“করোনায় মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা দেওয়া সম্ভব নয়”, সুপ্রিম কোর্টে মোদী সরকার

1342
"করোনায় মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা দেওয়া সম্ভব নয়", সুপ্রিম কোর্টে মোদী সরকার

“করোনায় মৃতদের পরিবার পিছু; ৪ লক্ষ টাকা করে দেওয়া সম্ভব নয়”; সুপ্রিম কোর্টে পরিষ্কার জানিয়ে দিল মোদী সরকার। ‘করোনায় মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা করে দেওয়া সম্ভব নয়’; একটি মামলায় সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্রীয় সরকার। ‘করোনায় মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা করে; আর্থিক সাহায্য দিক কেন্দ্র সরকার’; এই দাবি নিয়ে, দেশের শীর্ষ আদালতে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। সেই মামলার শুনানিতেই আদালতে কেন্দ্রের তরফে জানানো হয়েছে; দেশের আর্থিক সঙ্কটের কারণে, কোভিডে মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য় দেওয়া সম্ভব নয়।

করোনায় মৃতদের পরিবার পিছু; আর্থিক ক্ষতিপূরণ দিতে পারবে না কেন্দ্র। শনিবার গভীর রাতে, সুপ্রিম কোর্টে এই বক্তব্য জানিয়েছেন; কেন্দ্রের সলিসিটার জেনারেল তুষার মেহতা। কেন্দ্রের তরফে করোনায় আক্রান্ত হয়ে, মৃতদের পরিবারকে; ৪ লক্ষ টাকা করে আর্থিক অনুদান দেওয়া একেবারেই অসম্ভব। রাজ্যগুলিও পারবে না; এই আর্থিক অনুদান দিতে। করোনায় মৃতদের প্রাকৃতিক বিপর্যয়ে, মৃত্যুর সঙ্গে তুলনা করা যেতে পারে; কিন্তু তার জন্য কোন আর্থিক ক্ষতিপূরণ দেবে না কেন্দ্র।

আরও পড়ুনঃ ‘বাপ বাপ হোতা হ্যায়’, ফাদার্স ডে-তে পাকিস্তানকে শুভেচ্ছা ভারতের

শনিবার গভীর রাতে সুপ্রিম কোর্টে, ১৮৩ পাতার হলফনামায় দিয়ে; নিজেদের অবস্থান জানিয়েছে কেন্দ্র সরকার। দেশে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে; প্রায় ৪ লক্ষ মানুষ প্রয়াত হয়েছেন। গত সপ্তাহেই সুপ্রিম কোর্টের তরফে, কেন্দ্রের কাছে জানতে চাওয়া হয়; করোনায় মৃত ব্যক্তিদের পরিবারের পাশে; কীভাবে দাঁড়াবে সরকার? তখন সলিসিটার জেনারেল তুষার মেহতা জানান; “ব্যাপারটি আলোচনা সাপেক্ষ”। আর শনিবার রাতেই, কেন্দ্র নিজের অবস্থান স্পষ্ট করেছে; দেশের সর্বোচ্চ আদালতের কাছে।

আরও পড়ুনঃ ভারতের ‘জেমস বন্ড’ ৭৬ বছরের অজিত ডোভালকে কেন ছাড়তে চায় না মোদী সরকার

করোনায় মৃতদের আর্থিক ক্ষতিপূরণ দিলে; তাহলে অন্যান্য রোগে মৃত রুগীদের প্রতি অবমাননা করা হবে; বলেও জানিয়েছে মোদী সরকার। সলিসিটার জেনারেল জানিয়েছেন, কেন্দ্র এবং সব রাজ্যই; করোনা আবহ ও লকডাউনের কারণে আর্থিক সঙ্কটে ভুগছে। তাই মৃতদের পরিবারকে; আর্থিক সাহায্য দেওয়া সম্ভব নয়। গত সপ্তাহেই আর্থিক ক্ষতিপূরণ নিয়ে; জনস্বার্থ মামলাটি হয় সুপ্রিম কোর্টে। মামলার শুনানিতে, কেন্দ্রের অবস্থান; জানতে চায় দেশের সর্বোচ্চ আদালত।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন