ফের লাদাখে ঢুকে সংঘর্ষ করার পরিকল্পনা চিনের, রুখে দিল ভারতীয় সেনা

2170
ফের লাদাখে সংঘর্ষ শুরু করতে চাইছিল চিন, রুখে দিল ভারত

ফের লাদাখে সংঘর্ষ শুরু করতে চাইছিল চিন; রুখে দিল ভারত। এখনও চাপানউতর কাটেনি লাঘাখ সীমান্তে। একাধিক বৈঠকের পরেও; সমাধানে আসা যায়নি। এখনও উত্তপ্ত লাদাখ সীমান্ত। এদিকে ফের সীমান্তে উস্কানিমূলক; সামরিক কার্যকলাপ করল ‘লাল ফৌজ’। তবে ভারতীয় সেনার কাছে হার মানতে হল; চিনা লাল ফৌজকে। ফের সীমান্তে ভারতীয় এলাকায়; প্রবেশ করতে চেষ্টা করে চিন সেনা। উপযুক্ত জবাব দিয়েছে ভারতীয় সেনারা। বিবৃতি দিয়ে এমনটাই জানিয়েছে; দেশের প্রতিরক্ষা মন্ত্রক। ২৯ থেকে ৩০ অগস্টের মধ্যে রাতের অন্ধকারে; এই ঘটনাটি ঘটেছে।

আরও পড়ুনঃ চিনকে শিক্ষা দিতে, দক্ষিণ চিন সাগরে রণতরী মোতায়েন করল ভারত

বিবৃতিতে বলা হয়েছে; ভারত যখন একের পর এক বৈঠকের মাধ্যমে, সমাধানে আসতে চাইছে; ভারতীয় সৈনিকদের শহীদ হওয়ার পরেও; যখন ভারত সরকার কোনওরকম অশান্তি চাইছে না সীমান্তে; চিন কিন্তু নাছোড়বান্দা মনোভাব নিয়েই চলছে। আগ বাড়িয়ে ঝগড়া করতে এসে; বারংবার লাদাখ সীমান্তকে তাতিয়ে তুলছে। সামরিক ও কূটনৈতির আলোচনার আবহে; চিন ফের উস্কানিমূলক কার্যকলাপের মাধ্যমে পরিস্থিতিতে বদল আনার চেষ্টা করছে।

আরও পড়ুনঃ দেশে উল্কাপতন, মারা গেলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

পাংগং-এ লাল ফৌজের আগ্রাসী পদক্ষেপ রুখে দিল ভারতীয় সেনা

পাংগং টিসো হ্রদের দক্ষিণ তীরে; লাল ফৌজ এই কার্যকলাপ শুরু করেছে। তবে, ভারতীয় সেনা; চিনা সেনার এই উদ্দেশ্য ব্যর্থ করে দিয়েছে। বিবৃতিতে এ-ও বলা হয়েছে; ভারতীয় সেনাবাহিনী আলোচনার মাধ্যমে শান্তি বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। গত সপ্তাহেই লাদাখ সংঘর্ষকে, ১৯৬২ সালের পর; সবচেয়ে গুরুতর অবস্থা বলে উল্লেখ করেছিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। তারপরেও শোধরায় নি চিন; ফের হামলা করল ভারতের এলাকায়।

আরও পড়ুনঃ “মোদী সরকারের নেক্সট টার্গেট জম্মু কাশ্মীর, ভূস্বর্গে হিন্দু সংখ্যাগরিষ্ঠতা গড়ে তুলছে বিজেপি”

ভারত চেষ্টা করলেও; পরিস্থিতি কিছুতেই ঠান্ডা হতে দিচ্ছে না চিন। ফের আবারও উস্কানিমূলক কাজের চেষ্টার ফলে; লালা ফৌজের আগ্রাসী মনোভাবই স্পষ্ট হলো। যদিও এই ক্ষেত্রে; তাদের রুখে দিয়েছে ভারতীয় সেনা। তবে, এবার দু-তরফের কোন ক্ষয়ক্ষতির বিষয়ে; এখনও কিছুই জানা যায় নি। তবে, ভারতের এই অভিযোগ স্বীকার করে নি চিন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন