অর্মত্য সেনকে নিয়ে বিরূপ মন্তব্য দিলীপ ঘোষের, ক্ষুব্ধ শান্তিনিকেতন

654
অর্মত্য সেনকে নিয়ে বিরুপ মন্তব্য দিলীপেরঃ ক্ষুব্ধ শান্তিনিকেতন/The News বাংলা
অর্মত্য সেনকে নিয়ে বিরুপ মন্তব্য দিলীপেরঃ ক্ষুব্ধ শান্তিনিকেতন/The News বাংলা

অর্মত্য সেনকে নিয়ে বিরুপ মন্তব্য করায় বিজেপির রাজ্য সভাপতির উপর ক্ষুব্দ শান্তিনিকেতন। অর্মত্য সেন আলটপকা কথা বলেন, সমাজ থেকে বিচ্ছিন্ন, কোন সমস্যার সমাধান করতে পারেন না। বৃহষ্পতিবার কলকাতার প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠকে একথা বলার পর টিভিতে সরাসরি সম্প্রচারের পর ক্ষুব্ধ শান্তিনিকেতনের বাসিন্দা।

আরও পড়ুনঃ শীঘ্রই আসছি ইনশাল্লাহ, বাংলায় পোস্টার ভয়ঙ্কর ইসলামিক স্টেটের

বোলপুর শান্তিনিকেতনের বাসিন্দা শিক্ষক প্রলয় নায়েক বলেন, দিলীপ ঘোষ অশিক্ষিত মূর্খ লোক। কথায় আছে, আপনি আচরি ধর্ম পরেরে শেখাও। দিলীপ ঘোষের মতো অশিক্ষিত লোক তাকে নিয়ে কোন কথা বলতে চাই না। বুধবার শান্তিনিকেতন নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়েও বির্তক দানা বাঁধে। তারপরে অর্মত্য সেনের মতো উচ্চ শিক্ষিত নোবেলজয়ী অর্থনীতিবিদ সম্পর্কে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বিরুপ মন্তব্য বির্তক আরো বাড়িয়ে দিলো।

অর্মত্য সেনকে নিয়ে বিরুপ মন্তব্য দিলীপেরঃ ক্ষুব্ধ শান্তিনিকেতন/The News বাংলা
অর্মত্য সেনকে নিয়ে বিরুপ মন্তব্য দিলীপেরঃ ক্ষুব্ধ শান্তিনিকেতন/The News বাংলা

পশ্চিমবঙ্গের রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ দলের এক অনুষ্ঠানে বলেন, “সেনের মত বুদ্ধিজীবীরা সবসময়ই বামপন্থী আদর্শ অনুসরণ করে আসছে। সেনের মত লোকজন বাস্তব পরিস্থিতির সম্পর্কে কিছুই জানেন না। আর এর চেয়ে বড় সত্য হতে পারে না, সেনের মতো মার্কসবাদীদের বর্তমান সময়ে অনেক গুরুত্ব নেই”।

আরও পড়ুনঃ টার্গেট মুর্শিদাবাদ, অধীরকে হারাতে বহরমপুরে ইমামদের নিয়ে সভা শুভেন্দুর

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে পরাজয়ের জন্য অর্মত্য সেনের বার্তা নিয়ে বিজেপি নেতা দিলীপ ঘোষ বলেন, “তাঁর মতো লোকেরা সর্বদা ভুল পথে সমাজকে নিয়ে গেছেন”। প্রকৃতপক্ষে, নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেন, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের জন্য সকল অ-সাম্প্রদায়িক শক্তিকে একত্রিত করা উচিত এবং বামপন্থীরা তাদের সাথে যোগ দিতে দ্বিধা করবেন না কারণ ‘গণতন্ত্র বিপদগ্রস্ত।

আরও পড়ুনঃ বিজেপি রাজ্যে ক্ষমতায় এলে টুপি পরতে দেবে না, বিতর্কিত মন্তব্য ফিরহাদের

অর্মত্য সেন বলেন আমাদের অবশ্যই স্বৈরতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ করা উচিত। আমাদের অবশ্যই সেই সব সমস্যাগুলির সমালোচনা করতে হবে যেখানে আমাদের অ-সাম্প্রদায়িক ডানপন্থী বাহিনীকে বিরোধিতা করতে হবে।

আরও পড়ুনঃ নুড়ি পাথর ভরা মাটির মিষ্টি খাইয়ে মোদীর দাঁত ভাঙবেন, মন্তব্য মুখ্যমন্ত্রী মমতার

অর্মত্য সেনকে নিয়ে দিলীপ ঘোষের মন্তব্য প্রসঙ্গে বোলপুরের বাসিন্দা চিকিৎসক ডাঃ সীতারাম ব্যার্নাজী, শিক্ষক মানিক ঘোষ বলেন, রাজনীতি রাজনীতির জায়গায় করা ভালো। এরা রাজনীতি করতে গিয়ে নিজেদের রুচি বোধকে নামিয়ে আনছেন। শান্তিনিকেতনের বাসিন্দা ব্যবসায়ী অরবিন্দ কুমার বলেন, অর্মত্য সেন আর দিলীপ ঘোষ, একজন আকাশে থাকলে আর এক পাতালে। তাকে নিয়ে যারা বিরুপ কথা বলে তারা অশিক্ষিত। শিক্ষার মর্ম বুঝলে এসব বলতো না।

আরও পড়ুনঃ পাঁচ বছরে একটাও রাম মন্দির করতে পারল না বিজেপি, রানীগঞ্জে বললেন মমতা

বিশ্বভারতীর সমাজকর্ম বিভাগের প্রাক্তন ছাত্র আমিনুল ইসলাম বলেন, যারা সাম্প্রদায়িকতা নিয়ে দাঙ্গা লাগাতে চায় তারা অর্মত্য সেনের মতো মানুষের মূল্যায়ন করবে এটা ভাবাটাই ভুল। সব মিলিয়ে দিলীপ ঘোষের উপর ক্ষুব্ধ শান্তিনিকেতন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন