ভ্যাকসিন দেবে কেন্দ্র, কিন্তু কো-উইনের পাল্টা রাজ্য আনছে বিশেষ অ্যাপ ‘বেনভ্যাক্স’

1239
ভ্যাকসিন দেবে কেন্দ্র, কিন্তু কো-উইনের পাল্টা রাজ্য তৈরি করল বিশেষ পোর্টাল বেনভ্যাক্স
ভ্যাকসিন দেবে কেন্দ্র, কিন্তু কো-উইনের পাল্টা রাজ্য তৈরি করল বিশেষ পোর্টাল বেনভ্যাক্স

ভ্যাকসিন দেবে কেন্দ্র, কিন্তু কো-উইনের পাল্টা রাজ্য আনছে; বিশেষ পোর্টাল অ্যাপ বেনভ্যাক্স। করোনা ভ্যাকসিন নেবার জন্য অ্যাপ এনেছে কেন্দ্র সরকার; নাম কো-উইন (Co-WIN)। যার পুরো নাম; কোভিড ভ্যাকসিন ইন্টালিজেন্স নেটওয়ার্ক। টিকাকরণের জন্য, এই অ্যাপে নাম নথিভুক্ত করতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী; যারা ভ্যাকসিন নিতে চান তাদের; এই ‘কো-উইন’ পোর্টালে (Co-Win portal বা www.cowin.gov.in) নাম নথিভুক্ত করতে হবে। তবে এবার পাল্টা পোর্টাল তৈরি করল; মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। যার নাম, ‘বেনভ্যাক্স’।

কেন্দ্রের কো উইনের ধাঁচে, এবার করোনা ভ্যাকসিন পাওয়ার জন্য; রাজ্যের জন্য তৈরি হল বিশেষ পোর্টাল ‘বেনভ্যাক্স’ অ্যাপ। বুধবারই বেলা ১১টা নাগাদ স্বাস্থ্য ভবনের অডিটোরিয়ামে; সেই পোর্টালের আনুষ্ঠানিক উদ্বোধন হওয়ার কথা ছিল। সেই অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের উপস্থিতিতে; পথ চলা শুরু হত এই পোর্টালের। কিন্তু শুরুর আগেই থমকে গেল; পোর্টাল উদ্বোধনের কাজ। মঙ্গলবার রাতে জানানো হয়; সেই অনুষ্ঠান আপাতত হচ্ছে না। কিন্তু কেন আচমকাই স্থগিত রাখা হল অনুষ্ঠান?

আরও পড়ুনঃ ‘পরিবর্তনই জীবন’, নুসরতের জীবনে বারবার পাল্টেছে পুরুষ

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, প্রযুক্তিগত ত্রুটির জন্য; এই পোর্টাল উদ্বোধনের কাজ স্থগিত রাখা হয়েছে। কিন্তু ভিতরের খবর বলছে; অন্য কথা। কার ছবি থাকবে টিকার সার্টিফিকেটে? মোদীর না মমতার? এই প্রশ্নের উত্তর না মেলাতেই; স্থগিত হয়ে যায় রাজ্যের বেনভ্যাক্স’ পোর্টালের উদ্বোধন; এমনটাই শোনা যাচ্ছে স্বাস্থ্য ভবন সূত্রে। তবে এই খবর উড়িয়ে দিয়েছে; রাজ্য প্রশাসন। স্বাস্থ্য দফতরের দাবি, প্রযুক্তিগত ত্রুটির কারণেই বন্ধ; দিন দুয়েক সময় লাগবে। তারপরই উদ্বোধনের তারিখ; নতুনভাবে জানানো হবে।

আরও পড়ুনঃ আবার বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে তৈরি নিম্নচাপ, আগামী দুদিন আরও শক্তিশালী হবে

বিজেপির তরফ থেকে প্রশ্ন তোলা হয়েছে; “কেন্দ্র ভ্যাকসিন দিচ্ছে ও দেবে। কেন্দ্র ভ্যাকসিন দেবার শুরুতেই; তৈরি করেছে কো-উইন অ্যাপ। সেই অ্যাপে কাজও হচ্ছে। তাহলে রাজ্যের তরফ থেকে; আবার নতুন করে অ্যাপ তৈরির কি দরকার? সব ব্যাপারেই রাজনীতি করছে; মমতা বন্দ্যোপাধ্যায় সরকার”। তৃণমূলের তরফ থেকে জানানো হয়েছে; “রাজ্যে কারা টিকা পাবেন, কারা পাচ্ছেন, কাদের দরকার; কত মানুষের টিকাকরণ হল; তার হিসাব রাখাতেই; রাজ্য সরকারের এই উদ্যোগ। সব ব্যাপারেই রাজনীতি করছে বিজেপি”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন