বিহারের ফলে চমক বামেদের, বাংলা বিধানসভা ভোটের আগে অক্সিজেন পেল লাল শিবির

1639
বিহারে চমক বামেদের, বাংলা বিধানসভা ভোটের আগে অক্সিজেন পেল লাল শিবির
বিহারে চমক বামেদের, বাংলা বিধানসভা ভোটের আগে অক্সিজেন পেল লাল শিবির

বিহারের ফলে চমক বামেদের, বাংলা বিধানসভা ভোটের আগে; অক্সিজেন পেল লাল শিবির। দুপুর ৩ টে পর্যন্ত গণনায় যা দেখা যাচ্ছে; বিহারে ১৯ টি আসনে এগিয়ে আছে বামফ্রন্ট। সিপিআই(এমএল) ১৪ টি আসনে; এগিয়ে রয়েছে। সিপিআই এগিয়ে রয়েছে; ৩টি আসনে। সিপিএম এগিয়ে রয়েছে; ২টি আসনে। সংখ্যাটা ১৯ হলেও; তেজস্বী যাদবের মহাগঠবন্ধন জোটে মাত্র ২৯টি আসনে বামেরা প্রার্থী দিয়েছিল। সেক্ষেত্রে এই ট্রেন্ড যদি বামেরা শেষ পর্যন্ত বজায় রাখতে পারে; তবে নতুন করে বিহারে অক্সিজেন পাবে বাম শিবির। বিধানসভা ভোটের আগে, যা নতুন করে উদ্দীপনা যোগাচ্ছে; বাংলার বামেদের।

আরও পড়ুনঃ সব সমীক্ষা, সব রাজনৈতিক মত ভুল প্রমাণ করে, বিহার ভোটে সংখ্যাগরিষ্ঠ দল হচ্ছে বিজেপি

বিহারে আসন ভাগাভাগি নিয়ে মহাগঠবন্ধনে; বেশ মতোবিরোধ ছিল। বারবার টানাপোড়েন সামনে আসায়; হস্তক্ষেপ করেন লালুপ্রসাদ যাদব নিজেই। স্থির হয়, আরজেডি ও কংগ্রেসের জোটে শামিল হবে; তিন বাম দল যথা সিপিআই(এমএল), সিপিআই ও সিপিএম। ২৯ টি আসন ছাড়া হয়; তিন বাম দলকে। এর সিপিআই(এমএল) প্রার্থী দেয়; ১৯টি আসনে। সিপিআই প্রার্থী দেয় ৬ আসনে; আর সিপিএম প্রার্থী দেয় ৪ টি আসনে। এর মধ্যে ১৯ টি আসনে এগিয়ে বামেরা। যেখানে কংগ্রেস প্রচুর আসনে প্রার্থী দিয়েও; এগিয়ে মাত্র ১৮ টি আসনে।

আরও পড়ুনঃ সব সমীক্ষা ভুল প্রমাণ করে, বিহারে ভালো ফল বিজেপির, জোটেও টেক্কা নীতীশের জেডিইউ-কে

ট্রেন্ড বজায় থাকলে, এই আসনগুলিতে নিজেদের অস্তিত্ব প্রমাণ করতে পারলে; বামেরা নতুন করে রাজনৈতিক গুরুত্ব পাবেন; বলেই মনে করছেন ভোট পর্যবেক্ষকরা। এর প্রভাব পড়তে পারে; আসন্ন পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটেও। বাংলা ও কেরলের বাইরে; বামেরা বেরোতে পারে না বলেই অভিযোগ। বিহারে এগিয়ে থাকা সব আসনে জিতলে; বাংলা ও কেরলের বাইরেও; অক্সিজেন পাবে বামেরা। বাম বিধায়ক সুজন চক্রবর্তী The News বাংলা কে বলেন; “বিহারে বামেরা ও ধর্মনিরপেক্ষ জোট ভালো ফল করছে; বাংলাতেও ধর্মনিরপেক্ষ জোট আরও ভালো ফল করবে; এই নিয়ে কোন সন্দেহ নেই”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন