পঞ্চমীতে ফের হাইকোর্ট রায় দেবে দুর্গা পুজো নিয়ে, ফোরাম ফর দুর্গোৎসবের রিভিউ পিটিশান গ্রহণ আদালতে

422
পঞ্চমীতে ফের হাইকোর্ট রায় দেবে দুর্গা পুজো নিয়ে, ফোরাম ফর দুর্গোৎসবের আইনজীবী তৃণমূল নেতা কল্যাণ বন্দ্যোপাধ্যায়
পঞ্চমীতে ফের হাইকোর্ট রায় দেবে দুর্গা পুজো নিয়ে, ফোরাম ফর দুর্গোৎসবের আইনজীবী তৃণমূল নেতা কল্যাণ বন্দ্যোপাধ্যায়

আগামীকাল দুর্গা পুজোর পঞ্চমীতে; ফের কলকাতা হাইকোর্ট রায় দেবে দুর্গা পুজো নিয়ে। ফোরাম ফর দুর্গোৎসবের রিভিউ পিটিশান; গ্রহণ করে এমনই জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। সোমবারই করোনা আবহে, দর্শকহীন পুজোর নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আদালতের সেই রায়ে হতাশ; উদ্যোক্তা থেকে দর্শনার্থী অনেকেই। তবে, করোনা মহামারির দিকে তাকিয়ে; হাইকোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন সকলেই। এবার সেই রায় পুনর্বিবেচনার আর্জি নিয়ে, হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়; ‘ফোরাম ফর দুর্গোৎসব’। মঙ্গলবার বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে; রিভিউ পিটিশান ফাইল হয়। এই বিচারপতিদের এজলাসেই; দুর্গোৎসব বন্ধের জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। রিভিউ পিটিশন গ্রহণ করেছে ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুনঃ পুজো মণ্ডপে দর্শক ঢোকার অনুমতি পেতে, কলকাতা হাইকোর্টে রিভিউ পিটিশন দায়ের ফোরাম ফর দুর্গোৎসবের

করোনা পরিস্থিতিতে মাসের পর মাস বন্ধ; স্কুল, কলেজ। বহু মানুষ প্রাণ হারিয়েছেন; এখনও প্রতিদিন সংক্রমণ আকাশছোঁয়া। এই অবস্থায় পুজো হোক; কিন্তু উৎসব নয়। এই দাবি জানিয়েই, কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন; বিদ্যুৎ দপ্তরের প্রাক্তন কর্মী অজয়কুমার দে। সেই মামলার পরিপ্রেক্ষিতে, রাজ্যের স্বরাষ্ট্রসচিব এবং মুখ্যসচিবকে; ভিড় নিয়ন্ত্রণের ব্লু প্রিন্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। রাজ্যের তরফে কোনও ব্লু প্রিন্ট; জমা দেওয়া হয়নি। সোমবার দর্শক শুন্য পুজোর; রায় দেয় আদালত।

আরও পড়ুনঃ সব পুজো প্যান্ডেলই ‘নো এন্ট্রি জোন’, জনস্বার্থ মামলায় রায় দিল কলকাতা হাইকোর্ট

সব পুজো প্যান্ডেলই ‘নো এন্ট্রি জোন’; জনস্বার্থ মামলায় রায় দেয় হাইকোর্ট। করোনা সংক্রমণের মধ্যে, দুর্গাপুজোর অনুমতি নিয়ে; দায়ের করা জনস্বার্থ মামলার রায়ে; কলকাতা হাইকোর্টে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ পরিষ্কার জানিয়ে দিয়েছে; এ বছর রাজ্যের ছোটো বড় সমস্ত পুজো প্যান্ডেলই; ‘নো এন্ট্রি জোন’। এরপরেই, মঙ্গলবার, পুজো মণ্ডপে দর্শক ঢোকার অনুমতি পেতে; কলকাতা হাইকোর্টে রিভিউ পিটিশন দায়ের করল ফোরাম ফর দুর্গোৎসব।

আরও পড়ুনঃ বাড়িতে বসে ঈদ পালন হলে, পাড়ায় বসে দুর্গা পুজো কেন হবে না, আসল কারণটা ঠিক কি

‘ফোরাম ফর দুর্গোৎসব’, একাধিক আইনজীবীদের সঙ্গে আলোচনা সেরে; রায় পুনর্বিবেচনার পাশাপাশি; পুরনো রায়ে বেশ কিছু বদল চেয়েছে। রায়ে পুরোহিতদের প্রবেশ সম্পর্কে; কিছুই বলা নই। অথচ দুর্গাপুজোয় একাধিক পুরোহিত প্রয়োজন। সেক্ষেত্রে কী করা হবে? এরকম বেশ কিছু বিষয়ে রায়ে বদল চেয়েছেন তাঁরা। ফোরাম ফর দুর্গোৎসবের আইনজীবী; তৃণমূল নেতা কল্যাণ বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে; রিভিউ পিটিশান গৃহীত হয়। আগামীকাল বুধবার, দুর্গা পুজোর পঞ্চমীতে ফের; কলকাতা হাইকোর্ট রায় দেবে দুর্গা পুজো নিয়ে। পুজো দর্শক শুন্য হবে; কি হবে না; সেটা ঠিক হয়ে যাবে আগামীকালই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন