ইয়াসে ২০ হাজার কোটি টাকার ক্ষতির হিসাব মমতার, খতিয়ে দেখতে বাংলায় কেন্দ্রীয় দল

793
ইয়াসে ২০ হাজার কোটি চেয়েছেন মমতা, বাংলায় দল পাঠালেন মোদী
ইয়াসে ২০ হাজার কোটি চেয়েছেন মমতা, বাংলায় দল পাঠালেন মোদী

ইয়াসে ২০ হাজার কোটি টাকার; ক্ষতির হিসাব দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা। আর সেটা খতিয়ে দেখতেই, বাংলায় কেন্দ্রীয় দল এল; স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্মসচিবের নেতৃত্বে। রাজ্যে ৭ সদস্যের কেন্দ্রীয় দল পাঠিয়েছে; মোদী সরকার। সোমবার দুটি দলে ভাগ হয়ে, ইয়াস বিধ্বস্ত এলাকায় গেছেন; কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা।। দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে; গেছে কেন্দ্রীয় দল। ঘূর্ণিঝড় ইয়াসের জেরে, রাজ্যে ক্ষয়ক্ষতি কী কী হয়েছে তা খতিয়ে দেখতেই; বাংলায় ৭ সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দল এসে পৌঁছেছে। ইতিমধ্যেই হাওড়ার ডুমুরজলা স্টেডিয়াম থেকে একটি দল; কপ্টারে চড়ে রওনা দিয়েছে পাথরপ্রতিমায়। অন্য দল কলকাতা থেকে; সড়কপথে দীঘা যাচ্ছে।

একই সঙ্গে তাজপুর মন্দারমণির অবস্থাও; ঘুরে দেখবেন তাঁরা। দক্ষিণ ২৪ পরগণার ডায়মন্ডহারবার; সাগর, কাকদ্বীপ; বকখালি, সজনেখালি, বকখালি; গোসাবা, সুন্দরবন এলাকায়; যাওয়ার কথা রয়েছে তাঁদের। পরিস্থিতি পর্যালোচনা করে, নবান্নে গিয়ে; সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠক করবে কেন্দ্রীয় প্রতিনিধি দল; এমনটাই ঠিক আছে। যদিও রাজ্য এই পরিদর্শনকে; গুরুত্ব দিতে নারাজ।

আরও পড়ুনঃ শুভেন্দু মন্ত্রী হতেই, সামান্য ছাপখানার ব্যবসা থেকে বিপুল সম্পত্তির অধিকারী রাখাল

ইয়াস ঘূর্ণিঝড়ে রাজ্যের উপকূল জুড়ে; ব্যপক ক্ষয়ক্ষতি হয়। ঘূর্ণিঝড় চলে যাবার পরেও; পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। ঘূর্ণিঝড় ইয়াসের জেরে রাজ্যে; ঠিক কতটা ক্ষয়ক্ষতি হয়েছে; তা খতিয়ে দেখতেই কেন্দ্র দল পাঠিয়েছে বাংলায়। প্রাথমিক পর্বে বাংলাকে ঝড়ের আগেই প্রথমে ৪০০ কোটি; ও পরে ঝড়ের পর প্রধানমন্ত্রী মোদী এসে আরও ২৫০ কোটি; অর্থাৎ মোট ৬৫০ কোটি টাকা দিয়েছে কেন্দ্র সরকার।

আরও পড়ুনঃ নির্মলকে শাস্তি দিতে পারবেন মমতা, মেডিক্যালে ইঞ্জেকশন চুরির জোড়া তদন্ত রিপোর্ট নবান্নে

গত ২৮ মে মুখ্যমন্ত্রী কলাইকুন্ডায় প্রধানমন্ত্রীকে; প্রাথমিকভাবে ২০ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে জানিয়ে; একটি রিপোর্ট দিয়েছিলেন। সাইক্লোন ইয়াসকে ঘিরে; কেন্দ্র-রাজ্য সংঘাত উঠেছিল চরমে। ক্ষতিপূরণের জন্য অর্থ বরাদ্দ করলেও; প্রধানমন্ত্রী একটি বিশেষ পর্যবেক্ষণ কমিটি তৈরি করেছেন; এলাকা ঘুরে দেখে গ্রাউন্ড রিপোর্ট দেওয়ার জন্য। তাঁদের রিপোর্টের উপর ভিত্তি করেই; আর্থিক সাহায্য বরাদ্দ করা হবে। তবে কেন্দ্রীয় দলের সমালোচনা করেছেন; মুখ্যমন্ত্রী মমতা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন