কোভিড সঙ্কটের মধ্যেই; বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমাবেশে চিনকে জবাবদিহি করতে হবে

5109
কোভিড সঙ্কটের মধ্যেই; বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমাবেশে চিনকে জবাবদিহি করতে হবে
কোভিড সঙ্কটের মধ্যেই; বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমাবেশে চিনকে জবাবদিহি করতে হবে

পুরোপুরি ফেঁসে গেল চিন; কোভিড সঙ্কটের মধ্যেই; সোমবার থেকে শুরু হওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমাবেশে চিনকে জবাবদিহি করতে হবে। চিনের বিরুদ্ধে হতে পারে; আন্তর্জাতিক তদন্তও। WHO বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মঞ্চে বিশ্বের ৬৫ টি দেশ; রেজোলুশন নিল চিনের বিরুদ্ধে। চিন কে দোষী মনে করেছে; বিশ্বের এই ৬৫ টি দেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মঞ্চে গৃহীত হল; এই রেজোলুশন। জানা গেছে, কোভিড সঙ্কটের মধ্যেই; সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমাবেশের শুরুতেই, চিনকে জবাবদিহি করতে হবে। খতিয়ে দেখা হবে; বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের ভুমিকাও। বলাই যায়, এবার বড়সড় বিপদে পরে গেল চিন। বিশ্বের এই ৬৫ টি দেশের মধ্যে আছে ভারতও। ভারতই বিশেষ ভাবে উদ্যোগ নিয়ে এই রেজোলুশন করিয়েছে।

দেশজুড়ে বাড়ল লকডাউন সময়সীমা, সোমবার থেকে শুরু চতুর্থ দফার লকডাউন

আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও; করোনা ভাইরাস মোকাবিলায় চিনের ভূমিকা নিয়ে; বারবার চিনের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। আমেরিকায় মিসৌরি রাজ্যের কর্তৃপক্ষ; এই ভাইরাসের বিস্তার বন্ধে চিন যথেষ্ট ব্যবস্থা নেয়নি; এমন অভিযোগে চিনা সরকারের বিরুদ্ধে মামলা দায়ের করছে। এই মহামারির প্রায় শুরুর সময় থেকেই; আহ্বান জানানো হয় যে, আন্তর্জাতিক তদন্তকারীদের চিনে যেতে দেওয়া হোক; যাতে তারা তদন্ত করে দেখতে পারে কোথা থেকে এই ভাইরাস ছড়াল।

১০০ দিনের কাজে, ১ লাখ কোটি টাকা বরাদ্দ মোদী সরকারের

গত বৃহস্পতিবারই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন; সোমবার বিশ্ব স্বাস্থ্য পরিষদের বার্ষিক বৈঠকে; তিনি এই তদন্তের জন্য চাপ দেবেন। এই পরিষদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য নীতি নির্ধারক। অস্ট্রেলিয়া এই পরিষদের নির্বাহী বোর্ডের সদস্য। এই বৈঠকে বর্তমান মহামারি থেকে; “শিক্ষা নিয়ে” আগামীতে স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা মোকাবিলার বিষয়টি; নিয়ে আলোচনা হবার কথা রয়েছে।

চোর পালালে বুদ্ধি বাড়ে, নার্স পালালে ঘুম ভাঙে স্বাস্থ্য ভবনের

তবে চিন বলেছে; তারা আন্তর্জাতিক তদন্তের বিষয়ে মত দেবে না। “নিরপেক্ষ তদন্তের প্রস্তাব; রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত”; বরাবর বলে এসেছে চিন। গোটা বিশ্বের অভিযোগ; চিন সারা বিশ্বের কাছে করোনা ভাইরাসের তথ্য লুকিয়েছে; ভুল তথ্য দিয়েছে এবং নিজেদের দেশে নিয়ন্ত্রণে উপযুক্ত ব্যবস্থা নেয়নি।

দাউদ ইব্রাহিমের বাড়িতে আইএসআই-লস্কর ই তৈবা, ভারতে বড়সড় হামলার ছক

‘চিনা ভাইরাস’ বলে করোনা নিয়ে; বেজিংয়ের বিরুদ্ধে প্রথম তোপ দেগেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। তার জবাবে শি চিন ফিংয়ের পাল্টা তোপ ছিল; “মার্কিন সেনাবাহিনীর থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে”। তার পর সময় যত গড়িয়েছে, সারা বিশ্বে যেমন ছড়িয়ে পড়েছে করোনা; তেমনই বেজিং-ওয়াশিংটন বাগযুদ্ধের আবহ ততই তপ্ত হয়েছে। উহানের ল্যাবে কৃত্রিম ভাবে তৈরি করে; ভাইরাস ছড়িয়ে দেওয়ার যে অভিযোগ উঠেছে; তা নিয়ে তদন্তের হুঁশিয়ারি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অভিযোগ সত্যি হলে তার ‘ফল ভুগতে হবে’ বলে হুমকি দিয়েছেন।

এবার কোভিড সঙ্কটের মধ্যেই; আজ সোমবার থেকে শুরু হওয়া, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমাবেশে; চিনকে জবাবদিহি করতে হবে। নেওয়া হয়েছে রেজোলুশন। পুরোপুরি ফেঁসে গেছে চিন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন