ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হচ্ছে, ভারতে তৈরি ৮৩ টি হাল্কা লড়াকু তেজস বিমান

1170
ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হচ্ছে, ভারতে তৈরি ৮৩ টি হাল্কা লড়াকু বিমান
ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হচ্ছে, ভারতে তৈরি ৮৩ টি হাল্কা লড়াকু বিমান

চিন্তায় চিন পাকিস্তান, ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হচ্ছে; দেশে তৈরি লড়াকু বিমান। বুধবার দেশের সুরক্ষা বিষয়ক ক্যাবিনিট কমিটি; ভারতীয় বায়ুসেনায় ৮৩ টি লাইট লড়াকু বিমান; অন্তর্ভুক্ত হওয়ার ছাড়পত্র দিয়েছে। হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড বা হ্যাল দ্বারা বানানো এই বিমানগুলোর জন্য; ৪৮ হাজার কোটি টাকার চুক্তি হয়েছে। এটি ভারতের এখনো পর্যন্ত সবথেকে বড়; স্বদেশী প্রতিরক্ষা চুক্তি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে; সুরক্ষা মন্ত্রিসভা কমিটি (সিসিএস) বুধবার; এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে সিসিএস; আজ স্বদেশী যুদ্ধবিমান ‘এলসিএ-তেজাস’ এর; ৮৩ টি বিমান দিয়ে ভারতীয় বিমান বাহিনীকে শক্তিশালী করতে উদ্যোগ নিল। আইএএফ-কে আরও শক্তিশালী করতে; প্রায় ৪৮ হাজার কোটি টাকার বৃহত্তম প্রতিরক্ষা চুক্তিকে অনুমোদন দিয়েছে; মোদী মন্ত্রীসভা। এই চুক্তি ভারতীয় প্রতিরক্ষা উৎপাদনে; স্বনির্ভরতার জন্য গেম চেঞ্জার হয়ে উঠবে; বুধবার সন্ধ্যায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করে এমনটাই জানিয়েছেন।

আরও পড়ুনঃ “দেশের নতুন সংসদ ভবনের নাম হোক ‘হিন্দু রাষ্ট্র ভবন”, দাবি হিন্দু মহাসভার

২০২০ সালের মার্চে, প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল; ৮৩ টি অ্যাডভান্সড মার্ক 1A সংস্করণ তেজাস বিমান কেনার অনুমোদন দেয়। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন CCS; এই চুক্তিতে শিলমোহর দেয়। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ট্যুইট করে লেখেন; “এই চুক্তির ফলে; আমাদের বায়ুসেনার শক্তি অনেক বাড়বে। আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে; আরও একটা বড় কদম ভারতীয় প্রতিরক্ষায়”।

তিনি আরও লিখেছেন যে; “তেজস বিমান-গুলি আগামী বছরগুলিতে ভারতীয় বিমানবাহিনীর জন্য; ‘মেরুদণ্ড’ হিসাবে প্রমাণিত হতে চলেছে। HAL তাঁদের নাসিক এবং বেঙ্গালুরু বিভাগে; দ্বিতীয় লাইন উৎপাদন শুরু করেছে। তাৎপর্যপূর্ণ ভাবে এই চুক্তি, আগের ৪০ টি যুদ্ধবিমানের; চুক্তির থেকে আলাদা। এই বিমানগুলি আগামী কয়েকবছরের মধ্যে; দেশের বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন