বিজেপি তৃণমূলের ‘বিরসা মুণ্ডা বিতর্ক’, লাভের লাভ রাজ্য সরকারি কর্মীদের

472
বিজেপি তৃণমূলের বিরসা মুণ্ডা বিতর্ক, লাভের লাভ রাজ্য সরকারি কর্মীদের
বিজেপি তৃণমূলের বিরসা মুণ্ডা বিতর্ক, লাভের লাভ রাজ্য সরকারি কর্মীদের

বিজেপি তৃণমূলের ‘বিরসা মুণ্ডা বিতর্ক’; লাভের লাভ রাজ্য সরকারি কর্মীদের। এবার থেকে, ১৫ই নভেম্বর বিরসা মুণ্ডার জন্মদিনে; সরকারি ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভা ভোটের আগে, আদিবাসী আবেগ উ’সকে দিয়ে; বাঁকুড়া থেকে ঘোষণা মমতার। সোমবার বাঁকুড়ার খাতড়ার সিধু কানু স্টেডিয়ামে; বেশ কিছু সরকারি প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করলেন; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই বিজেপিকে ক’টাক্ষ করলেন মুখ্যমন্ত্রী। টেনে আনলেন; বিরসা মুণ্ডা মূর্তি ও অমিত শাহের মাল্যদান প্রসঙ্গ। তারপরেই, খাতড়ায় জনসভা থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন; বিরসা মুন্ডার জন্মদিনে আদিবাসীদের আবেগের কথা মাথায় রেখে; ছুটি ঘোষণা করা হল।

একুশের বিধানসভা নির্বাচনের আগে; নতুন করে প্রাসঙ্গিক হয়ে উঠছেন; সং’গ্রামী আদিবাসী নেতা বিরসা মুন্ডা। গত ৫ নভেম্বর, রাজ্য সফরে এসে; বাঁকুড়ার পুয়াবাগানে এক আদিবাসীর মূর্তিতে মাল্যদান করেছিলেন; কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিজেপি দাবি করেছিল, বিরসা মুন্ডার মূর্তিতে; শ্রদ্ধা জানিয়েছেন তিনি। পরবর্তী সময়ে শাসকদল দাবি তোলে; ওই মূর্তিটা আদিবাসী নেতা বিরসা মুন্ডার নয়; তা এক আদিবাসী শিকারির। এ নিয়ে রাজ্য রাজনীতিতে; জলঘোলা শুরু হয়। বাঁকুড়ায় অমিত শাহ ভুল মূর্তিতে মাল্যদানের পর; নানা তরজায় জড়িয়েছে কেন্দ্র ও রাজ্যের শাসকদল।

আরও পড়ুনঃ বঞ্চনার অভিযোগ মিথ্যা, লকডাউনে গ্রামীণ প্রকল্পে দেশের মধ্যে সবচেয়ে বেশি টাকা পেয়েছে বাংলা

এই প্রসঙ্গেই এবার আরও বড় ঘোষণা করে দিলেন; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরসা মুন্ডার জন্মদিনে; ছুটি ঘোষণা করলেন। আদিবাসী সম্প্রদায়ের জনসমর্থন অটুট রাখতেই, যে তাঁর এই সিদ্ধান্ত; বলছে বাংলার রাজনৈতিক মহল। তৃণমূল বিজেপি বিতর্কে; একটা দিন ছুটি পেলেন রাজ্য সরকারি কর্মীরা।

এদিকে, রাজনৈতিক তরজার মধ্যেই নতুন করে; বিরসা মুন্ডার মূর্তি তৈরির তোড়জোড় শুরু হয়ে গিয়েছে বাঁকুড়ায়। বাঁকুড়ার পুয়াবাগান চত্বরেই; বসানো হবে সেই বিশাল মূর্তি। গত সোমবার তার সংকল্প করা হয়েছে; নারকেল ফাটিয়ে। আদিবাসীরাই নিজেদের উদ্যোগে চাঁদা তুলে; মূর্তি স্থাপনের খরচ জোগাবেন বলে জানিয়েছেন; ভারত জাকাত মাঝি পারগানা মহল। বিরসা মুণ্ডাকে নিয়ে রাজনীতি করার অভিযোগেও; সরব হয়েছে আদিবাসী সমাজ। রাজনীতি বন্ধ না হলে, আগামী দিনে বড়সড় আ’ন্দোলনের হু’মকিও দিয়েছে; ভারত জাকাত মাঝি পারগানা মহল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন