‘ভারতীয় যোগা’, ৯০০০ বছর আগেকার যোগাসনে বসা সাধুর সমাধি উদ্ধার

6094
'ভারতীয় যোগা', ৯০০০ বছর আগেকার যোগাসনে বসা সাধুর সমাধি উদ্ধার
'ভারতীয় যোগা', ৯০০০ বছর আগেকার যোগাসনে বসা সাধুর সমাধি উদ্ধার

‘ভারতীয় যোগা’, ৯০০০ বছর আগেকার; যোগাসনে বসা সাধুর সমাধি উদ্ধার। ইউরোপের সার্বিয়াতে খনন কাজের সময় নাকি; এক ভারতীয় সাধুর কঙ্কাল পাওয়া গেছে। টুইটারে ইতিমধ্যেই ভাইরাল হয়েছে; সেই ছবি। আন্তর্জাতিক যোগ দিবসে, সেই ছবি দিয়ে; টুইট করেছেন অনেকেই। বলা হচ্ছে, ভারতীয় সাধু যোগাসনে বসেই; নিজের দেহত্যাগ করেন; বা সমাধি নেন। সার্বিয়াতে কি করে এই কঙ্কাল পাওয়া গেল; তা নিয়ে উঠেছে প্রশ্ন। যারা টুইট করেছেন, তাঁরা গর্ডন কুক ও ক্লাইভ বনসাল নামক দুই গবেষকের; (Dating Burial Practices and Architecture at Lepenski Vir by Gordon Cook and Clive Bonsal); লেখার উদাহরণ তুলে ধরেছেন।

আরও পড়ুনঃ “কাশ্মীর কোনদিনই পাকিস্তানের অংশ ছিল না, আর হবেও না”, ঘোষণা ইমাম মহম্মদ তাওহিদীর

তবে এই দাবি, সত্যি কিনা; তা পরীক্ষা করা যায়নি। জানা গেছে, লেপেন্সকি ভির জন্য তিনটি পৃথক পদ্ধতি; স্ট্র্যাটগ্রাফি, রেডিওমেট্রিক, ১৪সি ডেটিং বাল্ক কাঠকয়ালার নমুনাগুলি এবং মানব হাড়ের কোলাজেনের এএমএস ১৪ সি ডেটিং ব্যবহার করে; জানা যায় কঙ্কাল কত বছরের পুরনো। তবে ছবিতে দেখতে পাওয়া এই কঙ্কাল, ৯০০০ বছর পুরনো হলেও; তা ভারতীয় সাধু ও তিনি যোগাসনে দেহত্যাগ করেন; তা নিঃসন্দেহে বলার কোন রাস্তা নেই।

তবে আন্তর্জাতিক যোগ দিবসে, আপাতাত সার্বিয়ার প্রত্নতাত্ত্বিক খননে মেলা’ এই কঙ্কালের ছবি বেশ ভাইরাল। অনেকেই দাবি করেছেন, ৯০০০ বছর আগেও; ভারতের সাধুরা যোগাসন অভ্যেস করতেন। এবং তাঁরা যোগাসনেই; দেহত্যাগ করতেন। এই কঙ্কালের ছবিই; তাঁর জ্বলন্ত প্রমাণ।

আরও পড়ুনঃ নিষিদ্ধ দ্বীপের বাঙালি রানী, অসম্ভবকে সম্ভব করা বাঙালি নারী

সার্বিয়ায় উদ্ধার হওয়া এই কঙ্কালের; বয়স জানার জন্য বিভিন্ন রকমের পরীক্ষা করা হচ্ছে। ৭২০০ খ্রিস্টপূর্বেরও হতে পারে, এই কঙ্কাল; জানা গেছে পরীক্ষায়। তবে যোগার মত পজিশনে বসে থাকাই; আগ্রহ বাড়িয়েছে ভারতীয়দের। তাঁদের ধারনা সেই সময়ও গোটা বিশ্বে; ভারতীয় যোগার প্রচলন ছিল। এবং ভারতীয় সাধুরা এইভাবেই; সমাধি নিতেন বা নশ্বর দেহ ত্যাগ করে পঞ্চভূতে বিলীন হয়ে জেতেন। সত্য যাই হোক, আন্তর্জাতিক যোগ দিবসে; এই ছবিই আপাতত ভাইরাল দেশ জুড়ে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন