গরুর মাংস দিয়েই কি ক্যাডবেরির চকোলেট, বিতর্কে উত্তাল দেশ

2276
গরুর মাংস দিয়েই কি ক্যাডবেরির চকোলেট, বিতর্কে উত্তাল দেশ
গরুর মাংস দিয়েই কি ক্যাডবেরির চকোলেট, বিতর্কে উত্তাল দেশ

গরুর মাংস দিয়েই কি ক্যাডবেরির চকোলেট; বিতর্কে উত্তাল গোটা দেশ। বিখ্যাত চকোলেট প্রস্তুতকারক সংস্থা ক্যাডবেরির চকোলেট তৈরিতে কি; গোমাংস ব্যবহার করা হয়? সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এক টুইটে; এমনই দাবি করা হয়েছিল। ক্যাডবেরির ওয়েবসাইটের একটি স্ক্রিনশট ছড়িয়ে বলা হয়েছিল; তাতে গোমাংস ব্যবহার করা হয়। এরপরই ক্যাডবেরির চকোলেট; বয়কটের ডাকও দেওয়া হয়। যদিও সেই বিতর্কে জল ঢেলে সংস্থা জানিয়ে দিল; এটি ভুল বার্তা। ভারতে যে চকোলেট বিক্রি করা হয়; তাতে গো-মাংস ব্যবহৃত হয় না।

রবিবার ক্যাডবেরির ওয়েবসাইটের স্ক্রিনশটটি; হু হু করে ভাইরাল হয়। অনেকেই সেই স্ক্রিনশট শেয়ার করে; ক্যাডবেরির ভারতে বিক্রি করা দ্রব্যে গোমাংস থাকে বলে দাবি করেন। হিন্দুদের ক্যাডবেরি চকোলেট; বয়কটের ডাকও দেওয়া হয়। অনেকেই স্ক্রিনশটের বক্তব্য বিশ্বাস করে; টুইটারে তীব্র ক্ষোভ জানান। এমনকী সংস্থার চকোলেট; বয়কটের ডাকও দেওয়া হয়।

আরও পড়ুনঃ মোদী সরকার আড়ি পেতেছে রাহুল গান্ধী, অভিষেক বন্দ্যোপাধ্যায় ও প্রশান্ত কিশোরের ফোনেও

শেষপর্যন্ত বিতর্ক থামাতে আসরে নামে; খোদ ক্যাডবেরি। সংস্থার বক্তব্য, এই টুইটটি ভুল; এবং বিভ্রান্তিকর। কারণ এর সঙ্গে ভারতের কোনও; সম্পর্কই নেই। ভারতে তারা যত পণ্য বিক্রি করে; তাতে গোমাংস বা আদৌ কোনও মাংসজাতীয় উপাদান থাকে না। ‘হু’-এর বিধি মেনেই খাদ্যদ্রব্য তৈরি করে; লন্ডনের ক্যাডবেরি এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড। যদিও স্ক্রিনশটটি ভাল করে খুঁটিয়ে দেখলেই স্পষ্ট হয়; ওয়েবসাইটটি ক্যাডবেরি অস্ট্রেলিয়ার, ভারতের নয়।

আরও পড়ুনঃ সরকারের অদ্ভুত নীতির জন্য, বাংলার খুচরো বাজারে পোস্তর দামে সর্বকালীন রেকর্ড

ভারতে ক্যাডবেরির পণ্যের গায়ে সবুজ লেবেল থাকে; যার অর্থ, তা নিরামিষ। ক্যাডবেরি চকোলেটে সাধারণত থাকে; কোকো, চিনি, মিল্ক সলিড, ফ্লেভার। ক্যাডবেরিও বিবৃতি দিয়ে জানিয়েছে; ভারতে তৈরি, বিক্রি হওয়া তাদের সব পণ্য ১০০ শতাংশ নিরামিষ। মোড়কের সবুজ ডটটিই; তা বোঝায়। তাদের আবেদন, শেয়ার করার আগে; তাদের পণ্য সম্পর্কে প্রকৃত তথ্য সবাই যেন যাচাই করে দেখেন। এখন প্রশ্ন উঠেছে, তাহলে কি অস্ট্রেলিয়ার ক্যাডবেরি; গোমাংসে তৈরি?

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন