বিলকিস বানো মামলার রায় দিল দেশের শীর্ষ আদালত

167
বিলকিস বানো মামলার রায় দিল দেশের শীর্ষ আদালত/The News বাংলা
বিলকিস বানো মামলার রায় দিল দেশের শীর্ষ আদালত/The News বাংলা

গুজরাট সরকারের অস্বস্তি বাড়িয়েই; সোমবার সুপ্রিম কোর্ট রায় ঘোষণা করল বিলকিস বানো মামলার। আগামী দু’সপ্তাহের মধ্যে; গুজরাট সরকারকে ক্ষতিপূরণ হিসাবে ৫০ লক্ষ টাকা; চাকরি এবং পছন্দের আশ্রয় তুলে দিতে হবে বিলকিস বানোকে। চলতি বছরের প্রথম দিকে; গণধর্ষিতা বিলকিসের ক্ষতিপূরণের আদেশ দিলেও তা কার্যকর করা হয়নি। শেষ পর্যন্ত; শীর্ষ আদালতের দ্বারস্থ হন তিনি। গুজরাটে দাঙ্গায় শিকার হন; বিলকিস বানো ও তার পরিবার।

সোমবার মামলার শুনানিতে; বিলকিসকে ক্ষতিপূরণ কেন দেওয়া হল না; তা জানতে চান প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। জবাবে, গুজরাট সরকার ক্ষতিপূরণের বিষয়টি ফের পর্যালোচনা করার অনুরোধ জানায়। সেই আবেদন নাকচ করে দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বিচারপতি ও তার ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুনঃ বাংলার পুলিশের চরম লজ্জা, আইপিএস অফিসার মির্জার ১৪ দিনের জেল হেফাজত

আদালত জানায়; “একবার পরিস্থিতি পর্যালোচনা করেই ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছিল। তাই তা আর নতুন করে তা পর্যালোচনা করে দেখার প্রশ্ন ওঠে না। আগামী দু’সপ্তাহ সময় দেওয়া হল। তার মধ্যেই ক্ষতিপূরণ মিটিয়ে দিতে হবে”।

আরও পড়ুনঃ মুসলিমদের কিডনি লিভার হার্ট কেটে নিচ্ছে বন্ধু চীন, কেন চুপ ইমরান ও মালালা

২০০২ সালের ৩ মার্চ গুজরাটে গোধরা কাণ্ডের পরই গণধর্ষণের শিকার হন; পাঁচ মাসের অন্তঃসত্ত্বা বিলকিস। তাঁর সামনেই হত্যা করা হয় পরিবারের ১৪ জন সদস্যকে; যার মধ্যে ছিল বিলকিসের সাড়ে তিন বছরের মেয়েও। ধর্ষণ করে খুন করা হয় তাঁর পরিবারের বেশ কয়েকজনকে। বিলকিস বানোকে মৃত ভেবে ফেলে রেখে যায় সন্ত্রাসবাদীরা।

আরও পড়ুনঃ তৃণমূল থেকে বিজেপিতে যোগ দিয়েও, নারদা কান্ডে রেহাই নেই মুকুলের

২০০৮ সালের এক বিশেষ আদালতে দোষী সাব্যস্ত হয় ১১ জন। বিলকিসকে ধর্ষণ ও তাঁর পরিবারের লোককে হত্যার দায়ে তাদের যাবজ্জীবন কারাদণ্ড হয়। এর পাশাপাশি সাতজনকে প্রমাণের অভাবে ছেড়ে দেওয়া হয়। তাঁদের মধ্যে পুলিশ কর্মী ও চিকিৎসকরাও রয়েছেন।

একসময় বিলকিসকে ধর্ষণ মামলায় শোরগোল পড়ে গিয়েছিল গোটা দেশ জুড়ে। সেই মামলার এতদিন পরে রায় ঘোষণা করল; দেশের শীর্ষ আদালত। সামনেই দুই রাজ্যে বিধানসভা নির্বাচন। এই ঘটনাকে কেন্দ্র করে; বিজেপির বিরুদ্ধে বিরোধীরা কতটা প্রভাব ফেলতে পারে সেটাই এখন দেখার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন