করোনা আক্রান্ত, উপসর্গ নিয়ে বাড়িতে, সারাদিনে কি খাবেন জানাচ্ছেন ডায়েটিশিয়ান অনুশ্রী

4318
করোনা আক্রান্ত, উপসর্গ নিয়ে বাড়িতে, সারাদিনে কি খাবেন জানাচ্ছেন ডায়েটিশিয়ান অনুশ্রী
করোনা আক্রান্ত, উপসর্গ নিয়ে বাড়িতে, সারাদিনে কি খাবেন জানাচ্ছেন ডায়েটিশিয়ান অনুশ্রী

করোনা ভাইরাস এর দ্বিতীয় ঢেউ; শুরু হয়ে গেছে। ভাইরাসের বিরুদ্ধে আমাদের লড়াই-টাও অনেক কঠিন হয়ে পড়ছে। অনেক সময়ই আমরা; অবসাদগ্রস্ত হয়ে পড়ছি। কিন্তু আমাদের শারীরিক ও মানসিক-ভাবে; ভালো থাকা-টা জরুরি আর তার জন্য একটা সাস্থ্যকর ডায়েট এ থাকা; সব থেকে গুরুত্বপূর্ণ। অনেক করোনা আক্রান্তরা, বাড়িতে আইসলেশনে থেকেই; নিজেদেরকে সুস্থ করছেন। অনেকে শুধু উপসর্গ নিয়েই; স্বেচ্ছায় গৃহবন্দি হয়েছেন। এই সময় আপনাদের সারাদিনের খাদ্য তালিকা; কেমন হবে? কি কি খাবার; অবশ্যই ডায়েটে রাখবেন? করোনা আক্রান্ত অথবা উপসর্গ নিয়ে বাড়িতে বন্দি; তাঁদের জন্য সারাদিনে কি খাবেন; জানাচ্ছেন ডায়েটিশিয়ান অনুশ্রী।

নিয়মিত একটা ব্যালান্সড ডায়েটে থাকাই হল; সুস্থ থাকার মূল চাবিকাঠি। তাতেই আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা; অনেক বৃদ্ধি পায়। সঠিক সময়ে সঠিক পরিমাণে; ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার করুন। এই সময় এমন খাবার ডায়েটে রাখুন; যেটা সহজপাচ্য ও পুষ্টিকর।

সকালে ঘুম থেকে উঠে শুধু জল না খেয়ে; সেই জলটা আমরা একটু আদা, কাঁচা হলুদ, গোটা গোলমরিচ, কয়েকটা তুলসী পাতা, মৌরি দিয়ে ফুটিয়ে; তাতে পাতিলেবুর রস মিশিয়ে খেতে পারি। এগুলোর অ্যান্টি ব্যাটেরিয়াল ও অ্যান্টি অক্সিডেন্ট গুন আছে; যা ইমিউনিটি বাড়িয়ে রাখতে সাহায্য করে।

আরও পড়ুনঃ একদিনে করোনা কেড়ে নিল বাংলার দুই বিখ্যাত চিকিৎসক-কে

সকালের জলখাবার হতে হবে; পর্যাপ্ত কার্বোহাইড্রেট, প্রোটিন ও ভালো ফ্যাট সমৃদ্ধ। বাড়িতে থাকা খাদ্যদ্রব্য দিয়েই; আমাদের সেটা তৈরি করতে হবে। সেটা হতে পারে রুটি সবজি বা চিঁড়ে-র পোহা; বা সুজির উপমা বা বেসন এর প্যানকেক বা স্যান্ডউইচ ইত্যাদি।

ব্রেকফাস্ট করার ২ ঘন্টা পর; কোনো মরসুমি ফল খান। আপনি এইসময় ভিটামিন সি, ভিটামিন এ এবং ভিটামিন ই সমৃদ্ধ ফল; বেশি করে ডায়েটে রাখুন। যেমন পেয়ারা, পাকা পেঁপে, আম, মৌসম্বি লেবু, আমলকি ইত্যাদি। এগুলো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা; বৃদ্ধি করে।

লাঞ্চ ও ডিনারে রাখুন আপনার প্রয়োজন মতো; ভাত বা রুটি সঙ্গে সবজি বেশি পরিমাণে। নিয়মিত বাজারে যেতে না পারায়; মাছ মাংসের পরিবর্তে আপনি ডিম সোয়াবিন বা বেশি পরিমাণে ডাল খাদ্য-তালিকায় রাখুন। এগুলি প্রোটিনের প্রধান উৎস। প্রোটিন আমাদের শরীরের; ‘বিল্ডিং ব্লক্স’। তাই প্রয়োজন মত প্রোটিন ডায়েটে রাখতে হবে; যাতে ইমিউন সিস্টেম শক্তিশালী থাকে।

আরও পড়ুনঃ বাংলার জন্য অক্সিজেন প্লান্ট ও সিলিন্ডার বরাদ্দ করল মোদী সরকার

অবশ্যই টক দই রোজ খান, যেটা হল ভালো প্রবায়োটিক; ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে আপনাকে রক্ষা করবে। এবং আপনার হজম ক্ষমতা-কে বাড়াবে। এখন করোনা আক্রান্তর; ডায়রিয়া-র সমস্যা দেখা যাচ্ছে অনেক সময়। টক দই সেই পরিস্থিতিতে; আপনাকে ভালো রাখবে।

এই সময় আমাদের নিজেদের; হাইড্রেটেড রাখাটা খুব জরুরি। একজন প্রাপ্তবয়স্ক মানুষ সারাদিনে; ৩-৪ লিটার জল খাবেন। এছাড়া ডায়েটে রাখতে পারেন লস্যি; পুদিনা জল; আদা লেবু জল ও ডাবের জল। সিগারেট বা অ্যালকোহল থেকে দূরে থাকুন; যা আমাদের ইমিউনিটি-র উপর বিপরীত প্রভাব ফেলে। রোজ একটু হালকা যোগ ব্যায়াম করুন। খুব বেশি চিন্তা দূরে রেখে; পজিটিভ থাকুন। সরকারের নির্দেশিকা পালন করে; সুস্থ থাকুন; ভালো থাকুন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন