাগাল্যান্ড; ৩৭১বি ধারার সুবিধা পায় আসাম; ৩৭১সি ধারার সুবিধা পায় মণিপুর;। ৩৭১ডি ও ই ধারার সুবিধা পায় অন্ধ্রপ্রদেশ; ৩৭১এফ ধারার সুবিধা পায় সিকিম। ৩৭১জি ধারার সুবিধা পায় মিজোরাম; ৩৭১এইছ ধারার সুবিধা পায় অরুণাচলপ্রদেশ। ৩৭১আই ধারার সুবিধা পায় গোয়া; ৩৭১জে ধারার অন্তর্ভুক্ত হায়দ্রাবাদ ও কর্ণাটকের ৬টি পিছিয়ে পরা জেলা।

শুধু কাশ্মীর নয়; নাগাল্যান্ড, মিজোরাম, অরুণাচলপ্রদেশ, সিকিমসহ দেশের ১১টি রাজ্যে; রাজ্যের বাসিন্দা ছাড়া বাইরের কেউ জমি কিনতে পারেন না। পশ্চিমবঙ্গ সহ সারা দেশেই; আদিবাসীদের জমি কেনা যায় না। অরুণাচলপ্রদেশ, নাগাল্যান্ড, সিকিম যেতে; আলাদা পারমিট নিতে হয়।

নাগাল্যান্ডসহ আরও ৩টি রাজ্যের অধিবাসীদের; আয়কর দিতে হয় না। ত্রিপুরার জনজাতিকেও আয়কর দিতে হয় না। মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচলপ্রদেশ, সিকিমে মদে কর লাগে না। চাকরির ক্ষেত্রেও; কিছু রাজ্যের বিশেষ ছাড়পত্র ছাড়া; ভিন রাজ্যের কেউ চাকরি করতে পারে না।

এছাড়াও সারাদেশেই হিন্দুদের জন্য; আলাদা আয়কর আইন আছে। এই আইন হল; হিন্দু অবিভক্ত পরিবার আইন। মুসলিমরা এই আইনের সুবিধা পান না। এইসকল বিষয় নিয়ে কেউই সরব নয়। বাকি রাজ্যের বিশেষ সুবিধার কথা; আমজনতা না জানলেও সরকার জানে। তাহলে কিন্তু শুধুমাত্র কাশ্মীর টার্গেটে কেন? প্রশ্ন কিন্তু উঠছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন