বাংলায় ব্রিটিশ আমলের আইন চালু করলেন মুখ্যমন্ত্রী মমতা

1693
বাংলায় ব্রিটিশ আমলের আইন চালু করলেন মুখ্যমন্ত্রী মমতা
বাংলায় ব্রিটিশ আমলের আইন চালু করলেন মুখ্যমন্ত্রী মমতা

বাংলায় ব্রিটিশ আমলের আইন চালু করলেন মুখ্যমন্ত্রী মমতা। কি ভাবছেন? বিরোধী দলগুলিকে সমস্যায় ফেলতে; মমতার এই সিদ্ধান্ত? একেবারেই তা নয়। প্রধানমন্ত্রী মোদীও গোটা দেশে চালু করেছেন; ব্রিটিশ আমলের আইন। ব্রিটিশ আমলের এই আইনটির নাম; “The Epidemic Diseases Act, 1897″। কিন্তু কেন মোদী মমতা; দেশে ও রাজ্যে ব্রিটিশ আমলের আইন চালু করলেন? উঠে গেছে প্রশ্ন। আসলে করোনার থাবা থেকে; দেশবাসী ও রাজ্যবাসিকে বাঁচাতেই; এই সিদ্ধান্ত মোদী ও মমতার।

ভারতে ব্রিটিশ যুগের এক আইন; যা দেশের আইন বিশেষজ্ঞ থেকে আইনজীবিরাও বিস্মৃত হয়েছেন; তা আবার সামনে উঠে এসেছে।আইনটার নাম; “The Epidemic Diseases Act, 1897 “। বোম্বেতে প্লেগ রোগ মহামারির আকার নিলে; সেই সময়ে ইংরেজ সরকার এই দেশে; এই আইন প্রনয়ন করে। আজ ২০২০ সালে প্রায় ১২৩ বছরের পুরোনো; এই আইনের আবার ব্যবহার হল।

করোনা রোগের সংক্রমন প্রতিরোধের জন্যে; ১১ ই মার্চ ২০২০ কেন্দ্রের ক্যাবিনেট সেক্রেটারি; ভারতের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে; এই আইনের সেকশান ২ কে প্রয়োগ করা উচিত; বলে ঘোষনা করেছেন। দেখে নেওয়া যাক; কি আছে এই আইনের এই ধারাটিতেঃ

Power to take special measures and prescribe regulations as to dangerous epidemic disease

When at any time the [State Government] is satisfied that [the State] or any part thereof is visited by, or threatened with, an outbreak of any dangerous epidemic disease, the [State Government], if [it] thinks that the ordinary provisions of the law for the time being in force are insufficient for the purpose, may take, or require or empower any person to take, such measures and, by public notice, prescribe such temporary regulations to be observed by the public or by any person or class of persons as [it] shall deem necessary to prevent the outbreak of such disease or the spread thereof, and may determine in what manner and by whom any expenses incurred (including compensation if any) shall be defrayed.

জমায়েত বন্ধ; ভিসা বন্ধ; অফিস বন্ধ; সমস্ত রকম পাবলিক সার্ভিস লক ডাউন করা; এই আইন অনুযায়ী মহামারীর সময় করতে পারবে সরকার। আমেরিকা, ভারত সহ বিভিন্ন দেশ ১ মাসের জন্যে; ভিসা বন্ধ রেখেছে। বিদেশীরা এমন কি OIC (Overseas Citizens Of India) রাও; ১৩ ই মার্চ ২০২০ থেকে ১৫ ই এপ্রিল ২০২০; ভারতে প্রবেশ করতে পারবেন না।

এই আইনের ২ নং ধারা বলেই; কিন্তু কেন্দ্র সরকার এই নিষেধাজ্ঞা জারি করেছেন। যে কোন রাজ্য এই ধারা বলে; যে কোন জন সমাবেশ বন্ধ রাখার জন্যে নির্দেশিকা জারি করতে পারেন। ইটালিতে সব রকম জন সমাবেশ; এমন কি বিয়ের পার্টি পর্যন্ত; বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে ইটালি সরকার। দিল্লিতে বইয়ে বাড়ির পার্টি নিষিদ্ধ হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতাও এই আইনের বলেই; মানুষকে সুরক্ষিত রাখতে স্কুল কলেজ বন্ধ রেখেছেন। জন সমাবেশ বন্ধ করে দিয়েছেন। করোনা থেকে বাঁচতে শেষে; ব্রিটিশ আমলের আইন লাগু করতে করতে হল মমতা ও মোদীকে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন