চাঁদে ভারতের বিক্রম, আজ রাতেই চাঁদে পা দিচ্ছে দেশ

814
চাঁদের মাটিতে সন্ধান মিলল ভারতের বিক্রমের, উচ্ছ্বাস গোটা দেশে/The News বাংলা
চাঁদের মাটিতে সন্ধান মিলল ভারতের বিক্রমের, উচ্ছ্বাস গোটা দেশে/The News বাংলা

বিক্রম ল্যান্ডার আজ রাতেই স্পর্শ করবে চাঁদের মাটি। শুক্রবার গভীর রাতে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে চলছে ভারতের চন্দ্রযান-২। ইসরো জানিয়েছে; রাত ১টা থেকে ২টোর মধ্যে মূল অংশ থেকে বিচ্ছন্ন হয়ে; বিক্রম ল্যান্ডার নামতে শুরু করবে চাঁদের বুকে। মোটামুটি রাত দেড়টা থেকে আড়াইটের মধ্যেই চাঁদের মাটি স্পর্শ করবে ভারতের চন্দ্রযান-২। চন্দ্রযান-২ এর এই অবতরনের দিকে আজ চোখ সারা বিশ্বের। অবতরণ সফল হলে; সোভিয়েত ইউনিয়ন; আমেরিকা; ও চিনের পর বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটি স্পর্শ করার কৃতিত্ব অর্জন করবে ভারত।

অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার; তারপরেই চন্দ্রযান-২ ছোঁবে চাঁদের মাটি। চন্দ্রযান থেকে বিচ্ছিন্ন হয়ে ল্যান্ডার বিক্রম পৌঁছে যাবে ছাদের বুকে। শেষের কয়েক ঘণ্টা প্রচণ্ড উত্তেজনার সঙ্গে অপেক্ষা করছে ইসরোর বিজ্ঞানীরা। তাদের সমস্ত নজর শেষের কয়েক ঘণ্টার দিকে; বিশেষ করে শেষ ১৫ মিনিট যথেষ্ট উদ্বেগ জনক বলে মনে করছে ইসরোর বিজ্ঞানীরা।

আরও পড়ুনঃ বাংলার শিক্ষা প্রতিষ্ঠানে প্রতারণা, সিবিআই জালে ব্র্যান্ড অ্যাম্বাসাডর শাহরুখ খান

ইসরোর চেয়ারম্যান জানিয়েছেন; শেষের ১৫ মিনিট সবচেয়ে দুশ্চিন্তার মুহূর্ত। কিন্তু ইসরোর বিজ্ঞানীদের মতে; দুশ্চিন্তার মুহূর্ত শুরু হয়ে যাবে রাত ১টা ৪০ মিনিট থেকে। কারণ মনে করা হচ্ছে; ঠিক ওই সময় থেকে শুরু করে দুটো বাজতে ঠিক পাঁচ মিনিট আগে; চাঁদের মাটিতে ভারতীয় বিক্রমের পা পড়বে। আর ঠিক তার ১৫ মিনিট পর ওই অঞ্চলের প্রথম ছবি তুলে পাঠাবে বিক্রম সারাভাইয়ের নামাঙ্কিত ল্যান্ডারটি।

চাঁদের দক্ষিণ মেরুতে যে জায়গায় অবতরণ করবে বিক্রম; ওই স্থানটি নিয়ে সারা বিশ্বের কৌতূহল আছে। বেশিরভাগ সময় রোদের আড়ালে থাকা চাঁদের দক্ষিণ মেরুতে জলের অস্তিত্ব মিললে; ভবিষ্যতের চন্দ্র অভিযান নিয়ে নতুন করে ভাববে গোটা বিশ্ব। ভারতের চন্দ্রাভিযান সফল হলে দক্ষিণ মেরুর ওই তল্লাটকেই নিজেদের অবতরণের জন্য বেছে নেবে নাসা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী; ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে এই বিরল মুহূর্তের সাক্ষী থাকার জন্য নিজে উপস্থিত থাকবেন বেঙ্গালুরুতে। প্রধানমন্ত্রীর সঙ্গে থাকবে দেশের ৬০-৭০ জন ছাত্রছাত্রী; যারা ইসরোর ক্যুইজ জিতে এই বিরল মুহূর্তে মোদীর সঙ্গী হওয়ার সুযোগ পেয়েছে। বর্ধমানের ছাত্রী ইউসরা আলম ও আছে এদের মধ্যে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন