শরীর চর্চা বিষয়ে সচেতন হলে ব্যবহার করুন উপকারী নিম ও হলুদ

448
নিম হলুদ কেন জরুরি/The News বাংলা
নিম হলুদ কেন জরুরি/The News বাংলা

সাধারণ মানুষের জীবন যাপনচিত্রে; ভেষজ উদ্ভিদের গুরুত্ব অনেক। বিভিন্ন রকম ভেষজ উদ্ভিদের মধ্যে; সবচেয়ে বেশি ব্যবহৃত ও জনপ্রিয় হল নিম এবং হলুদ। আদিকাল থেকে যেগুলির গুরুত্ব; নানাভাবে মানুষের উপকার করে চলেছে। হলুদকে চিহ্নিত করা হয়; মহিলাদের সন্তানধারণ ক্ষমতা, ধন, ঐশ্বর্য বৃদ্ধি, জ্ঞান ও শিক্ষার প্রতীক হিসেবে। হলুদে অধিক পরিমাণে ডায়েটারি ফাইবার; ভিটামিন; মিনারেলস আর এন্টি অক্সিডেন্ট থাকে। যার সাহায্যে নানারকম অসুখ দূর করা যায়।

বিজ্ঞানীদের মতে, সিনিয়াল নামের একটি তেল; হলুদের মধ্যে থাকে; যা আমাদের শরীরের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে সক্রিয় রাখে। একটুকরো কাঁচা হলুদ রোজ সকালে খালি পেটে খেলে; পেট পরিষ্কার থাকে; এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ত্বকের রঙ হালকা হয়; আরও বেশি ফর্সা দেখায়।

আরও পড়ুনঃ শরীর সুস্থ রাখতে কোন কোন শাক বেশি উপকারী, জেনে নিন

আমাদের শরীরে সুগার বা শর্করা নিয়ন্ত্রণে হলুদ বিশেষ উপকারী। আজকাল এমন অনেক মানুষ আছেন; যারা ডায়াবেটিস এর কষ্টে ভুগছেন। এই ভোগান্তি দূর করতে; বেশ সাহায্যকারী হতে পারে হলুদ। এমনকি বসন্ত রোগ কমাতেও নিম হলুদ এর মিশ্রণ ব্যবহার করা খুব ভালো। এটি ত্বকের ক্ষতিকর ব্যাকটেরিয়াকে মেরে ফেলে ত্বককে সুস্থ স্বাভাবিক করে তোলে।

নিম পাতা যা অন্যতম ভেষজ উপাদানের মধ্যে একটি। নিম, ত্বকের সতেজতা বজায় রাখতে সাহায্য করে। আবার ত্বকের অসুখ যেমন- এলার্জি সাড়াতে; অল্প সময়ের মধ্যে নিরাময় নিয়ে আসে। ত্বকের কোনোরকম ঘা বা ক্ষত বা ব্রণো কমাতে নিম হলুদের প্রলেপ খুব উপকারী।

আরও পড়ুনঃ ইউরোপীয় ভাস্কর্যে মোড়া ধান্যকুড়িয়া গ্রাম, ভ্রমণ প্রিয় বাঙালির আদর্শ গন্তব্য

ক্যান্সার, হার্টের অসুখ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, এজমা, চাইল্ডহুড লিউকোমিয়া, চোখ ও লিভারের সমস্যা, সোরিয়াসিস, সিস্টিক ফাইব্রোসিস, বদহজম আর ত্বকের সংক্রমণজনিত রোগের ক্ষেত্রে মোক্ষম ঔষধ হতে পারে এই হলুদ। তবে যাদের লিভারের সমস্যা আছে তারা অল্প পরিমাণে হলুদ ব্যবহার করুন।

আপনি যদি শরীর চর্চা বিষয়ে সচেতন হয়ে থাকেন; তাহলে অবশ্যই নিম হলুদের মতো উপোকারী উপাদান ব্যবহার করুন। এগুলি সহজেই যেকোনো জায়গায় পাওয়া যায়। তাই সুস্থ শরীর ও উজ্জ্বল ত্বকের পরিশোধক হিসেবে বেছে নিন এই দুই সহজলভ্য উপাদানকে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন