পেট্রোল ডিজেলের পর রান্নার গ্যাস, মাসে তিনবার দাম বাড়ায় আমজনতার নাভিশ্বাস

282
পেট্রোল ডিজেলের পর রান্নার গ্যাস, মাসে তিনবার দাম বাড়ায় আমজনতার নাভিশ্বাস
পেট্রোল ডিজেলের পর রান্নার গ্যাস, মাসে তিনবার দাম বাড়ায় আমজনতার নাভিশ্বাস

পেট্রোল ডিজেলের পর রান্নার গ্যাস; ফেব্রুয়ারি মাসে তিনবার দাম বাড়ায় আমজনতার নাভিশ্বাস। ফের বাড়ছে রান্নার গ্যাসের দাম। এবার সিলিন্ডার পিছু ২৫ টাকা মূল্যবৃদ্ধি হচ্ছে। এই নিয়ে শুধু ফেব্রুয়ারি মাসেই পরপর; তিনবার মূল্যবৃদ্ধি হল রান্নার গ্যাসের। এই মাসেই মোট ১০০ টাকা; মূল্যবৃদ্ধি হল; রান্নার গ্যাসের। দাম বেড়ে কলকাতায় এলপিজি (LPG) সিলিন্ডারের দাম হল ৮২০ টাকা ৫০ পয়সা। ডিসেম্বরে গ্যাসের দাম বাড়ানো হয়েছিল; প্রায় ১০০ টাকা। ফেব্রুয়ারিতেও বাড়ল; আরও ১০০ টাকা। অন্যদিকে, অল্প অল্প করে কমছে ভর্তুকি। যা নিয়ে কোনও বাক্য ব্যয় করছে না কেন্দ্র। এই নিয়ে বিরোধী দলগুলির সমালোচনার মুখে পড়েছে; কেন্দ্রের বিজেপি সরকার।

রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলির ঘোষণায়; ১৪.২ কিলোগ্রামের ভর্তুকিহীন সিলিন্ডারের দাম; কলকাতায় ২৫ টাকা বেড়ে হচ্ছে ৮২০.৫০ টাকা। কিন্তু কেন এরকম হু হু করে; গ্যাসের দাম বাড়ানো হচ্ছে ? সং‌স্থাগুলির দাবি, বিশ্ব বাজারে গ্যাসের ও তার উপাদানের দাম বৃদ্ধিই; এর প্রধান কারণ। কিন্তু বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম বাড়ানো হচ্ছে; অন্যদিকে কমছে বাণিজ্যিক কাজে ব্যবহারের সিলিন্ডারের দাম! তা কি করে হচ্ছে?

আরও পড়ুনঃ “একটা ‘হোঁদল কুতকুত’ আর একজন ‘কিম্ভুতকিমাকার’ দেশ চালাচ্ছে”, মোদী অমিতকে শরীর নিয়ে খোঁচা মমতার

রাষ্ট্রায়াত্ত তেল সংস্থাগুলির এই ঘোষণার ফলে; এক মাসে রান্নার গ্যাসের দাম বাড়ল তিনবার। ৪ ফেব্রুয়ারি; ২৫ টাকা বেড়েছিল গ্যাসের দাম। ১৪ ফেব্রুয়ারি আরও ৫০ টাকা বাড়ে; রান্নার গ্যাসের দাম। ১২ দিনের মাথায় সেই রান্নার গ্যাসের দামই বাড়ল; আরও ২৫ টাকা। অর্থাৎ মোট ১০০ টাকা দর বৃ্দ্ধি হল এক মাসে। তবে, বাণিজ্যিক কাজে ব্যবহৃত ১৯ কেজি গ্যাসের দাম; ৫ টাকা কমে হয়েছে ১৫৮৪ টাকা।

ফেব্রুয়ারিতে আর গ্যাসের দাম বাড়বে না বলে; কেন্দ্র ঘোষণা করার পরও; তিনবার বাড়ল গ্যাসের দাম। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে; কেন্দ্র কি ভর্তুকি তোলার পথেই হাঁটছে? এভাবে মাসে তিনবার রান্নার গ্যাসের দাম বাড়ায়; চিন্তার ভাঁজ মধ্যবিত্তের কপালে। অতিমারি পরিস্থিতিতে দেশের অর্থনীতি যখন বেহাল; কাজ হারিয়ে ঘরে বসেছেন অনেকে। সেখানে এভাবে গ্যাসের দাম বৃদ্ধি; অতিরিক্ত চাপ বাড়াচ্ছে মধ্যবিত্তের পকেটে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন