মিশরের রহস্যময়ী রানী ক্লিওপেট্রার মৃত্যু কি ভাবে হয়েছিল, জেনে নিন সেই অজানা গল্প

162
মিশরের রহস্যময়ী রানী ক্লিওপেট্রার মৃত্যু কি ভাবে হয়েছিল/The News বাংলা
মিশরের রহস্যময়ী রানী ক্লিওপেট্রার মৃত্যু কি ভাবে হয়েছিল/The News বাংলা

রূপ ও গুনে অসামান্যা; রানী ক্লিওপেট্রা-র কথা শোনেনি এমন লোক খুব কম আছে। তাকে মনে করা হয় সম্মোহনী সৌন্দর্য আর সীমাহীন ক্ষমতার অধিকারী। সীমিত শক্তিকে অসাধারণ কৌশলে অসীমে নিয়ে যাওয়ার রূপকার। ক্লিওপেট্রা প্রাচীন মিসর এবং ইতিহাসের এক বিস্ময়কর নাম। ইতিহাসের সবচেয়ে বিখ্যাত নারী তিনি। মাত্র ৩৯ বছর বেঁচে ছিলেন এই নারী। আর এই স্বল্প সময়েই; তিনি একের পর এক নাটকীয় ঘটনার সৃষ্টি করেন। সে যুগের কোনো পুরুষের পক্ষেও; যে ধরনের কাজ করা ছিল প্রায় অসম্ভব; তিনি সেসব কাজ‌গুলি বিনাবা‌ধায় করতেন।

কথিত আছে; ক্লিওপেট্রা পৃথিবীর সবথেকে রূপসী নারী ছিলেন। আর তাঁকে ঘিরে আছে বহু রহস্য। তাঁর মৃত্যুর পরেও; সেই রহস্যের আড়ালেই থেকে গেছিলেন রানী ক্লিওপেট্রা। ২০৫০ বছর আগে; মারা যান ক্লিওপেট্রা ও তার স্বামী মার্ক অ্যান্টনি। বহু বছর বাদে; খোঁজ পাওয়া যায় তাদের গোপন সমাধিস্থল।

আরও পড়ুনঃ চোখে চোখ পড়লেই সব পাথর এতই ভয়ানক দৃষ্টি, আসুন জেনে নিই এক বিষধর নারীর গল্প

মিশরের রানি ক্লিওপেট্রার সেনানায়ক; মার্ক অ্যান্টনি রোমের পূর্ব প্রান্তের রাজ্যগুলি দেখাশোনা করতেন। জানা যায়; মৃত্যুর পরেও; একই সমাধিতে সমাধিস্থ করা হয়েছিল দুজনকে। সমাধিস্থলের কাছে প্রাচীন আমলের মুদ্রা ও স্বর্ণমুদ্রা পাওয়া যেতে পারে বলে জানিয়েছেন ইতিহাসবিদরা।

ইতিহাসে অ্যান্টনি-ক্লিওপেট্রার প্রেমের কথাই ফিরে এসেছে বারবার। বরং ক্লিওপেট্রার স্বামীর কথা খুব একটা জানা যায় না। ক্লিওপেট্রার স্বামী ছিলেন গ্রিক। ত্রয়োদশ টলেমি বংশের শেষ শাসক। মার্ক অ্যান্টনি ছিলেন ওই বংশের বিখ্যাত বীর।

আবার রোমান সম্রাট অক্টাভিয়াস অগাস্টাস সিজারের কাছে মার্ক অ্যান্টনির পরাজয় ও ছুরি দিয়ে আত্মহত্যা রোমের ইতিহাসের অন্যতম ঘটনা। অ্যান্টনি-ক্লিওপেট্রার মৃত্যু নিয়েও রয়েছে নানা রটনা। বুকে বিষাক্ত সাপের দংশন নিয়ে ক্লিওপেট্রার মৃত্যুর কোলে ঢলে পড়ার ঘটনাটিই মোটামুটি মিথ হয়ে গিয়েছে ইতিহাসে। অ্যান্টনির পরাজয়ের খবর পেয়েই নাকি ক্লিওপেট্রা এই সিদ্ধান্ত নেন।

ক্লিওপেট্রা সুশাসক ছিলেন; খাল কেটে মিশরে জলসেচের বন্দোবস্ত করেছিলেন তিনি। কিন্তু; তাঁর চেয়েও বেশি মানুষ জানে; পৃথিবীর অন্যতম সুন্দরী ছিলেন ক্লিওপেট্রা। মধু ও গাধার দুধ দিয়ে স্নানের করতেন তিনি নিজের সৌন্দর্য ও যৌবন ধরে রাখার জন্য।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন