একনজরে এবারের কেন্দ্রীয় বাজেট, সংসদে বাজেট পেশ করলেন, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

3485
দাম বাড়ছে মদ মোবাইলের, কমছে শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামালের দাম
দাম বাড়ছে মদ মোবাইলের, কমছে শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামালের দাম

বাজেট লাইভঃ বাজেট পেশ শেষ করলেন অর্থমন্ত্রী
সংসদে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের; বাজেট পেশ পর্ব সমাপ্ত। ১ ঘণ্টা ৪০ মিনিট ছিল এবারের বাজেট-পর্ব। বাজেট নিয়ে, বিরোধীদের সমালোচনার মুখে মোদী সরকার। করোনা আবহে দারুন বাজেট; দাবি কেন্দ্র সরকারের।

বাজেট লাইভঃ গৃহঋণে সুদ করমুক্ত
গৃহঋণের সুদ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত করমুক্ত; ঘোষণা নির্মলার। জিএসটি খাতে রেকর্ড সংগ্রহ, বললেন অর্থমন্ত্রী। ডিসেম্বরে ভেঙেছে জানুয়ারির রেকর্ড।

বাজেট লাইভঃ মোবাইল ফোন রফতানিতে কর বাড়ানো
মোবাইল ফোন রফতানিতে কর বাড়ানোর প্রস্তাব; বিদেশি বিনিয়োগ আনতে জিরো কুপন বন্ডের প্রস্তাব অর্থমন্ত্রীর। উৎপাদন শুল্ক কমানোর প্রস্তাব বাজেটে। স্টার্ট আপগুলিকে আরও ১ বছর পর্যন্ত; কর ছাড়ের প্রস্তাব দেওয়া হল বাজেটে। নতুন ফ্ল্যাট কিনলে দেড় লক্ষ টাকা; আয়করে ছাড়ের প্রস্তাবও রাখা হয়েছে এবারের বাজেটে।

বাজেট লাইভঃ প্রবীণদের আয়করে ছাড়
প্রবীণদের জন্য বড় ঘোষণা। ৭৫ বছরের বেশি বয়সিদের; সুদের উপর সম্পূর্ণ কর ছাড়ের প্রস্তাব। জমা দিতে হবে না; আয়কর রিটার্ন। কর ব্যবস্থাকে স্বচ্ছ করতে হবে; করদাতাদের চাপ কমাতে হবে; বাজেট-পর্বে বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আয়কর বিবাদ নিষ্পত্তিতে; নতুন প্যানেলের প্রস্তাব।

আরও পড়ুন; বাজেটে বাংলার জন্য দরাজ নির্মলা সিতারামণ, হাজার হাজার কোটি টাকা বরাদ্দ রাস্তা উন্নয়নে

বাজেট লাইভঃ বাংলা অসম চা বাগানে ১ হাজার কোটি
অসম ও বাংলায় চা শ্রমিক কল্যাণে; ১ হাজার কোটি বরাদ্দ করার প্রস্তাব দেওয়া হয়েছে। এর ফলে দুই রাজ্যের চা-শ্রমিকরা; উপকৃত হবেন বলে আশাবাদী অর্থমন্ত্রী।

বাজেট লাইভঃ এয়ার ইন্ডিয়া, পবনহংস বেসরকারিকরণ
অলাভজনক সংস্থা বিক্রির প্রস্তাব; দেওয়া হয়েছে বাজেটে। বিপিসিএল, এয়ার ইন্ডিয়া, পবনহংস বেসরকারিকরণের প্রস্তাব; অর্থমন্ত্রীর বাজেটে।

বাজেট লাইভঃ কৃষকের কল্যাণে দায়বদ্ধ সরকার
ন্যূনতম সহায়ক মূল্য বা MSP-এর ক্ষেত্রে; কস্ট অফ প্রোডাকশনের দেড়গুণ দেওয়া হবে। এতে উপকৃত হবেন ১.২ কোটি কৃষক। গমে MSP ৭৫ হাজার ৫৫০ কোটির বরাদ্দ প্রস্তাব। তুলোতে MSP ২৫ হাজার কোটি টাকার প্রস্তাব। উপকৃত হবেন ৪৩ লক্ষ কৃষক। কৃষিতে লক্ষ্যমাত্রা ১৬.৫ শতাংশ বৃদ্ধি। এক দেশ এক রেশন কার্ডের প্রস্তাব। বিনামূল্যে রেশন দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। কৃষকদের ঋণ দেওয়া হবে; ১৫.৫ লক্ষ কোটি টাকা; এর মধ্যে মৎস্য চাষীরাও রয়েছেন।

বাজেট লাইভঃ বড় বন্দরগুলি বেসরকারি হাতে
বড় বন্দরগুলি বেসরকারি হাতে; তুলে দেওয়া হবে। ব্য়াবস্থাপনায় থাকবে বেসরকারি কোম্পানিগুলি। ঘোষণা নির্মলার বাজেটে।

বাজেট লাইভঃ LIC-এর শেয়ার খোলা বাজারে
LIC-এর শেয়ার এ বছরই; খোলা বাজারে বিক্রি। অর্থাৎ LICএ এবার আরও বেশি করে; শেয়ার বাজারে।

বাজেট লাইভঃ বিদেশি বিনিয়োগ বাড়তেই চাঙ্গা শেয়ার বাজার
অর্থমন্ত্রী নির্মলার বাজেটে, বিদেশি বিনিয়োগের অনুমতি; ৪৯ থেকে বেড়ে ৭৪ শতাংশ হতেই; হু হু করে বাড়ল সেনসেক্স। সেনসেক্স ছাড়িয়েছে ৪৭ হাজার ২৫৩ অঙ্ক। ২৪২ পয়েন্ট বেড়ে ছুটছে নিফটিও।

বাজেট লাইভঃ বিদেশি বিনিয়গে বরাদ্দ বৃদ্ধি
FDI-এ নজর। বিদেশি বিনিয়োগ বাড়ানো হল। ৪৯ শতাংশ থেকে ৭৪ শতাংশ করা হল। বিমায় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ।

আরও পড়ুন; বড় বন্দর, এয়ার ইন্ডিয়া, পবনহংস বেসরকারিকরণ, শেয়ার বাজারে এলআইসি, নির্মলার বাজেটের সমালোচনায় বিরোধীরা

বাজেট লাইভঃ জাতীয় রেল প্লান
রেলের জন্য জাতীয় রেল প্ল্যান তৈরি হয়েছে; জানালেন সীতারামন। খড়গপুর থেকে বিজয়াওয়াড়া ফ্রেট করিডর তৈরি। ১ লক্ষ ১০ হাজার ৬০ কোটি টাকা; রেলওয়ের জন্য বরাদ্দ। মেট্রো রেলের জন্য নতুন প্রযুক্তি কার্যকর করা হবে। চেন্নাই , বেঙ্গালুরু, নাসিক মেট্রো খাতে; খরচ বরাদ্দ প্রস্তাব। কোচি মেট্রো ফেজ-২ ১১.৫ কিলোমিটার তৈরি হবে। চেন্নাই মেট্রো ফেজ-২ ১১৮ কিমি তৈরি হবে। বেঙ্গালুরু রেলওয়ে মেট্রো প্রোজেক্ট; ৫৮ কিলোমিটার রাস্তা তৈরি হবে। নাগপুর মেট্রো ও নাসিকেও মেট্রোর কাজের প্রস্তাব। বড় বন্দর বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব।

বাজেট লাইভঃ পুরনো গাড়ি বাতিল
পুরনো যান যাতে দূষণ না ছড়াতে পারে; তার জন্য তাদের তাড়াতাড়ি বাতিল করা হবে। ২০ বছর পর ব্যক্তিগত যান বাতিল।

বাজেট লাইভঃ কলকাতা শিলিগুড়ি বাংলা করিডর
কলকাতা শিলিগুড়ি জাতীয় সড়ক; সংস্কার করা হবে। কলকাতা শিলিগুড়ি বাংলা করিডরে; ৯৫ হাজার কোটির বরাদ্দ প্রস্তাব।

বাজেট লাইভঃ পশ্চিমবঙ্গে জাতীয় সড়ক
পশ্চিমবঙ্গে তৈরি হবে ৬৭৫ কিমি রাজ্য সড়ক। বাংলায় রাস্তা তৈরির জন্য; ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ। গোটা দেশে বরাদ্দ ১.১৮ লক্ষ কোটি টাকা। তার মধ্যে বাংলায় প্রায় পাঁচ ভাগের এক ভাগ টাকা বরাদ্দ।

বাজেট লাইভঃ দেশে রাস্তা তৈরিতে জোর
দেশে ১৩ হাজার কিমি রাস্তা তৈরি হয়েছে। ৫.৩ লক্ষ কোটি টাকা; এর জন্য বরাদ্দ। আরও ৮৫০০ কিমি রাস্তা তৈরি হবে। এর মধ্যে ইকোনমিক করিডোরও রয়েছে। ৩৫০০ কিমি রাজ্য সড়ক; তামিলনাড়ুতে তৈরি হবে। এর মধ্যে মাদুরাই কল্যাণ করিডোর রয়েছে। ১১০০ কিমি রাস্তা; কেরলে তৈরি হবে। ৬০০০ কিমি হবে; মুম্বই-কন্যাকুমারী রাস্তা।

বাজেট লাইভঃ আত্মনির্ভর প্রকল্প
আত্মনির্ভর প্রকল্পে ৫৪০০০ কোটি টাকা বরাদ্দ। জিডিপির ১৩ শতাংশ করোনা প্যাকেজ।

বাজেট লাইভঃ স্বাস্থ্যখাতে বরাদ্দ
স্বাস্থ্যখাতে বরাদ্দ হল ২.৮৩,০০০ কোটি টাকা; যা ১৩৭ % বৃদ্ধি গতবারের চেয়ে।

বাজেট লাইভঃ নজিরবিহীন! কোন কাগজ ফাইল নয়; ট্যাব থেকে বাজেট পড়ছেন নির্মলা সিতারামণ।

বাজেট লাইভঃ ২৭ লক্ষ কোটির আত্মনির্ভর প্যাকেজ; ঘোষণা করলেন অর্থমন্ত্রী। ১৩০ কোটি লোকের বিশ্বাসে; এই আত্মনির্ভর ভারত। আরও বাড়বে কৃষকদের আয়। কৃষকদের আয় দ্বিগুণ হবে। শিক্ষাখাতে খরচ বাড়বে। মহিলাদের কর্মযোগ ও স্বাস্থ্যে বিশেষ নজর দেওয়া হবে। স্বাস্থ্যখাতে ৫৪ হাজার কোটি টাকা বরাদ্দ প্রস্তাব বাজেটে।

বাজেট লাইভঃ করোনা ভ্যাকসিনের জন্য ৩৫ হাজার কোটি টাকা; ফান্ড দেওয়া হয়েছে, জানালেন সীতারামন। পিএম আত্মনির্ভর স্বাস্থ্য ভারত মিশনে; ৬৪১৮৪ কোটি টাকা খরচ করা হবে। এই প্রকল্প ন্যাশনাল হেল্থ মিশন থেকে আলাদা। এর জন্য খরচও পৃথকভাবেই করা হবে। জেলায় জেলায় পাবলিক হেল্থ ইউনিটের ভূমিকা এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

বাজেট লাইভঃ কোন জিনিসের দাম কমল; কিসের দাম বাড়ল? সংসদে বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কি কি বলছেন তিনি; দেখুন। ঘোষণা হচ্ছে, দ্বিতীয় মোদী সরকারের দ্বিতীয় বাজেট। এই প্রথম পেপারলেস বাজেট পেশ করছে সরকার।করোনা কালে আজ সাধারণ বাজেট পেশ করছেন; কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর; বাজেট পেশের আগে বলেছেন; “সাধারণ মানুষের প্রত্যাশা অনুযায়ী বাজেট পেশ হবে। সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস; এই মূল মন্ত্রের সঙ্গে চলে মোদী সরকার। মহামারীর সময় আত্মনির্ভরের প্যাকেজ দিয়ে; ভারতকে একটি নতুন দিশা দেখান প্রধানমন্ত্রী। বাঁচান অতিমারী থেকে। ভারতীয় অর্থব্যবস্থাকে মজবুত করে তুলছেন”। এবারের বাজেট সেরকমই হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন