ভ্যাকসিন নেবেন, হোয়াটসঅ্যাপ নাম্বার ও অ্যাপ আনল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার

3409
ভ্যাকসিন নেবেন, হোয়াটসঅ্যাপ নাম্বার ও অ্যাপ আনল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার
ভ্যাকসিন নেবেন, হোয়াটসঅ্যাপ নাম্বার ও অ্যাপ আনল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার

ভ্যাকসিন নেবেন, হোয়াটসঅ্যাপ নাম্বার ও অ্যাপ আনল; মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। অতিমারির ভাইরাসকে আটকাতে; করোনা ভ্যাকসিন নিতেই হবে। আর সেই করোনা টিকাকরণের গতি বাড়াতে; দুটি নতুন পদক্ষেপ করল রাজ্য প্রশাসন। শুধু কেন্দ্রের উপর ভরসা নয়, এবার করোনা ভ্যাকসিন দেওয়ায় জোর দিতে; নয়া অ্যাপ আনল রাজ্য সরকার। যার পোশাকি নাম CVR অ্যাপ (Benvax)। এবার থেকে আর কেন্দ্রের কো-উইনের উপর; পুরোপুরি নির্ভর করে থাকতে হবে না। এই অ্যাপের মাধ্যমেই নাম নথিভুক্ত ও টিকা নেওয়ার স্লট; বুক করতে পারবেন রাজ্যবাসী। সঙ্গে দেওয়া হল, একটি হোয়াটসঅ্যাপ নাম্বার; যেখানে মেসেজ করেও করোনা ভ্যাকসিন নেবার নাম নথিভুক্ত করা যাবে।

হোয়াটসঅ্যাপ (Whatsaap; 8335999000) মেসেজের মাধ্যমেও; এবার করোনা টিকা নেওয়ার জন্য স্লট বুক করা যাবে। তার জন্য চালু হয়েছে; নয়া হোয়াটসঅ্যাপ নম্বরও। রাজ্যের স্বাস্থ্যদপ্তর জানাচ্ছে, 8335999000 নম্বরে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠালেই; ধাপে ধাপে ভ্যাকসিন কেন্দ্র ও টিকা নেওয়ার স্লট; বুক করে নিতে পারবেন ইউজাররা। অ্যাপটির উদ্বোধন করেছেন; রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

আরও পড়ুনঃ বাংলার অর্থনীতি এগিয়ে নিয়ে যেতে, ‘সুরাপ্রেমী’দেরই গুরুত্ব দিলেন মমতা

কীভাবে স্লট বুক করবেন CVR অ্যাপটিতে?
কেন্দ্রের কো-উইনের মতোই এই অ্যাপে ঢুকলে; নিজের নাম ও পরিচয়পত্র দিয়ে রেজিস্টার করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে কখন কোথায় কোন তারিখে; টিকা নিতে চান, সেই সময় বেছে নেওয়া যাবে। ইতিমধ্যেই কেন্দ্রের CoWin-এর পালটা; ‘বেনভ্যাক্স’ নামের একটি পোর্টাল এনেছে রাজ্য। বেঙ্গলের ‘বেন’ এবং ভ্যাকসিনের ‘ভ্যাক্স’; জুড়েই নামকরণ করা হয়েছে এই পোর্টালের। প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজের দিন কবে; তাও এই পোর্টালের মাধ্যমে আগাম মেসেজ পাবেন গ্রাহকরা।

আরও পড়ুনঃ ভ্যাকসিন দেবে কেন্দ্র, কিন্তু কো-উইনের পাল্টা রাজ্য আনছে বিশেষ অ্যাপ ‘বেনভ্যাক্স’

আবার কারও প্রতিষেধক নেওয়ার রেজিস্ট্রেশন করা থাকলে; মেসেজ পাঠিয়ে জানানো হবে টিকা নিতে কবে, কখন, কোথায় পৌঁছে যেতে হবে। এবার রাজ্যের নিজস্ব CVR অ্যাপের ব্যবহারেই; রাজ্যে গতি পাবে টিকাকরণ, আশা রাজ্য সরকারের। তবে কেন্দ্রের CoWin-এর পালটা অ্যাপ আনায়; এটাকে মমতার ‘স্বার্থের রাজনীতি’; বলেই দাবি বঙ্গ বিজেপির। “রাজ্যবাসিকে তাড়াতাড়ি ভ্যাকসিন দেওয়াই; মমতা সরকারের লক্ষ্য”; বিজেপির অভিযোগ উড়িয়ে জানিয়ে দিয়েছে তৃণমূল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন