চিন্তায় দেশ, কাবুল থেকে কাশ্মীর, তালিবানের ভরসায় ফের আশায় বুক বাঁধছে পাকিস্তান

4072
কাবুল থেকে কাশ্মীর, তালিবানের ভরসায় ফের আশায় বুক বাঁধছে পাকিস্তান
কাবুল থেকে কাশ্মীর, তালিবানের ভরসায় ফের আশায় বুক বাঁধছে পাকিস্তান

চিন্তায় দেশ, কাবুল থেকে কাশ্মীর, তালিবানের ভরসায়; ফের আশায় বুক বাঁধছে পাকিস্তান। কাশ্মীরে তাদের সাহায্য করবে তালিবান; এমনটাই আশা ইমরান খানের পাকিস্তানের। ভারতের বিরুদ্ধে লড়াই করতেই, তালিবানকে তৈরি করেছে পাকিস্তান; এমনটাই জানিয়েছিলেন প্রাক্তন আফগান রাষ্ট্রদূত। অবশেষে স্বীকার করেই নিল পাকিস্তান, প্রকাশ্যে তারা স্বীকার করে নিল; তালিবানের এই উত্থানের পিছনে, তাদের যথেষ্ট অবদান আছে। তালিবান নিয়ে পাকিস্তানের তরফ থেকে দেওয়া বয়ান; বিশ্বের সামনে এসেছে। যা চিন্তায় ফেলেছে; ভারত সরকারকে।

আরও পড়ুনঃ তালিবানকে অভিনন্দন জানাল আল কায়দা, এবার ‘পুরো কাশ্মীর’ দখল নেবার ডাক

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ জানিয়েছেন; ইসলামাবাদ দীর্ঘদিন ধরেই তালিবানের রক্ষাকর্তা হিসেবে; কাজ করে এসেছে। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী পরিষ্কার বলেছেন; “তালিবান সংগঠনকে আশ্রয় দিয়ে, তাদের মজবুত করার কাজে; আমরা তাদের সাহায্য করেছি। আর তার পরিণাম স্বরূপ, ২০ বছর পরে; তালিবান আফগানিস্তান দখল করতে সক্ষম হয়েছে”। আর এই ঘোষণাই চিন্তায় ফেলেছে; মোদী সরকারকে। তবে তালিবানরা এখনও পর্যন্ত, সাফ জানিয়েছে; তারা কাশ্মীর নিয়ে মাথা ঘামাতে চায় না।

আরও পড়ুনঃ “আমরাই এতদিন তালিবানদের আশ্রয় দিয়েছি”, প্রকাশ্যে স্বীকার করে নিল ইমরান খান সরকার

এবার সেই তালিবানের সাহায্য প্রত্যাশী; ভারতের চিরশত্রু পাকিস্তান। তারা এবার কাশ্মীর ছায়াযুদ্ধে; পাক জঙ্গিদের সাহায্য করতে তালিবানদের এগিয়ে আসা চান। ইতিমধ্যেই তালিবানকে অভিনন্দন জানিয়েছে আল কায়দা; এবার ‘পুরো কাশ্মীর’ দখল নেবার ডাক দিয়েছে। ইসলামের শত্রুদের হাত থেকে, কাশ্মীরকে মুক্ত করার জন্য; তালিবানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে; বিশ্বের এই জেহাদি সংগঠনটি। আল কায়দার এই বার্তায়; উদ্বেগ বেড়েছে ভারতের। তালিবান কি সাহায্য করবে পাকিস্তানকে?

আরও পড়ুনঃ তালিবানের ইচ্ছেয় প্রথম বৈঠক, ভারতের পক্ষ থেকে তালিবানকে বেশ কয়েকটি কড়া বার্তা

তবে তালিবানের সঙ্গে প্রথম বৈঠকেই; ভারতের পক্ষ থেকে দেওয়া হল কড়া বার্তা। গত মঙ্গলবার কাতারের রাজধানী দোহায়, তালিবানের রাজনৈতিক শাখার মুখপাত্রের সঙ্গে; বৈঠক করেন কাতারে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তল। সেখানে ভারতের পক্ষ থেকে, তালিবানকে বেশ কয়েকটি; কড়া বার্তা দেওয়া হয়েছে বলেই খবর। ভারতের পক্ষ থেকে, পরিষ্কার জানানো হয়; আফগানিস্তানের মাটিতে যেন ভারত-বিরোধী সন্ত্রাসবাদী কার্যকলাপ না হয়। জানা গেছে, তালিবানের তরফে ভারতকে; শান্তির আশ্বাস দেওয়া হয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন