খোলা পিঠে কদর্যতা, লজ্জার বসন্ত উৎসব

3598
খোলা পিঠে কদর্যতা, লজ্জার বসন্ত উৎসব/The News বাংলা

বৃহস্পতিবারই রবীন্দ্রভারতীতে ছিল দোল উৎসব। বিশ্ববিদ্যালয় তো বটেই; প্রতি বছরের মতোই এবছরও বাইরের মানুষও এসে ভিড় জমান ক্যাম্পাসে। এদিন আবীরের রঙে আর রবীন্দ্র সংগীতের সুরে; নাচের তালে মুখরিত হয়েছিল; রবীন্দ্রভারতীর বিটি রোডের ক্যাম্পাস। কিন্তু সব কিছুর পরেও দানা বাঁধল বিতর্ক। এদিন বিকেল থেকেই; নেট দুনিয়ায় একটি ছবি ভাইরাল হয়ে পড়ে। যেখানে তিনজনকে মেয়েকে হলুদ শাড়ি পরে; পেছন ফিরে থাকতে দেখা গিয়েছে। তাদের পিঠে আবীর দিয়ে বড় বড় অক্ষরে লেখা; রোদ্দুর রায়ের বিখ্যাত বিকৃত গান, “বাঁ. চাঁদ উঠেছিল গগনে”।

সেই গানেই বিতর্কিত ভাষায় লেখা; নানান গালি-গালাজ। এখানেই শেষ নয়; তিন তরুণকেও দেখা গিয়েছে; যারা সামনে ফিরে রয়েছেন; বুক চিতিয়ে লিখে রেখেছেন নানান গালি-গালাজ। এই ছবি নেট দুনিয়ায় ভাইরাল হতেই; শুরু হয়েছে জোর বিতর্ক। বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি নিয়ে; প্রশ্ন তুলেছেন অনেকেই।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের মত; সম্মানীয় এক শিক্ষা প্রতিষ্ঠানে এমন ঘটনা কি করে ঘটল; তা নিয়ে হতবাক শিক্ষামহল। হতবাক সাধারণ মানুষও। যদিও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান; ছবিটি কারিকুরি করেও করা হয়ে থাকতে পারে।

যারা এমন কাজ করেছে; তারা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া না বহিরাগত; তাও খতিয়ে দেখা হচ্ছে। রবীন্দ্রভারতীর প্রাক্তনীরাও; বিষয়টির সমালোচনা করেন। তারা জানান, বিষয়টি আধুনিকতার নামে অসভ্যতা। ক্যাম্পাসের ভেতর এমনটা কি করে ঘটল সত্যই ভাবাচ্ছে। সোশ্যাল মিডিয়ায় নিজেদের বিখ্যাত করতেই এই কদর্যতা; মনে করছেন অনেকেই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন