অর্থনীতিকে চাঙ্গা করতে দিন রাত কাজ করে চলেছেন মোদী

794
মোদী ক্যাবিনেটের সিদ্ধান্তে বিলগ্নিকরণের পথে দেশের পাঁচ রাষ্ট্রায়ত্ত সংস্থা/The News বাংলা
বাজেট পেশের শুরুতেই, মোদী সরকারের প্রশংসা করেন, সীতারমন/The News বাংলা

দিন রাত মোদী কাজ করে চলেছে অর্থনীতিকে চাঙ্গা করতে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের দ্বিতীয় দফার প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশে করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেট পেশের শুরুতেই; মোদী সরকারের প্রশংসা করেন; সীতারমন। বলেন; মোদী সরকার শুরু রাজনীতির জন্য নয়; অর্থনীতির জন্যই তার সাফল্য। কেন্দ্রের অর্থনীতিতে প্রাক্তন প্রয়াত অর্থমন্ত্রী অরুন জেটলির অবদান তুলে ধরেন; অর্থমন্ত্রী সীতারমন। জিএসটিকে এদিন মোদী সরকারের ঐতিহাসিক পদক্ষেপ বলেই; বর্ণনা করেন তিনি।

এরফলে অর্থনীতির ভিত মজবুত হয়েছে; বলেও জানান তিনি। তিনি জানান সরকার ভারতের অর্থনীতির উন্নযনে সরকার উদ্যোগী হয়েছে। সীতারমন চামড়ার ব্রিফকেসে করে বাজেটের খতিয়ান এনে; স্বদেশী প্রথাকে অনুসরণ করে ‘‌বহি–খাতা’‌ করে নিয়ে যান। গত বছর থেকেই এই প্রথা চালু হয়। শুভ কাজ শুরু করার আগে বিদেশী রীতিকে বর্জন করে; জাতীয় প্রথা অনুসরণ করতেই এই বহি-খাতা ব্যবহার শুরু করেন সীতারমন। চামড়া জিনিস ব্যবহার অশুভ,;লাল কাপড় দিয়ে বহি–খাতার মধ্যে বাজেটের খতিয়ান নিয়ে আসেন তিনি।

এবারে বাজেট খুবই গুরুত্বপূর্ণ। ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে; এবারের বাজেটে খুব একটা চমক থাকবে না বলেই মন করা হচ্ছে। এমনই অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলা করতে বেগ পেতে হচ্ছে; কেন্দ্রীয় সরকারকে। মোদী সরকারের আমলে দেশে আর্থিক বৃদ্ধির হার কমেছে পাঁচ শতাংশ। বিনিয়োগও কমেছে বিপুল হারে। দেশে একদিকে যেমন মূলবৃদ্ধি ঘটে চেলেছে; ক্রমাগত; সেভাবে কোনও কর্মসংস্থান ঘটেনি। বেকারত্ব বেড়েছে। অর্থনীতির হাল ফেরাতে কোনও বড় ঘোষণা করা হতে পারে কি না; সেই দিকেই তাকিয়ে দেশবাসী। দেশে কর্মসংস্থানের জন্য সরকার কোনও পদক্ষেপ করবে কি না; অন্যান্য ক্ষেত্রেই বা কি সিদ্ধান্ত নেবে সরকার সেদিকেই তাকিয়ে দেশবাসী।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন