করোনা আতঙ্কের মাঝেই, দেশের পাঁচ রাজ্যে ছড়ালো বার্ড ফ্লু

2726
করোনা আতঙ্কের মাঝেই দেশের পাঁচ রাজ্যে ছড়ালো বার্ড ফ্লু

করোনা পরিস্থিতির মাঝেই; এবার বার্ড ফ্লু’র আতঙ্ক। করোনা তো ছিলই; এবার বার্ড ফ্লু আতঙ্ক। ইতিমধ্যেই পাঁচ রাজ্যে থাবা বসিয়েছে; বার্ড ফ্লু আতঙ্ক। হরিয়ানা, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, কেরালা ও রাজস্থানে; মৃত পাখিদের শরীরে বার্ড ফ্লু বা অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার ভাইরাস পাওয়া গিয়েছে। যে কারণে এই সব রাজ্যে মাংস বিক্রিতে; নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বন্ধ হয়েছে; পাখির মাংস বিক্রি। এই বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে; হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ুতে। এই পাঁচ রাজ্যেই জারি করা হয়েছে; কড়া সতর্কতা।

গত ১০ দিনে দেশের পাঁচ থেকে ছ’টি রাজ্যে; লক্ষাধিক পাখির মৃত্যু হয়েছে। কেরলে মৃত পাখির সংখ্যা ৩৬ হাজার। সেই সব পাখির শরীরে; ‘এইচ ৫ এন ৮’ বা বার্ড ফ্লু’র ভাইরাস পাওয়া গিয়েছে। হরিয়ানার জারি হয়েছে সতর্কতা। পশুখাদ্য দফতরের তরফে; প্রতি জেলায় সতর্কতা জারি করেছে।

আরও পড়ুনঃ হঠাৎ করেই জেলায় বাড়ছে নতুন ভোটার, ভুয়ো ভোটারের ‘গন্ধ’ পেয়ে নির্বাচন কমিশনে বিজেপি

অন্যদিক, লক্ষাধিক পাখির মৃত্যু হয়েছে। কেরলে মৃত পাখির সংখ্যা ৩৬ হাজার। সেই সব পাখির শরীরে; ‘এইচ ৫ এন ৮’ বা বার্ড ফ্লু’র ভাইরাস পাওয়া গিয়েছে। হরিয়ানার জারি হয়েছে; সতর্কতা। পশুখাদ্য দফতরের তরফে; রাজ্যের প্রতি জেলায় সতর্কতা জারি করেছে। ভাইরাস রুখতে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আরও পড়ুনঃ শিক্ষক-শিক্ষিকা এবং পড়ুয়া-অভিভাবকদের টিকাকরণের পরেই খুলবে স্কুল, বড় সিদ্ধান্ত মোদী সরকারের

হিমাচল প্রদেশে বার্ড ফ্লুতে মৃত্যুর পর; পোলট্রি ফার্মের সামগ্রী বেচাকেনা বন্ধ করে দেওয়া হয়েছে। মধ্যপ্রদেশ ও রাজস্থানেও; শতাধিক কাক ও অন্য পাখি এই ভাইরাসে আক্রান্ত হয়ে; মারা গিয়েছে। এই পরিস্থিতিতে দেশের সব পাখিরালয়গুলিতেও; নজরদারি বাড়াতে বলা হয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন