আমজনতার মাথায় হাত, একধাক্কায় অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম

1852
আমজনতার মাথায় হাত, একধাক্কায় অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম/The News বাংলা
আমজনতার মাথায় হাত, একধাক্কায় অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম/The News বাংলা

আমজনতার মাথায় হাত; একধাক্কায় অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম। ফের বাড়ল রান্নার গ্যাসের দাম৷ শুক্রবার থেকে কলকাতায়; ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল ৭৬ টাকা৷ ফলে সিলিন্ডার প্রতি নতুন দাম দাঁড়াল ৭০৬ টাকা৷ শুক্রবার মধ্যরাত থেকেই বর্ধিত দাম কার্যকর হয়েছে৷ পুজোর সময়ই একবার বাড়ানো হয়েছিল; রান্নার গ্যাসের দাম। পুজোর পরে ফের সাধারণ মানুষের পকেট কাটতে উদ্যোগ নিল সরকার।

১ নভেম্বর, শুক্রবার থেকেই ভর্তুকিবিহীন; গার্হস্থ্য রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ৭৬ টাকা বেড়ে হল ৭০৬ টাকা। অক্টোবরে দাম ছিল ৬৩০ টাকা। পুজোর সময়েই ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। তৃতীয়াতেই বড়সড় ধাক্কা খেয়েছিল মানুষ। এক ধাক্কায় ১৫ টাকা বাড়ানো হয়েছিল; রান্নার গ্যাসের দাম। এই দাম বাড়ার ফলে; কলকাতায় ভর্তুকিযুক্ত ১৪ কেজি সিলিন্ডারের দাম দাঁড়িয়েছিল ৬৩০ টাকা।

আরও পড়ুনঃ ভয়ঙ্কর বিপদ সামনে, ৩০ বছরের মধ্যে কলকাতা ও মুম্বাই চলে যাবে জলের তলায়

পুজোর পরে আবার। এবার ৭৬ টাকা দাম বাড়ানো হল। ৬৩০ টাকা থেকে এবার হল ৭০৬ টাকা। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে; গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। প্রতি মাসে গাসের দাম নির্ধারণ করা হয়। যার ফলে বদলে যায় ভরতুকির পরিমাণও। এই বর্ধিত দাম শুধুমাত্র ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রেই প্রযোজ্য৷

আরও পড়ুনঃ রসগোল্লা বাংলারই, বাংলার কাছে ফের গোহারা হারল ওড়িশা

কেন্দ্রের মোদী সরকার বছরে ১৪.২ কেজি ওজনের; বারোটি রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি দেয়। ভর্তুকিবিহীন দামে গ্যাস সিলিন্ডার কেনেন গ্রাহক। তারপরে ভর্তুকির টাকা; সরাসরি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যায়। তবে বারোটির বেশি সিলিন্ডারের প্রয়োজন হলে; আর কোনও ভর্তুকি পান না গ্রাহকেরা। এবার সেই ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দামই; একধাক্কায় অনেকটা বেড়ে গেল। নভেম্বরের শুরু মানে আজ থেকেই; ৭৬ টাকা বেশি দিয়ে কিনতে হবে রান্নার গ্যাস।

তবে যে সমস্ত গ্রাহক রান্নার গ্যাসে ভরতুকি পান; তাঁরা নভেম্বরে সিলিন্ডার নিলে কত টাকা ভরতুকি পাবেন সে বিষয়ে কিছু জানানো হয়নি। এই দাম বাড়ানোতে বেজায় ক্ষুব্ধ সাধারণ মানুষ। “সামনে কোন ভোট নেই; তাই সরকার গ্যাসের দাম বাড়িয়ে মানুষের পকেট কাটছে”; মত আমজনতার। সরকারের কড়া সমালোচনা করেছে কংগ্রেস সহ বিরোধীরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন