শিক্ষা জীবনের শুরুতেই বড় ‘ধাব্বা’, ‘পরীক্ষা না দিয়েই পাস’ আজীবন শুনতে হবে ছেলে-মেয়েদের

607
শিক্ষা জীবনের শুরুতেই বড় 'ধাব্বা', 'পরীক্ষা না দিয়েই পাস' আজীবন শুনতে হবে ছেলে-মেয়েদের
শিক্ষা জীবনের শুরুতেই বড় 'ধাব্বা', 'পরীক্ষা না দিয়েই পাস' আজীবন শুনতে হবে ছেলে-মেয়েদের

মানব গুহ, কলকাতাঃ কথায় আছে কর্মফল! কিন্তু বিনাদোষেই; শাস্তি পেল ওরা। শিক্ষা জীবনের শুরুতেই বড় ‘ধাব্বা’, ‘পরীক্ষা না দিয়েই পাস’; আজীবন শুনতে হবে ছেলে-মেয়েদের। হ্যাঁ, এবারের মাধ্যমিক পরীক্ষার্থীদের; কথাই বলা হচ্ছে। কেউ বলছেন, “ওই দেখ পরীক্ষা না দিয়েই; ৭৯ জন ফার্স্ট”। কেউ বলছেন; “পরীক্ষা না দিয়েই; ১০০ শতাংশ পাস”। সিপিএম নেতা শতরূপ ঘোষ আবার বলেছেন; “একসাথে ৭৯ জন; ছায়া প্রকাশনীর মডেল”। ৯০ শতাংশ ফার্স্ট ডিভিশন; ৪২ শতাংশ পরীক্ষার্থীর ঝুলিতে আবার ৯০ থেকে ৯৯ শতাংশ নম্বর। কেউ করছেন ব্যাঙ্গ, কেউ উপহাস; সোশ্যাল মিডিয়া ছেয়ে গেছে হাস্যরসে। কিন্তু ওই, যাদের গায়ে জীবনের প্রথম পরীক্ষায়; চিরজীবনের ‘ধাব্বা’ লাগল; তাদের মনের অবস্থা কি?

কলকাতার পৌলমী থেকে পূর্ব বর্ধমানের শ্যামলী থেকে কোচবিহারের ঊর্মিলা; সবাই এবার পেয়েছে ৯৫ শতাংশ নাম্বার। কিন্তু কারোর তেমন মন ভালো নেই; না আছে মুখে ভালো রেজাল্টের স্বতঃস্ফূর্ত হাসি। তিনজনেই অঙ্কে ১০০ তে ১০০ পেয়েছে; যেটা তাদের কাছে নতুন কিছুই নয়। ফাইভ থেকে এই মাধ্যমিক পর্যন্ত; তারা প্রায় প্রতিবার নিয়ম করে অঙ্কে ১০০ পেয়েছে। এবারেও পরীক্ষা হলে; তারা ওই নাম্বারই পেত; জানে তিনজনই। কিন্তু এখন শুনতে হচ্ছে; পরীক্ষা না দিয়েই ১০০!

আরও পড়ুনঃ ‘দুয়ারে পাস’ প্রকল্পে ১০ লক্ষ ফার্স্ট ডিভিশন, ‘পড়াশোনায় ছেলেখেলা’ বলছে শিক্ষা জগত

ওই কথায় আছে না, ‘মুড়ি মুড়কির একই দর‘; এবার ঠিক তাই হয়েছে। ঠিক যেন, ‘আমরা সবাই পাস; আমাদের এই পাসের রাজত্বে’। ১০০ শতাংশ পাস; ৯০ শতাংশ প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী ফার্স্ট ডিভিশন; ৬৯৭ নম্বর পেয়ে, ৭৯ জন মাধ্যমিকে প্রথম। ৪২ শতাংশ পরীক্ষার্থীর; ৯০ থেকে ৯৯ শতাংশ নম্বর। সংক্ষেপে এটাই এবারের; মাধ্যমিকের রেজাল্ট। নেটিজেনরা বলছেন; ‘দুয়ারে পাস’ প্রকল্প। ‘পড়াশোনায় ছেলেখেলা’; বলছে শিক্ষা-জগত ও সাধারণ মানুষ।

শিক্ষাবিদদের একাংশের কপালে; আবার চিন্তার ভাঁজ। একাংশের অভিযোগ, এটা আসলে; স্কুলের নম্বর সিন্ডিকেটের প্রতিফলন। একাংশের আশঙ্কা, একাদশ শ্রেণিতে পড়ুয়াদের ভর্তি হওয়ার ক্ষেত্রে; সমস্যা তৈরি হবে। তবে সব আশঙ্কা ছাপিয়ে, আপাতত আলোচনার কেন্দ্রবিন্দুতে; না হওয়া পরীক্ষার নম্বর মূল্যায়ন। কিন্তু যাই হোক না কেন, পরীক্ষা না দিয়েই পাসের ‘ধাব্বা’; লেগে গেল আজীবনের জন্য।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন