অপেক্ষার শেষ, ভারতে করোনা টীকাকরণ শুরু, প্রথমপর্বে ৩০ কোটি ভ্যাকসিন

1543
অপেক্ষার শেষ, ভারতে করোনা টীকাকরণ শুরু, প্রথমপর্বে ৩০ কোটি ভ্যাকসিন
অপেক্ষার শেষ, ভারতে করোনা টীকাকরণ শুরু, প্রথমপর্বে ৩০ কোটি ভ্যাকসিন

শেষ পর্যন্ত; অপেক্ষার শেষ। ভারতে করোনা টীকাকরণ শুরু, প্রথমপর্বে ৩০ কোটি ভ্যাকসিন। মঙ্গলবার একথা জানিয়ে দিলেন; কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। আগামী সপ্তাহেই যে কোন দিন থেকে; গোটা ভারতে করোনা টীকাকরণ শুরু হবে। এদিকে, কোভিড প্রতিষেধক দেওয়ার কাজ মসৃণ ভাবে সম্পন্ন করার ব্যাপারে অঙ্গীকারবদ্ধ হয়েছে; সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ও ভারত বায়োটেক। সিরামের কর্ণধার আদার পুনাওয়ালা ও ভারত বায়োটেকের প্রতিষ্ঠাতা ডাক্তার কৃষ্ণা এল্লা; যুগ্মভাবে বিবৃতি দিলেন মঙ্গলবার। আগামী ১০ দিনের মধ্যেই, দেশ জুড়ে; করোনা টীকাকরণ শুরু হবে; বলেই এদিন জানিয়ে দেন; কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি দুই করোনা টিকাকে; অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনকা ও সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি কোভিশিল্ড ও ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন; শর্তসাপেক্ষে এবং জরুরি ভিত্তিতেই ব্যবহারের অনুমোদন দিয়েছে কেন্দ্র। প্রায় ৩০ কোটি টীকা দেওয়া হবে; বলে মঙ্গলবার ঘোষণা করেন; কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। জানা গেছে, দেশের ১ কোটি স্বাস্থ্য কর্মী ও ২ কোটি ফ্রন্ট লাইন কর্মীকে; প্রথমেই এই টীকা দেওয়া হবে। বাকি ২৭ কোটি সাধারণ মানুষের জন্য; বিনা পয়সায় টীকা দেওয়া হবে।

আরও পড়ুনঃ অমিত শাহের সভার দিকে তাকিয়েই, মমতার জন্মদিনে লক্ষ্মীর ‘বড় উপহার’

মার্চ মাস থেকে করোনার প্রকোপ শুরু হবার পরেই; মানুষের একটাই প্রশ্ন ছিল; “করোনা টীকা কবে আসছে?” সেই প্রশ্নের উত্তর; এদিন পাওয়া গেল। আগামী সপ্তাহ থেকেই, দেশজুড়ে ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত; নেওয়া হয়েছে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। এদিন তিনি বলেন, আগামী ১০ দিনের মধ্যেই; দেশজুড়ে ভ্যাকসিন। তবে আপাতত জরুরি ভিত্তিতেই; ভ্যাকসিন দেওয়া হবে।

আরও পড়ুনঃ ‘লক্ষ্মী হীন’ তৃণমূল, শুভেন্দুর পর মমতার আরও এক মন্ত্রীর পদত্যাগ ও দলত্যাগ

এদিন স্বাস্থ্যসচিব বলেন, আগামী ১০ দিনের মধ্যেই; দেশে টিকাকরণ শুরু হবে। তবে এই টিকাকরণ হবে; জরুরি ভিত্তিতেই। ড্রাই রানের রিপোর্টের ভিত্তিতে; এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জরুরি ভিত্তিতে অনুমোদন দেওয়া হয়েছে; কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে। তিনি বলেন, প্রথম দফায় ৩০ কোটি ভ্যাকসিন; দেওয়ার পরিকল্পনা হয়েছে। এর মধ্যে ৩ কোটি টীকা, দেওয়া হবে; নার্স চিকিৎসক সহ যারা সামনের সারিতে দাঁড়িয়ে; লড়াই করছেন তাঁদের।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন