১০০ কোটি টাকা নয়ছয়, ক্যাগ-কে আমফান তদন্তের ভার দিল কলকাতা হাইকোর্ট

1774
১০০ কোটি টাকা নয়ছয়, ক্যাগ-কে আমফান তদন্তের ভার দিল কলকাতা হাইকোর্ট
১০০ কোটি টাকা নয়ছয়, ক্যাগ-কে আমফান তদন্তের ভার দিল কলকাতা হাইকোর্ট

বিধানসভা ভোটের আগে, বড় বিপদে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। প্রায় ১০০ কোটি টাকা আমফান দু’র্নীতির; তদন্ত শুরু। অভিযোগ ছিল ১০০ কোটি টাকা নয়ছয়; আমফান তদন্তের ভার CAG-কে দিল কলকাতা হাইকোর্ট। আমফানের ত্রাণ দু’র্নীতিতে; এবার তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। তদন্তের দায়িত্ব বর্তেছে; CAG-র ওপর। তিন মাসের মধ্যে গোটা দু’র্নীতির তদন্ত করে; রিপোর্ট জমা দিতে বলেছে আদালত। আমফানের ত্রাণ বন্টনে দু’র্নীতির অভিযোগের তদন্ত করবে; কন্ট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল অব ইন্ডিয়া (CAG)। অভিযোগ এই দুর্নীতিতে; অন্তত ১০০ কোটি টাকা নয়ছয় করা হয়েছে। ভোটের আগে, এই ইস্যুতে রাজ্য সরকারকে; টার্গেট করেছে বিরোধীরা।

এ দিন কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়াকে; তদন্ত করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। তদন্ত সারতে হবে ৩ মাসের মধ্যে। এক দিকে অর্থনৈতিক অনিয়ম হয়েছে কিনা; তা খতিয়ে দেখা হবে। অন্য দিকে পারফরম্যান্স নিয়ে; তদন্ত করবে কেন্দ্রীয় এই প্রতিষ্ঠান।

আরও পড়ুনঃ মেলাতেও কর্মসংস্থান ঘোষণা মমতার, ৬১৭ টি মেলায় ৩.৬৪ লাখ কর্মসংস্থান

এদিন এই তদন্তের নির্দেশ দেয়; হাইকোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। ক্যাগের উদ্দেশ্যে বলা হয়, আগামী তিন মাসের মধ্যে তদন্ত করে; ওই রিপোর্ট দিতে হবে হাইকোর্টে। মোট পাঁচটি আর্থিক দুর্নীতির অভিযোগে; জনস্বার্থ মামলা হয়েছিল হাইকোর্টে। তাঁর পরিপ্রেক্ষিতেই হাইকোর্টের এই পদক্ষেপ।

আদালতের নির্দেশ, কারা ত্রাণ পেয়েছেন; তাদের তালিকা তৈরি করতে হবে। সমস্ত ক্ষতিগ্রস্ত ত্রাণ পেয়েছেন কি না; জানাতে হবে তাও। সঙ্গে ত্রাণবণ্টনে দুর্নীতি হয়ে থাকলে; কোন সরকারি আধিকারিকরা সেজন্য দায়ী তা খুঁজে বার করতে হবে। তাদের বিরুদ্ধে প্রশাসনের তরফে; কী পদক্ষেপ করা হয়েছে জানাতে হবে তাও। রাজ্য সরকারকেও হলফনামা আকারে এ ব্যাপারে তাদের বক্তব্য জানানোর সুযোগ দিয়েছে হাইকোর্ট।

বিরোধীদের অভিযোগ, আমফানের ত্রাণ বণ্টনে; ব্যাপক দুর্নীতি হয়েছে। প্রকৃত ক্ষতিগ্রস্তদের বদলে; ত্রাণ ঢুকেছে তৃণমূল নেতা ও তাদের ঘনিষ্ঠদের পকেটে। এই নিয়ে জেলায় জেলায় বিক্ষোভ হয়। তার জেরে দুর্নীতি করে যারা ত্রাণ নিয়েছিলেন; তাদের টাকা ফেরতের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন