চমকপ্রদ গবেষণা, বাড়িতে বসে গার্গল করেই জানা যাবে, আপনার করোনা হয়েছে কিনা

3716
চমকপ্রদ গবেষণা, কোন টেস্ট ছাড়াই, বাড়িতে বসে গার্গল করেই জানুন আপনার করোনা হয়েছে কিনা
চমকপ্রদ গবেষণা, কোন টেস্ট ছাড়াই, বাড়িতে বসে গার্গল করেই জানুন আপনার করোনা হয়েছে কিনা

চমকপ্রদ গবেষণা, বাড়িতে বসে গার্গল করেই জানা যাবে; আপনার করোনা হয়েছে কিনা। করোনা পরীক্ষার জন্য লালারসের নমুনা দিতে বা নিতে অসুবিধে হলে; তাহলে আপনার জন্য সুখবর। এবার গার্গল করলেই জানা যাবে; আপনি করোনা বা কোভিড-১৯ আক্রান্ত কিনা। বলছে, একটি বিদেশি গবেষণা। আন্তর্জাতিক গবেষণা পত্রিকা, ‘ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিজেস’-এ প্রকাশিত; একটি প্রবন্ধে বলা হয়েছে, নাক বা গলার লালারস সংগ্রহ করার সময়; আক্রান্ত বা সংগ্রহকারী স্বাস্থ্যকর্মী-দুজনেই সমস্যায় পড়েন। লালারস সংগ্রহ করার সময়; স্বাস্থ্যকর্মীদের অনেক বেশি করোনা আক্রান্তের সংস্পর্শে, আসতে হয়। এই পরিস্থিতিতে, মুক্তির রাস্তা দেখাতে পারে; গার্গল করা জল।

আরও পড়ুনঃ ভারতে নাও পাওয়া যেতে পারে, রাশিয়ার করোনা টিকা ‘স্পুটনিক ভি’

আমেরিকার ইয়েল স্কুল অফ মেডিসিন-এর গবেষকদেরও দাবি; পরীক্ষায় তাঁরাও ভাল ফল পেয়েছেন। চিন, জাপান, আমেরিকার পাশাপাশি; ইজরায়েলের বিজ্ঞানীরাও এনিয়ে গবেষণা করছেন। ইজরায়েলের বিজ্ঞানীদের দাবি, যিনি করোনা টেস্ট করাতে চান; তিনি গার্গল করে একটি পাত্রে মুখের জল রাখুন। সেই পাত্র থেকে নমুনা নিয়ে; আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত; বিশেষ যন্ত্রের মাধ্যমে বিশ্লেষণ করা হয়। এই পদ্ধতিতে এক সেকেন্ডেরও কম সময়ে; জানা যায় করোনা টেস্টের ফল।

আরও পড়ুনঃ বিধানসভা ভোট সামনে, নড়েচড়ে বসল ইডি, নারদা কাণ্ডে প্রথমেই তলব মুকুলকে, এবার তৃণমূল নেতাদের পালা

চিকিৎসকরা জানান, গবেষণায় দেখা যায়; এই পদ্ধতিতে ভাল ফল মিলেছে। খরচ খুব কম। দ্রুত ফল পাওয়া যাবে। অল্প ভাইরাস থাকলেও চেনা যাবে। এই পদ্ধতি প্রয়োগ করার ক্ষেত্রে, নীতিগত সম্মতি নিয়ে; ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর জানিয়েছে; “বর্তমান কোভিড পরীক্ষার; বিকল্প হতে পারে এই পদ্ধতি। এখানে নিজে নিজেই নমুনা সংগ্রহ করে; দেওয়া যাবে”।

তার ফলে এক দিকে যেমন স্বাস্থ্য কর্মীদের, সংক্রমণের আশঙ্কা কমবে; তেমনি ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা PPE কিটের প্রয়োজনীয়তা কমবে। গার্গলের মধ্য দিয়ে করোনা পরীক্ষা করলে; খরচও অনেকটা কম হবে। ভারতে কত তাড়াতাড়ি এই পরীক্ষা, চালু করা যায়; তা খতিয়ে দেখা হচ্ছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন