চিনের সাইবার হামলার মুখে ভারতের স্যাটেলাইট ব্যবস্থা

12504
চিনের সাইবার হামলার মুখে ভারতের স্যাটেলাইট ব্যবস্থা

চিনের সাইবার হামলার মুখে; ভারতের স্যাটেলাইট ব্যবস্থা। বর্তমানে চিনের থেকে বিভিন্ন ভাবে সাইবার অ্যাটাক করা হতে পারে; ভারতের উপর মার্কিন সংস্থার হাতে উঠে আসা তথ্য এমনটাই জানাচ্ছে। এই সব হামলার সম্ভাবনায়, ভারতের সমস্ত স্যাটেলাইট; বিপদের মুখে দাঁড়িয়ে। ভারতের মতো চিনের কাছেও রয়েছে; অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনলজি। সেই প্রযুক্তি ব্যবহারেই; চিন ভারতকে কাবু করতে পারে; আশঙ্কা আমেরিকার। তবে, ২০১৯ সালের ২৭ মার্চ ভারতের হাতেও এসেছে; অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনলজি।

আরও পড়ুনঃ লাদাখের পাহাড় চূড়া ভারতের দখলে, ভয় পেয়ে সেনা না বাড়ানোর আগাম ঘোষণা চিনের

মার্কিন রিপোর্ট অনুযায়ী, ভারতের উপর চিনের চালানো হামলাটি সংগঠিত হয়েছিল; এর দু বছর আগে। তবে বর্তমানে অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনলজির ব্যবহারে; ভারত যে কোনও সময়; শত্রুপক্ষের স্যাটেলাইট ধ্বংস করতে সক্ষম। তবে চিনের কাছেও মহাকাশ যুদ্ধের; বেশ কিছু অত্যাধুনিক সরঞ্জাম রয়েছে বলে; উল্লেখিত রয়েছে রিপোর্টে।

আরও পড়ুনঃ ২০ দিনে লাদাখে নতুন ৬টি শৃঙ্গের দখল নিল ভারতীয় সেনা

২০১৭ সালে ভারতের স্যাটেলাইট কমিউনিকেশনের উপর; হামলা চালানো হয়েছিল চিনের তরফে। কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে; হামলা চালানো হয়। মার্কিন ভিত্তিক চিনা মহাকাশ বিষয়ক পড়াশোনার সংস্থা; তাদের নতুন রিপোর্টে এই আক্রমণের কথা জানিয়েছে। তাদের আরও দাবি, ২০০৭ সালের পর থেকে; এটা চিনের দ্বারা পরিচালিত সব থেকে বড় সাইবার আক্রমণ।

আরও পড়ুনঃ ভারতের সরকারি ওয়েবসাইটে সাইবারহানা চিনা হ্যাকারদের, সাবধান করল আমেরিকা

এদিকে ইসরো বারবারই মেনে এসেছে যে; তাদের সংস্থা এবং ব্যবস্থাপনার উপর সাইবার আক্রমণের অনেক চেষ্টা করছে চিন। তবে তাদের দাবি, কখনই তাদের সিস্টেম হ্যাক করতে পারেনি কেউ। তবে নয়া এই মার্কিন রিপোর্টে; সেই আশঙ্কা আবার ফিরে এল। নয়া রিপোর্টে বলা হয়েছে, ২০১২ সাল থেকে ২০১৮ পর্যন্ত; চিন বহু সাইবার আক্রমণ চালিয়েছে। ফের একবার চিনের সাইবার হামলার মুখে; ভারতের স্যাটেলাইট ব্যবস্থা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন