৩৭০ ধারা বাতিলের পরে, বিরোধীশুন্য জম্মু কাশ্মীরের ভোটে জিতল বিজেপি

1845
৩৭০ ধারা বাতিলের পরে, বিরোধীশুন্য জম্মু কাশ্মীরের ভোটে জিতল বিজেপি/The News বাংলা
৩৭০ ধারা বাতিলের পরে, বিরোধীশুন্য জম্মু কাশ্মীরের ভোটে জিতল বিজেপি/The News বাংলা

৩৭০ ধারা বাতিলের পরে; বিরোধীশুন্য জম্মু কাশ্মীরের ভোটে জিতল বিজেপি। আবার এটাও বলা যায়; বিরোধীশুন্য জম্মু কাশ্মীরের ভোটে; ফাঁকা মাঠেও জিততে ব্যর্থ বিজেপি। লড়াইয়ের ময়দানে নেই কংগ্রেস, সিপিএম, ন্যাশনাল কংগ্রেস ও পিডিপির মতো বিরোধীরা। এরকম এক অবস্থায় জম্মু ও কাশ্মীরের ব্লক ডেভলপমেন্ট কাউন্সিলের নির্বাচনে; নির্দল প্রার্থীদের কাছেও হারল বিজেপি। মোট ৩০৭টি আসনের মধ্যে ৮১টিতে জয়ী হয়েছে পদ্ম প্রার্থীরা। অন্যদিকে, ২১৭টি আসনে জিতেছেন নির্দল প্রার্থীরা।

জম্মু-কাশ্মীরের ত্রিস্তরীয় পঞ্চায়েতি রাজ ব্যবস্থার; দ্বিতীয় স্তর হল ব্লক উন্নয়ন পরিষদ। এই ভোটে সাধারণ মানুষের সরাসরি অংশগ্রহণের সুযোগ না থাকলেও; আমজনতার উৎসাহে ঘাটতি ছিল না। কারণ রাজ্যের বিশেষ মর্যাদা বাতিলের পরে; এই প্রথম নির্বাচন হল জম্মু-কাশ্মীরে।

আরও পড়ুনঃ প্রমাণ হয়ে গেল মমতার পুলিশ মানুষের উপর বিনা কারণে অত্যাচার করে

রাজ্যে মোট ৩১৬টি ব্লক রয়েছে। এর মধ্যে ২৭টি ব্লকে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে; বিনা প্রতিদ্বন্দ্বিতায়। জম্মু ও কাশ্মীরে গ্রামস্তরে; গ্রামবাসীরা নির্বাচন করেন পঞ্চ ও সরপঞ্চকে। এরা আবার ব্লকের চেয়ারপার্সন নির্বাচন করে থাকেন। এই নির্বাতচনকে ঘিরেও কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়। শ্রীনগরের পঞ্চ ও সরপঞ্চদের কড়া নিরাপত্তায়; বাসে করে ভোট দিতে নিয়ে যাওয়া হয়। সেদিক থেকে দেখতে গেল গত ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর; এই নির্বাচন জম্মু ও কাশ্মীর প্রশাসনের সবচেয়ে বড় সাফল্য।

আরও পড়ুনঃ চিটফান্ড কেলেঙ্কারি তদন্তে, মমতা ব্যানার্জীর অর্থ দফতরের দিকে হাত বাড়াল সিবিআই

জম্মু ও কাশ্মীরে বিশেষ মর্যাদা ৩৭০ ধারা তুলে দেওয়ার দুমাসেরও বেশি সময় পর; ব্লক ডেভেলপমেন্ট কাউন্সিলের নির্বাচনে উল্লেখযোগ্য সাফল্য পেল না বিজেপি। ২৮০ টি ব্লকের মধ্যে মাত্র ৮১টিতে জয়ী হয়েছে গেরুয়া বাহিনী। বাকি আসনে জিতেছে নির্দল প্রার্থীরা। এই নির্বাচনে বড় দল বলতে; একমাত্র বিজেপিই নির্বাচনে অংশগ্রহণ করেছিল। অন্যদিকে ৫ অগাস্ট থেকে তাদের নেতাদের আটকে রাখার প্রতিবাদ করে; ন্যাশনাল কনফারেন্স, কংগ্রেসের মতো দল নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেয়নি।

বিজেপির সাফল্য বলতে জম্মু ডিভিশনে; ১৪৮টি আসনের মধ্যে ৫২টি আসনে জয়। প্যান্থার্সপার্টি পেয়েছে ৮টি আসন। অন্যদিকে নির্দলীয়রা ৮৮টি আসনে জয়ী হয়েছে। কাশ্মীর উপত্যকার ১৩৭টি ব্লকের মধ্যে; মাত্র ১৮টিতে জয়ী হয়েছে বিজেপি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন