করোনার মধ্যেই বড় বিপদ, বাংলায় অজানা জ্বরে শিশুমৃত্যুর সংখ্যা বাড়ছে

4010
করোনার মধ্যেই বড় বিপদ, বাংলায় অজানা জ্বরে শিশুমৃত্যুর সংখ্যা বাড়ছে
করোনার মধ্যেই বড় বিপদ, বাংলায় অজানা জ্বরে শিশুমৃত্যুর সংখ্যা বাড়ছে

করোনার মধ্যেই বড় বিপদ; বাংলায় অজানা জ্বরে শিশুমৃত্যুর সংখ্যা বাড়ছে। করোনা তৃতীয় ঢেউ শুরু হলে, শিশুদের সংক্রমণের আশঙ্কা; বেশি থাকতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে বাংলায় হাজির অজানা জ্বর; সপ্তাহ খানেক ধরে উত্তরবঙ্গ জুড়ে বাড়ছে জ্বরের দাপট। উপসর্গ জ্বর, সর্দি, পেটে ব্যাথা; চিকিৎসকেরা বলছেন, হু হু করে কমে যাচ্ছে শিশুদের প্লেটলেট। গত ২৪ ঘণ্টায় জলপাইগুড়িতে, এই জ্বরে আক্রান্ত হয়ে; মৃত্যু হয়েছে ৪ শিশুর। আক্রান্তের সংখ্যা হাজার পেরিয়েছে; তড়িঘড়ি বিশেষ কমিটি গঠন করে তদন্তে নেমেছে রাজ্য স্বাস্থ্য দফতর। অজানা জ্বরের আতঙ্ক ছড়িয়েছে; কলকাতা ও দক্ষিণবঙ্গেও।

রাজ্য জুড়ে, হু হু করে ছড়াচ্ছে অজানা জ্বর; শিলিগুড়ি, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, রায়গঞ্জ, মুর্শিদাবাদ; প্রতিটি জেলার ছবি এক। শুধু উত্তরবঙ্গই নয়; অজানা জ্বর ছড়িয়েছে দক্ষিণবঙ্গেও। তবে উত্তরবঙ্গের মতো অতটা; খারাপ পরিস্থিতি নয় দক্ষিণবঙ্গে। সূত্রের খবর, কলকাতা ও তার সংলগ্ন জেলাগুলিতে; জ্বরের কারণ খুঁজতে গিয়ে পাওয়া গেছে প্রায় ১০ রকমের অজানা জ্বর।

তারমধ্যে কোথাও করোনা, কোথাও সোয়াইন ফ্লু; দু-একটি ক্ষেত্রে স্ক্রাব টাইফাস, ইনফ্লুয়ে়ঞ্জা-এ, ইনফ্লুয়েঞ্জা-বি; কোথাও আরএসভি ধরা পড়েছে। কিন্তু উত্তরবঙ্গের ক্ষেত্রে; পরীক্ষার পরিমাণ অত বেশি ছিল না। যেই কারণে জ্বরের কারণ; অ-জানাই থেকে যাচ্ছিল। পরিস্থিতি এতটাই খারাপ হয়েছে যে; সরকারি হাসপাতালের এক-একটি বেডে এক দু-তিনজন করে শিশুর ঠাঁই হয়েছে।

আরও পড়ুন; হিন্দু দেব-দেবী নিয়ে যা খুশি, হিজাব পরিহিতা মা দুর্গার ছবি আঁকলেন বাংলার চিত্রশিল্পী

প্রথমদিকে সংক্রমণের কারণ খুঁজতে গিয়ে; রীতিমত বেগ পেতে হয়েছিল পরীক্ষকদের। কলকাতার স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে; শিশুদের নমুনা পরীক্ষা করা হয়। সেখানেও জ্বরের কারণ ধরা না পড়ায়; নমুনা পাঠানো হয় পুণের ভাইরোলজিক্যাল ল্যাবে। উত্তরবঙ্গ মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে; পরীক্ষার রিপোর্টে মিলেছে ডেঙ্গি, স্ক্রাব টাইফাস ও করোনার।

আক্রান্তদের মধ্যে কিছুজনের নিউমোনিয়া ধরা পড়লেও; বাকি শিশুদের জ্বরের কারণ জানা যায়নি। কীভাবে এই জ্বর; তা নিয়ে ধন্দে চিকিত্‍সকেরাও। দুর্গাপুরে অজানা জ্বরে আক্রান্ত হয়ে; দুর্গাপুর মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন ৪২ জন শিশু। বিশেষ টিম তৈরি করে চিকিৎসা শুরু করেছে; হাসপাতাল কর্তৃপক্ষ। দিন-কয়েকের ব্যাবধানে মহকুমার বিভিন্ন প্রান্ত থেকে; জ্বর, সর্দি-কাশি আর শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে শিশুরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন