ভারতকে আগে সেনা সরাতে হবে শর্ত দিল চিন, পাল্টা চাল ভারতীয় সেনার

7065
ভারতকে আগে সেনা সরাতে হবে শর্ত দিল চিন, পাল্টা চাল ভারতীয় সেনার

ভারতকে আগে সেনা সরাতে হবে শর্ত দিল চিন; পাল্টা চাল ভারতীয় সেনার। ভারতের বিদেশমন্ত্রক বৃহস্পতিবারই দাবি করেছে যে; বৈঠকে দুই দেশের আলোচনার মতোই, লাদাখে সংঘাতের মাটিতেও তার রেশ বজায় রাখতে হবে। সেক্ষেত্রে সেনা প্রত্যাহার নিয়ে; জরুরি বার্তা দিয়েছে ভারত। এরপরই লাদাখে চিন নয়া শর্ত; আরোপ করছে। ভারতের তরফে বৃহস্পতিবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান; লাদাখে স্থিতাবস্থা ফেরানোর জন্য সবরকম চেষ্টা চালাচ্ছে ভারত। ভারত দাবি করার পরই, নাছোড়বান্দা চিনের দাবি; সেনা সরানোর বিষয়ে প্রথমে ভারতকে এগিয়ে আসতে হবে। উল্লেখ্য, তাদের এই দাবি আগেও ছিল। এবার একধাপ এগিয়ে চিন চাইছে, ভারত লাদাখে যে সমস্ত উঁচু শৃঙ্গ দখল করে রেখেছে; তা থেকে তারা সরে আসুক।

আরও পড়ুনঃ ভাইরাল ভিডিও, লাদাখ সীমান্তে ভারতের সামনে আসার আগেই, ভয়ে কেঁদে ফেলল চিনা সেনা

ভারতীয় সেনা সূত্রের খবর; প্যানগংয়ের দক্ষিণ প্রান্ত নিয়ে চিন বেশি সরব। যুদ্ধনীতির ক্ষেত্রে একটি বড় সাফল্য হিসেবে; সেখানের বিভিন্ন ‘স্ট্র্যাটেজিক হাইট’ বা চূড়া দখলে রেখেছে ভারত। আর সেটাই মেনে নিতে পারছে না লালফৌজ। ড্রাগনবাহিনীর দাবি, এই উঁচু এলাকা ভারত ছাড়লে তবেই; চিন বিতর্কিত এলাকা থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে এগোবে। এদিকে, চিনের এই আবদারে পাত্তা দিচ্ছে না ভারত। ভারতীয় সেনা, চিনের এই দাবি শোনার পর ভারতীয় সেনা জানিয়েছে; প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরানোর বিষয়ে তাদের রূপরেখা যেন ভারতকে জানানো হয়।

আরও পড়ুনঃ অভিনন্দন বর্তমানের সঙ্গে মিগ বাইসন উড়িয়ে, আম্বালায় রাফাল ওড়াতে এলেন শিবাঙ্গী সিং

ভারতের সেনা সূত্রের খবর; এবার থেকে দুই দেশের আলোচনায়; শুধু একটি বা দুটি বিতর্কিত জায়গা থেকে সেনা সরালেই হবে না। বরং সীমান্তে যেভাবে বিপুল সেনা মোতায়েন করে যাচ্ছে চিন; তাতে সমস্ত ক’টি বিতর্কিত জায়গা নিয়েই; আলোচনায় বসতে চাইছে ভারতীয় সেনা। ফলে একচুল জমিতেও চিনকে ছেড়ে কথা বলতে রাজি নয়; ১৩০ কোটির দেশ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন