রামায়নের উল্লেখ করে, মোদীর কাছে করোনা প্রতিরোধের ভ্যাকসিন চাইল ব্রাজিল

2070
মোদীর কাছে করোনা প্রতিরোধের ভ্যাকসিন চাইল ব্রিটেন

ইতিমধ্যেই ভারতে শুরু হয়ে গিয়েছে; করোনা ভ্যাকসিনের ট্রায়াল। এবার ভারতের কাছ থেকে; ভ্যাকসিন চাইল ব্রাজিল। ইতিমধ্যেই, ভারতে তৈরি দুটি স্বদেশী ভ্যাকসিন; এমার্জেন্সি রুপে ব্যবহার করার অনুমতি পেয়ে গিয়েছে। বিশ্বে করোনা প্রভাবিত দেশের মধ্যে; ব্রাজিল দ্বিতীয় স্থানে আছে। এবার ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে; তাড়াতাড়ি করোনার ভ্যাকসিন পাঠানোর আবেদন জানিয়েছেন। তবে ভারতের তরফ থেকে; এই নিয়ে এখনও কিছু জানান হয় নি। রামায়নের উল্লেখ করে, মোদীর কাছে; করোনা প্রতিরোধের ভ্যাকসিন চাইল ব্রাজিল।

জানা গেছে, “ভ্যাকসিনের ডোজের জন্য; কথাবার্তা চলছে”। আর এই কথাবার্তার মধ্যে; প্রধান ইস্যু হল ভারত থেকে চাওয়া ২০ লক্ষ ডোজ”। ভারত বায়োটেকের অ্যান্টি-করোনা টিকা; কোভ্যাকসিন চাইল ব্রাজিল। পাশাপাশি, এই মহামারী মোকাবিলায় ভ্যাকসিনের যাতে অভাব না হয়; সেজন্য ভারতের থেকে অক্সফোর্ডের টিকা পাওয়াও; নিশ্চিত করতে চাইছে; লাতিন আমেরিকার এই বৃহত্তম দেশ। এ বিষয়ে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে; নয়াদিল্লির সঙ্গে যোগাযোগ চালাচ্ছে তারা। অর্থাৎ, সিরাম ইনসস্টিউটের তৈরি টিকা; কোভিশিল্ডও কিনবে ব্রাজিল।

আরও পড়ুনঃ ”করোনা মোকাবিলায় ভারতের প্রধানমন্ত্রী মোদীই নিদর্শন”, বিশ্বের সামনে স্বীকৃতি বিল গেটসের

ব্রাজিলের রাষ্ট্রপতি কার্যালয় থেকে; প্রধানমন্ত্রী মোদীকে চিঠি পাঠানো হয়েছে। ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠিতে আবেদন করে বলেছেন যে; “ভারতীয় টিকাদান কর্মসূচির কোনও বিরূপ প্রভাব ছাড়াই; আমাদের জাতীয় টিকাদান কর্মসূচীটি; তাত্ক্ষণিকভাবে বাস্তবায়নের জন্য; ২০ লক্ষ ভ্যাকসিন ডোজ সরবরাহ করার আবেদন করছি”।

আরও পড়ুনঃ “গাঁ’জা খেয়ে দিবাস্বপ্ন দেখছে বিজেপি”, “তৃণমূল অধ্যাপকের গাঁ’জা খাওয়ার অভ্যেস আছে”

করোনা ভাইরাসের সংক্রমণের মোকাবিলায়; গুরুত্বপূর্ণ ওষুধ হিসেবে ব্যবহৃত হওয়া; ওই ওষুধের অনুরোধ করার সময়; রামায়ণের প্রসঙ্গও উল্লেখ করল ব্রাজিল! গত শনিবার ব্রাজিলের রাষ্ট্রপতির সঙ্গে, ফোনে কথা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা অতিমারী নিয়ে; তাঁদের মধ্যে আলোচনা হয়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন