ভারত বা নেপাল করোনা আটকাতে এভারেস্টে বেড়া দেবার পরিকল্পনা চিনের

8074
ভারত বা নেপাল করোনা আটকাতে এভারেস্টে বেড়া দেবার পরিকল্পনা চিনের
ভারত বা নেপাল করোনা আটকাতে এভারেস্টে বেড়া দেবার পরিকল্পনা চিনের

ভারত বা নেপাল থেকে করোনা আটকাতে; এভারেস্টে বেড়া দেবার পরিকল্পনা করছে চিন। সারা পৃথিবীতে করোনা মহামারি ছড়িয়ে; এবার নিজের দেশে সংক্রমণ আটকাতে এভারেস্টে বেড়া দেওয়ার পরিকল্পনা করছে চিন। প্রতিবেশী ভারত; নেপাল করুনার দ্বিতীয় ঢেউয়ে কাবু। প্রতিদিন কয়েক হাজার মানুষ নতুন করে সংক্রমিত হচ্ছেন এই ভাইরাসে। এই অবস্থায়; এভারেস্টের চূড়ায় বেড়া দিয়ে চিনা পর্বতারোহীদের বাঁচতে চাইছে বেজিং।

আরও পড়ুনঃ “নিজেরা শ্বাস নিতে জানেনা, আর বলছে অক্সিজেন সংকট” আবারও বিতর্কে যোগগুরু

২০১৯ সালে চিন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে; করোনা মহামারী। কঠোর লকডাউন এবং সীমান্ত সিল করে; চিন সেই সংক্রমণ আটকে দিয়েছে। কিন্তু গোটা বিশ্ব এখনো লড়াই করে চলেছে করোনার সঙ্গে। ব্যতিক্রম নয় ভারত ও চীনের মধ্যবর্তী ছোট দেশ নেপালও। হয় চিন না হয় নেপালের বেস ক্যাম্প থেকে; এভারেস্ট অভিযান শুরু করতে হয়। সম্প্রতি নেপালের বেস ক্যাম্পে অন্তত ৩০ জন করোনা আক্রান্ত হন। তাদের বেস ক্যাম্প থেকে নামিয়ে আনা হয়।

আরও পড়ুনঃ রাতের আকাশে রকেট, ভিডিয়ো কলে স্বামীর সামনেই মৃত্যু ভারতীয় মহিলার

গত বছর থেকেই; বাইরের দেশের কোন অভিযাত্রীকে এভারেস্টে অভিযানের অনুমতি দেয়নি চিন। চিনের দিক থেকে যারা গিয়েছেন; তারা সবাই চিনের নাগরিক। তাই চিনা অভিযাত্রীরা যাতে নেপালের দিক থেকে আসা; অভিযাত্রীদের দ্বারা করোনা আক্রান্ত না হন; সেই চেষ্টা করতে এভারেস্টে বেড়া দিতে চলেছে চিন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন