সংসদে মোদী সরকারের বিল পাশ, পিৎজা ডেলিভারির সঙ্গে তুলনা করলেন তৃণমূল সাংসদ

137
সংসদে বিজেপির বিল পাশ, পিৎজা ডেলিভারির সঙ্গে তুলনা করলেন তৃণমূল সাংসদ/The News বাংলা
সংসদে বিজেপির বিল পাশ, পিৎজা ডেলিভারির সঙ্গে তুলনা করলেন তৃণমূল সাংসদ/The News বাংলা

মোদী সরকারের বিরুদ্ধে একধিকবার বিভিন্ন মন্তব্য নিয়ে; সরব হতে দেখা গেছে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনকে। এদিন সংসদে আবার অদ্ভুত প্রসঙ্গ তুললেন তিনি। তাঁর বক্তব্য; “আমরা কি পিৎজা ডেলিভারি করছি না আইন পাশ করছি?” ৩১ জুলাই বুধবার তৃণমূল সাংসদ ডেরেক ওব্রায়েন এই প্রশ্নই করেছেন। কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলে তিনি বলেন; পার্লামেন্ট অধিবেশনগুলিতে বিলগুলো অতি দ্রুতই পাশ হয়ে যাচ্ছে। এরপরেই সংসদে মোদী সরকারের বিল পাশ; পিৎজা ডেলিভারির সঙ্গে তুলনা করলেন তৃণমূল সাংসদ।

৩০ জুলাই মঙ্গলবার তৃণমূল কংগ্রেস সাংসদ এও বলেছিলেন; “যেভাবে বিলগুলি পাশ হচ্ছে; তা একপ্রকার সংসদের উপহাস করা। এবং এটি বিরোধী দলগুলির কাছে অত্যন্ত হতাশার বিষয়। যা বিরোধীদের দমন করার একটি উপায়ও”।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী মুসলিম মহিলাদের দেখেননি, উনি শুধু ভোট ব্যাংকের কথা ভেবেছেন

৩১ জুলাই বুধবার তিনি টুইট করে জানান; “সংসদে বিলগুলিকে সূক্ষ্মভাবে বিশ্লেষণ করা হয়। কিন্তু এই তালিকা ব্যাখ্যা করছে; এই অধিবেশনে কীভাবে তাড়াহুড়ো করা হচ্ছে। আমরা কি পিৎজা ডেলিভারি করছি; নাকি বিল পাশ করছি”?

এদিন টুইটারে একটি চার্টও প্রকাশ করেন তিনি। সেখানে দেখানো হয়েছে; ২০০৪-২০০৯ সালের মধ্যে সংসদে পেশ করা বিলগুলির; ৬০ শতাংশ যাচাই করা হয়েছে। ২০০৯-২০১৪ সালের মধ্যে; সেটি বেড়ে ৭১ শতাংশ হয়। ২০১৪ থেকে ২০১৯-এর মধ্যে; তা নেমে আসে ২৬ শতাংশে। যাচাই না করেই; সংসদে বিল পাশের অভিযোগ করেন তিনি।

আরও পড়ুনঃ মধ্যপ্রদেশে কংগ্রেস মুখ্যমন্ত্রী কমল নাথের রাজত্বে, ব্যাঙ্ক লোন পেলেন না রাহুল গান্ধী

বর্তমান লোকসভায় ১৮টি বিলই পাশ হয়ে গেছে। যার মধ্যে কেবল একটিকেই; বিশ্লেষণ করা হয়েছে। ফলে সংখ্যাটা নেমে এসেছে ৫ শতাংশে। এদিন এমনটাই দাবি করেন; তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রাইয়েন। এর আগেও মোদী সরকারের বিরুদ্ধে; তিনি একাধিক অভিযোগ এনেছেন।

গত কয়েকমাসে সন্ত্রাসবাদী সন্দেহ হওয়ার বিল এবং শিশু রক্ষা বিলের মতো; আরও অনেক বিল পাশ করেছে মোদী সরকার। মঙ্গলবারই রাজ্যসভায় পাশ হয়েছে; তিন তালাক বিল। রাজ্যসভায় এই বিলটি পাশ করা বেশ চ্যালেঞ্জের ছিল। অবশেষে অনেক চেষ্টার পর; বিজেপি সরকার সাফল্য লাভ করেছে। ভাল কাজেরও সমালোচনা? এই বলে ডেরেকের এই দাবি উড়িয়ে দিয়েছে বিজেপি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন