কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য, ভোট ফুরতেই কি ‘উদাসীন’ সিপিএম

618
কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য, ভোট ফুরতেই কি 'উদাসীন' সিপিএম
কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য, ভোট ফুরতেই কি 'উদাসীন' সিপিএম

মানব গুহ, কলকাতাঃ কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য? ভোট ফুরতেই কি উদাসীন সিপিএম! ভোটের আগে কাঁপা কাঁপা গলায়; তাঁর বার্তা। ব্রিগেডের আগে প্রচারের অর্ধেক; তাঁকে নিয়েই। পুরনো ব্রিগেডের ভাষণের ভিডিও; নতুন করে ভাইরাল। কিন্তু ভোট শেষ হতেই কি; বুদ্ধদেব-কে ভুলেছে সিপিএম? আগেও বুদ্ধদেব-কে নিয়ে কিছু হলে; ‘পান থেকে চুন খসতে’ দিত না সিপিএম ও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে থাকা নব্য বামপন্থীরা। কিন্তু এবার! না, বাংলা সিপিএমের ‘ব্র্যান্ড বুদ্ধ’কে নিয়ে; একেবারে চুপ দল! সোশ্যাল মিডিয়ায় চুপ; বাম বিপ্লবীরাও। কারণটা কি? শুন্যে এসে কি, এবার বুদ্ধ নিয়েও; আগ্রহ হারাল সর্বহারার দল? করোনা ও নারদা আবহেও; প্রশ্ন অনেকের মনেই।

নানান রোগে ভুগতে থাকা; বুদ্ধদেব ভট্টাচার্য করোনা আক্তান্ত। মিডিয়া ব্যস্ত নারদা কাণ্ড ও নেতারা কি বুদ্ধিতে জেল থেকে হাসপাতালের ঠাণ্ডা ঘরে বিশ্রামে ব্যস্ত; তা না তুলে ধরেই নিউজ করতে। আর এরমধ্যেই, বুদ্ধদেব ভট্টাচার্য সস্ত্রীক; করোনা আক্রান্ত হয়েছেন। মীরা ভট্টাচার্য ভর্তি; বেসরকারি হাসপাতালে। একটা সময় তাঁর শরীরে অক্সিজেন মাত্রা; অত্যন্ত কমে গিয়েছিল। কিন্তু সিপিএম পার্টির তরফে এখনও; কোনও বিবৃতি এলো না। কেমন আছেন বুদ্ধদেব, ভোটে শুন্য পেয়ে কি; ‘ব্র্যান্ড বুদ্ধ’কে ভুলল সিপিএম?

আরও পড়ুন; দুই ‘বহিরাগত’র হাতে আজ তৃণমূলের তিন ‘হেভিওয়েট’ নেতার ভাগ্য

মিডিয়া যে যেমন পারছে নিউজ করছে। সেটা বড় কথা নয়; কিন্তু বামেরা এত চুপ কেন? সব ছাড়িয়ে এটাই এখন বড় প্রশ্ন! গতবছরেও নিঃশ্বাসের সমস্যা নিয়ে; বুদ্ধবাবু হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তখন পার্টির বিবৃতি এসেছিল; মাত্র কয়েকঘণ্টার মধ্যেই। ভোটের আগে, ব্রিগেড আবহে; ‘পক্ককেশের বুদ্ধ’কে নিয়ে কতই না ‘আদেখলাপনা’! কতই না আবেগ! কতই না পোস্ট! খবরের শিরোনামে ‘ব্র্যান্ড বুদ্ধ’।

বিধানসভা নির্বাচনে শূন্য পেয়ে কি সিপিএম; তার দায়িত্বও ভুলে গেল? না কি, এবার ‘ব্র্যান্ড বুদ্ধ’কে বাদ দেবার সিদ্ধান্ত; নিয়েই নিয়েছে কমরেডরা? এটাই অবশ্য স্বাভাবিক। ব্যাঙ্কের টাকা মেরে বিদেশে পালানোর দেশে; কোটি কোটি টাকা খরচা করে মূর্তি গড়ার দেশে; গরু কয়লা পাচার করে বিদেশের ব্যাঙ্কে টাকা রাখার রাজ্যে; কাটমানি, সিন্ডিকেট, দলবদলু রাজনীতির রাজ্যে; ‘ব্র্যান্ড বুদ্ধ’ একদম অচল। নতুন পথে কি চলা শুরু করল; বাংলার বামেরা? প্রশ্ন উঠেছে রাজনৈতিক মহলে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন