শপিং মলের গ্রাসে শতাব্দী প্রাচীন মিত্রা সিনেমা হল

371
শপিং মলের গ্রাসে শতাব্দী প্রাচীন মিত্রা সিনেমা হল/The News বাংলা
শপিং মলের গ্রাসে শতাব্দী প্রাচীন মিত্রা সিনেমা হল/The News বাংলা
Simple Custom Content Adder

বন্ধ হয়ে গেল কলকাতার বিখ্যাত ‘মিত্রা সিনেমা’ হল। ৮৮ বছর পুরোনো এই প্রেক্ষাগৃহ খরচ চালাতে না পেরে বন্ধ হচ্ছে, এমনটাই জানিয়েছেন মিত্রা সিনেমার কর্ণধর দিপেন্দ্র কৃষ্ণ মিত্র। এর ফলে অবসান হল স্বর্ণ যুগের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়।

১৯৩১ সালে তৈরি হয়েছিল এই সিনেমা হল। তখন তার নাম ছিল ‘চিত্রা’। স্বাধীনতার পর, ১৯৬৩ সালে যখন জমিদার হেমন্তকৃষ্ণ মিত্র এই হলের মালিকানা কেনেন, তখন থেকেই নাম পালটে রাখা হয় মিত্রা। তারপর থেকেই পথ চলা শুরু হয় এই হলের। সেই মিত্রাই বন্ধ হয়ে গেল রবিবার। শনিবার এই হলে শেষ বারের মত সিনেমা চলেছে। অক্ষয় কুমারের ‘কেশরি’ ছিল মিত্রা সিনেমা হলে দেখানো শেষ ছবি।

আরও পড়ুনঃ ঘৃণার রাজনীতির বিরুদ্ধে ভোট দেওয়ার আবেদন জানালেন দেশের ২০০ জন লেখক

উত্তর কলকাতার হাতিবাগান অঞ্চলে অবস্থিত মিত্রা সিনেমা হল সাক্ষী থেকেছে কলকাতার পরিবর্তনের। কলকাতার সংস্কৃতির সঙ্গে জড়িয়ে রয়েছে এই সিনেমা হলের নাম। সত্যজিৎ রায় থেকে তপন সিনহা, বিখ্যাত পরিচালকদের সিনেমা দেখানো হতো মিত্রায়, তাই বহু মানুষ ইতিমধ্যে দুঃখ প্রকাশ করেছে এই হল বন্ধ হয়ে যাওয়ায়।

আরও পড়ুনঃ ধর্ম ও সংস্কৃতি বিরোধী, চরমপন্থী সংগঠনের প্রতিবাদে ভেস্তে গেল জামিয়ার ফ্যাশন শো

মিত্রা সিনেমা হলের বর্তমান মালিক দিপেন্দ্র কৃষ্ণ মিত্র জানান, “বর্তমান যুগে মানুষ সিনেমা দেখতে যায় মাল্টিপ্লেক্সে, তাই আমরা যারা সিঙ্গেল স্ক্রিনের মালিক, তারা লাভের মুখ দেখতে পাইনা। কিছু সময় আমরা হল চালানোর খরচও তুলতে পারিনা। তাই, এই সিদ্ধান্ত আমরা নিয়েছি”। তিনি সোমবার এও বলেন যে হলের কর্মচারীরা তার সন্তানতুল্য তাই তাদের সঙ্গে কথা বলেই হল বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আরও পড়ুনঃ কেরালায় রাহুলের প্রার্থী হওয়া নিয়ে বাম কংগ্রেস বাকবিতন্ডা তুঙ্গে

মাল্টিপ্লেক্সের জামানায় সিঙ্গেল স্ক্রীনগুলো আসতে আসতে বন্ধ হয়ে যাচ্ছে। বিগত দুবছরে বন্ধ হয়ে গেছে শহরের কিছু বিখ্যাত সিনেমা হল, সেই তালিকায় এবার নাম জুড়ল মিত্রার। মিত্রার আগেই বন্ধ হয়েছে মেট্রো, চ্যাপলিন, এলিট, মালঞ্চ সহ বহু হল। এই হল ভেঙ্গে তৈরি হবে শপিং মল এমনটাই জানা গেছে বিশেষ সুত্রে।

আরও পড়ুনঃ হুমকি দিয়ে ভোট চাইবার ভিডিও প্রকাশ্যে, মিমির হয়ে শাসানি পঞ্চায়েত প্রধানের

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন