রয়্যাল বেঙ্গলের দেশ সুন্দরবনে ব্রিটেনের বাইকবাহিনী

295
রয়্যাল বেঙ্গলের দেশ সুন্দরবনে ব্রিটেনের বাইকবাহিনী/The News বাংলা
রয়্যাল বেঙ্গলের দেশ সুন্দরবনে ব্রিটেনের বাইকবাহিনী/The News বাংলা

বাঙালীদের পরিবেশ সচেতনতা বাড়াতে; সুদূর ইংল্যান্ড থেকে ছুটে এলেন তারা। মটর সাইকেলে চড়ে; একেবারে পৌঁছে গেলেন সুন্দরবনে। মার্ক পিটার, ডেভিড ক্যামেরুন-সহ কুড়ি জনের একটি দল; মোটরসাইকেলে করে সুন্দরেরবনের গ্রাম ঘুরে দেখেই আবার পারি দিলেন দেশের উদ্দেশ্যে। সুন্দরবনের মোহিত করা; সুন্দর পরিবেশের টানেই তাঁরা এসেছেন। পরিবেশ সম্পর্কে সতর্কতা বাড়াতেই; তাঁদের সুন্দরবনে আসা। সুন্দরবনে থাকার ইচ্ছা থাকলেও; ঘূর্ণি ঝড়ের সতর্কতা থাকায় ফিরে জেতে হল তাঁদের।

পৃথিবীর পরিবেশ বাঁচাতেই ২০ জনের এই টিম পারি দেন নানান দেশে। এর আগে হিমালয়তেও গিয়েছিলেন তাঁরা। বাইক নিয়ে হাজার হাজার মাইল পার করে; পৌচ্ছে যান নানান দেশের বিশেষ বিশেষ জায়গাতে। সেই জায়গাতে গিয়ে থাকেন কিছু দিন; পরিবেশ নিয়ে সতর্ক করেন ওই অঞ্চলের মানুষদের। পাশাপাশি পরিবেশকে বাঁচাতে আরও কি কি করা উচিত তাও বাতলে দেন তাঁরাই।

আরও পড়ুন হাসপাতাল থেকে উধাও রোগীনি গাছের মগডালে, জাল ফেলে উদ্ধার

সুন্দরবনের উদ্দেশ্যে তাঁরা ইংল্যান্ড থেকে রওনা দেন ৬ অক্টোবর। বাইকে চেপেই বিভিন্ন দেশ ঘুরে আসেন ভারতে। প্রথমে দিল্লীর পর আসেন কলকাতায়। সেখানে কিছুদিন থেকেই; ব্রিটিশ দূতাবাসের সাহায্য নিয়ে সোজা পৌঁচ্ছে যান সুন্দরবনে। তাঁরা জানায়; ‘সুন্দরবনের পরিবেশ গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলে ধ্বংসের মুখে। এর ফলে এখানকার মানুষের সঙ্গে সঙ্গে সমস্যায় পড়ছে জীবজন্তু ও পরিবেশ’। আর তাই মানুষকে সতর্ক করতেই আসা তাঁদের।

আরও পড়ুন প্রথম দেশীয় স্নাইপার রাইফেল, ভারতীয় সেনার হাতে মেক ইন ইন্ডিয়ার প্রডাক্ট

চারদিনে সুন্দরবনের বিভিন্ন দ্বীপ ঘুরে বেড়িয়েছেন তাঁরা। কখনও সঙ্গে আনা মোটরসাইকেলে আবার কখনও নৌক করে। সুন্দরবনে বিভিন্ন দ্বীপগুলির সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম নৌকা। তাঁরা জানায় খুব শীঘ্রই তাঁরা পাড়ি দেবে আমাজনে।

মার্ক বুচার বলেন; ভারতীয়দের আন্তরিকতায় তাঁরা ভুলেই গিয়েছিল যে তাঁরা ইংল্যান্ডে নয় ভারতে আছেন। সুন্দরবনে বিভিন্ন বাড়িতে থেকেছেন তাঁরা। তবে তাঁরা পর্যটকদের মতো ঘুরে বেড়ানোর সময় পায়নি। বিভিন্ন গ্রামে ঘুরে কথা বলেছেন মানুষের সঙ্গে; একসঙ্গে খেয়েছেন মাটির বাড়িতে; থেকেছেন কুঁড়েঘরে। পাশাপাশি উপায় বাৎলেছেন পরিবেশ রক্ষার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন