তবলিঘ ই জামাতের মতো কৃষক আন্দোলন থেকেও ছড়াতে পারে করোনা, আশঙ্কা সুপ্রিম কোর্টের

2403
তবলিঘ ই জামাতের মতো কৃষক আন্দোলন থেকে ছড়াতে পারে করোনা

দিল্লির কৃষক আন্দোলন থেকে, তবলিঘ ই জামাতের মতোই; সংক্রমণ ছড়াতে পারে। এমনই উদ্বেগ প্রকাশ করল; দেশের শীর্ষ আদালত। ৪৩ দিন ধরে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন; দিল্লির সীমান্তের কৃষকরা। আর এই আন্দোলনেই মানা হচ্ছে না; কোভিড বিধি। এই নিয়েই এবার উদ্বেগ প্রকাশ করল; সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের আশঙ্কা; পরিস্থিতি নিয়ন্ত্রণে না থাকলে; গত বছরের তবলিঘ ই জামাতের; জমায়েতের মতোই সংক্রমণ ছড়াবে। আজ নতুন কৃষি আইনের প্রতিবাদে; বি’ক্ষোভে কোভিড বিধি ঠিকমতো মানা হচ্ছে; কিনা তা জানতে চায় সুপ্রিম কোর্ট। জমায়েতে কোনও নিয়মই মানা হচ্ছে না; কেন্দ্রের কাউন্সিল স্পষ্ট জানিয়ে দেয়।

এরপরই উদ্বেগ প্রকাশ করে শীর্ষ আদালত। আদালত সাবধান করে জানিয়ে দিয়েছে; যদি নিয়ম না মানা হয়; তাহলে তবলিঘ ই জামাতের মতো সংক্রমণ ছড়াতে; দেরি হবে না। দেশে করোনা পরিস্থিতির জন্য; তবলিঘ ই জামাতের সমাবেশকে; দায়ী করা হয়েছিল। সংসদে এক লিখিত প্রশ্নের জবাবে, কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়; সরকারি বিধিনিষেধ না মেনেই; তবলিঘি জামাত সমাবেশ করেছিল।

আরও পড়ুনঃ শুভেন্দু মালা দেওয়ায়, নেতাই শহিদ বেদি গঙ্গাজল দিয়ে ‘পবিত্র’ করল তৃণমূল

সেখানে সামাজিক দূরত্ব শিকেয় তুলে; জমায়েত করা হয়েছিল। আক্রান্ত হয়ে পড়েছিলেন অনেকেই। এদিকে আজই নতুন কৃষি আইন বাতিলের দাবিতে; ‘ট্রাক্টর মার্চ’ করেন বি’ক্ষোভকারীরা। ৪৩ দিন ধরে লাগাতার আন্দোলন চালিয়ে, কৃষক আন্দোলনে; কোনও সমাধান সূত্র না মিললেও; করোনা ছড়ানোর আশঙ্কা রয়েছে বিস্তর; তা নিয়ে গতকালই উদ্বেগ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুনঃ করোনা আতঙ্কের মাঝেই, দেশের পাঁচ রাজ্যে ছড়ালো বার্ড ফ্লু

তবে, এই নিয়ে বিজেপিকেই তোপ দেগেছে; কংগ্রেস সহ বিরোধীরা। কৃষক আন্দোলন বন্ধ করতেই; এটা বিজেপির চক্রান্ত; অভিযোগ বিরোধীদের। “সুপ্রিম কোর্ট জানতে চেয়েছিল; রিপোর্ট দেওয়া হয়েছে; এর সঙ্গে অন্য কিছুর সম্পর্ক নেই”; পরিষ্কার জানিয়েছে বিজেপি। সবমিলিয়ে কৃষক আন্দোলন ও তার সঙ্গে করোনা জুড়ে যাওয়ায়; নতুন করে বিতর্ক শুরু হয়েছে; রাজধানীর রাজনীতির অলিন্দে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন