লাদাখের পর অরুণাচলেও সেনা সমাবেশ করছে চিন, লাল ফৌজকে প্রতিহত করতে প্রস্তুত ভারত

822
অরুণাচলেও সেনা সমাবেশ করছে লালফৌজ, পিএলএ কে প্রতিহত করতে প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা

লাদাখের পর এবার অরুণাচলেও; সেনা সমাবেশ করছে চিন। আর লাল ফৌজকে প্রতিহত করতে প্রস্তুত ভারত। লাদাখ সীমান্তে ভারতীয় সেনার প্রতিরোধের মুখে; পড়েছে চিনা সেনা। সীমান্ত পরিস্থিতি; উত্তপ্ত করে রেখেছে তারা। কিন্তু তাদের দমিয়ে দিয়েছে; ভারতীয় সেনা। লাদাখের একাধিক জায়গায় ভারতীয় সেনার কাছে ধাক্কা খেয়ে; এবার অরুণাচলের দিকে নজর দিয়েছে লাল ফৌজ। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর; অরুণাচল প্রদেশে ভারত-চিন সীমান্তে; বিপুল সেনা সমাবেশ করছে চিন। আর লাল ফৌজকে; এখানেও শিক্ষা দিতে প্রস্তুত ভারত।

আরও পড়ুনঃ চরম শিক্ষা পেল পাকিস্তান, রাশিয়ায় জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের গুরুত্বপূর্ণ বৈঠক থেকে ওয়াকআউট করল ভারত

চারটি জায়গায় সীমান্ত বরাবর; সেনা সমাবেশ করছে চিন। অরুণাচলের সাফিলা, তুতিং, চ্যাং জে ও ফিসটালি সেক্টরে, সীমান্তের ওপারে; চিনা ভূখণ্ডে জড়ো হচ্ছে চিনা সেনা। ভারত-চিন সীমানা থেকে; মাত্র ২০ কিলোমিটার দূরে রয়েছে পিএলএ। এমনটাই সূত্রের খবর। আশঙ্কা করা হচ্ছে; এলাকার কিছু পাহাড়ি এলাকার দখল নিতে পারে চিনা সেনা।

আরও পড়ুনঃ আন্তর্জাতিক মঞ্চে ভারতের কাছে ফের গো হারা হারল চিন

গত কয়েক দিন ধরেই তারা নিজেদের এলাকায়; রাস্তা-সহ অন্যান্য পরিকাঠামো তৈরি করতে লেগেছে। চিনা সেনার গতিবিধির কথা মাথায় রেখে; এলএসি-র সব সেক্টরে সতর্ক করা হয়েছে ভারতীয় সেনাকে। ওই সংবাদমাধ্যমের দাবি, চিনা টহলদারি সেনা আগের থেকে; প্রকৃত নিয়ন্ত্রণরেখার অনেক কাছে চলে আসছে। উল্লেখ্য, ২০১৭ সালে এভাবেই ভুটান সীমান্তের ডোকালামে; ঘাঁটি গাড়ার চেষ্টা করেছিল চিনা সেনা।

আরও পড়ুনঃ ভারতে থেকে ভারতীয়দের নথিপত্র চিনে পাচার করছে আলিবাবা, শুরু হচ্ছে তদন্ত

তখনও ভারতীয় সেনা তাদের প্রতিহত করেছিল। ৭২ দিন ধরে সেখানে; অচলাবস্থা জিইয়ে ছিল। ইতিমধ্যেই লাদাখ উত্তেজনার মধ্যেই, পূর্ব লাদাখের প্যাংগং লেকের দক্ষিণে; একাধিক পাহাড়ি এলাকা দখল করে নিয়েছে ভারতীয় সেনা। এবার অরুণাচলের দিকে নজর দিয়েছে লাল ফৌজ; ভারতীয় সেনার কাছে; এবারেও তাড়া খেয়ে দৌড় লাগাবে পিএলএ; এমনটাই জানানো হয়েছে ভারতীয় সেনার তরফ থেকে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন