পুরসভার পর পঞ্চায়েত ও জেলা পরিষদ নির্বাচনেও গেরুয়া ঝড়, গুজরাতে শুন্য বিরোধীরা

7943
পুরসভার পর পঞ্চায়েত ও জেলা পরিষদ নির্বাচনেও গেরুয়া ঝড়, গুজরাতে শুন্য বিরোধীরা
পুরসভার পর পঞ্চায়েত ও জেলা পরিষদ নির্বাচনেও গেরুয়া ঝড়, গুজরাতে শুন্য বিরোধীরা

পুরসভার পর পঞ্চায়েত ও জেলা পরিষদ নির্বাচনেও, গেরুয়া ঝড়; গুজরাতে শুন্য বিরোধীরা। পাঁচ রাজ্যে ভোটের আগে; গুজরাতের ফল যে; বিজেপিকে অনেকটাই স্বস্তি দেবে; তা বলাই যায়। পুরসভার পর পঞ্চায়েত ও জেলা পরিষদ নির্বাচনেও; রীতিমতো গেরুয়া ঝড়। গুজরাতে স্থানীয় নির্বাচনে; শুন্য বিরোধীরা। গুজরাতের মোট ৩১টি জেলা পঞ্চায়েত; ৮১টি পুরসভা এবং ২৩১টি তালুকায়; পঞ্চায়েতের নির্বাচন হয়েছিল। ভোটের ফল প্রকাশের পর দেখা গিয়েছে; সেই রাজ্যে জেলা পঞ্চায়েতগুলির সব-কটিতেই জয় পেয়েছে গেরুয়া শিবির। কংগ্রেস, মিম, আপ; প্রায় শুন্য হয়ে গেছে গুজরাতে।

গুজরাত নির্বাচনে, সকাল থেকেই ‘ট্রেন্ড’ ছিল; পদ্ম শিবিরের দিকেই। দিনের শেষে গুজরাটে পুর নির্বাচনে; সব কটি আসনেই জয় পেল বিজেপি। ৩১ টি জেলা পঞ্চায়েত আসনে গণনা চলছিল। সব কটিতেই জয়ী গেরুয়া শিবির। ২০১৫ থেকে কংগ্রেসের দখলে ছিল এর মধ্যে ৭টি আসন; সেগুলিও এবার চলে গেল বিজেপির হাতে। এই জয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী; গুজরাতবাসীকে ধন্যবাদ জানিয়েছেন। পরাজয়ের জেরে, পদত্যাগ করেছেন; গুজরাতের কংগ্রেস প্রেসিডেন্ট অমিত চাবড়া।

আরও পড়ুনঃ “মাদ্রাসায় পড়াতেই হবে রামায়ণ, মহাভারত ও গীতা”, নির্দেশ মোদী সরকারের

জেলা পঞ্চায়েতে; ৭৮৬ আসন জিতেছে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে গিয়েছে; মাত্র ১৬৭টি আসন। শুধু পঞ্চায়েতেই নয়, গুজরাতের পৌরভোটেও; বিপুল সাফল্য পদ্ম শিবিরের। গুজরাতের ৭৪টি পৌরসভায় জয় পেয়েছে বিজেপি। মাত্র একটি পৌরসভা দখল করেছে কংগ্রেস। ৬টি পৌরসভার ফল ত্রিশঙ্কু। তালুকা পঞ্চায়েতেও ২৩১টির মধ্যে; ১৯৬টিতে জয় পেয়েছেন বিজেপি প্রার্থীরা।

তাহলে কোথায় খামতি থেকে গেল বিরোধীদের? বিরোধী দলগুলি বিশেষ করে কংগ্রেস যেন; দুর্বল রণকৌশলের জন্যই মুখ থুবড়ে পড়ল! গত সপ্তাহেই সুরাট, রাজকোট, জামনগর, আহমেদাবাদ-সহ একাধিক শহরের পুর নির্বাচনেও; একচ্ছত্র আধিপত্য দেখিয়েছিল বিজেপি। ৫৭৬টি আসনের মধ্যে; ৪৮৩টি আসনেই জয়ী হয়েছিল বিজেপি। গুজরাটের নির্বাচনে বিজেপি, কংগ্রেস ছাড়াও; প্রার্থী দিয়েছিল আম আদমি পার্টি ও ওয়েইসির মিম। সংখ্যালঘু অধ্যুষিত মোদাসা, ভারুচ ও গোধরা পুরসভায়; প্রার্থী দিয়েছিল মিম। তবে তাতে লাভ কিছুই হয় নি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন