দেশ গাড্ডায়, গোটা ভারত ব্যস্ত কাশ্মীর সমস্যা আর মোদী-ইমরান নিয়ে

388
দেশ গাড্ডায়, গোটা ভারত ব্যস্ত কাশ্মীর সমস্যা আর মোদী-ইমরান নিয়ে/The News বাংলা
দেশ গাড্ডায়, গোটা ভারত ব্যস্ত কাশ্মীর সমস্যা আর মোদী-ইমরান নিয়ে/The News বাংলা

দেশ গাড্ডায় পড়ুক; অর্থনীতি রসাতলে যাক; কর্মহীন হোক লক্ষ লক্ষ যুবক; আমরা ব্যস্ত কাশ্মীর আর মোদী-ইমরান বাগযুদ্ধ নিয়ে। কাশ্মীরের আফিম খেয়ে; আমরা ভুলেছি দেশের বর্তমান পরিস্থিতির কথা। গাড়ি শিল্প ও আবাসন শিল্পে; দেশের অর্থনৈতিক ব্যবস্থা মুখ থুবড়ে পরেছে। কর্মহীন হয়েছেন লক্ষ লক্ষ যুবক যুবতী। তবু আমরা ব্যস্ত কাশ্মীর আর মোদী-ইমরান বাগযুদ্ধ নিয়েই।

বিক্রি কমেছে হাজার গুণ; ভারতের গাড়ি শিল্প দাঁড়িয়ে খাদের কিনারায়। কর্মহীন কয়েক লক্ষ মানুষ। গাড়ি বিক্রি ক্রমাগত কমছে; সংস্থাগুলি বড় সমস্যার সামনে দাঁড়িয়ে। গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়াম; জুলাইয়ের যে বিক্রির পরিসংখ্যান প্রকাশ করেছে; তা চিন্তায় ফেলেছে অর্থনীতি মহলকে।

আরও পড়ুনঃ জয় শ্রী রাম লেখা পাথর তৈরি অযোধ্যায়, রায় বেরলেই রামমন্দির

গত মাসে দেশের মধ্যে গাড়ির পাইকারি বিক্রি কমার হার দাঁড়িয়েছে; প্রায় দুদশকের মধ্যে সব চেয়ে বেশি। তা আরও স্পষ্টভাবে তুলে ধরেছে; সিয়ামের পরিসংখ্যান। সেখানে বলা হয়েছে; দেশে সব ধরনের গাড়ির মোট পাইকারি বিক্রি ১৮.৭১% কমেছে।

যে হার গত ১৯ বছরের সর্বোচ্চ। এর আগে ২০০০ সালের ডিসেম্বরে ২১.৮১% কমেছিল; গাড়ির পাইকারি বিক্রি। সার্বিক যাত্রী গাড়ির বিক্রি কমেছে; টানা নমাস। গত কয়েক মাস ধরে; টানা পড়ে চলেছে গাড়ির বিক্রি। কী পাইকারি, কী খুচরো। ফলে এখনকার পরিস্থিতি বিচ্ছিন্নভাবে; শুধু গাড়ি শিল্পের সঙ্কট নয়। অর্থনীতির গতি কমারই একটি চিত্র।

শুধু গাড়ি শিল্পেই ন; বিক্রি কমছে ফ্ল্যাট-বাড়ির। হতাশ করেছে চলতি অর্থবর্ষের; প্রথম ত্রৈমাসিকে শিল্প সংস্থাগুলির আর্থিক ফলাফলও। তলানিতে ঠেকা চাহিদা; অবিক্রিত ফ্ল্যাট; ঋণের বোঝা ও নতুন পুঁজির অভাবে; বহু দিন ধরে নাজেহাল আবাসন শিল্প। অফিস বাড়ির অবস্থা তুলনায় ভাল হলেও; থাকার জন্য ফ্ল্যাট-বাড়ি কেনার চাহিদা পড়তির দিকে।

যা চিন্তা বাড়াচ্ছে আরও। আর তারই ছবি ফুটে উঠেছে; নাইট ফ্র্যাঙ্ক-ফিকি-নারেডকোর; ‘রিয়েল এস্টেট সেন্টিমেন্ট ইন্ডেক্স কিউ টু ২০১৯’ সমীক্ষায়। যেখানে ৭৪% উত্তরদাতাই জানিয়েছেন; আগামী ছমাসে অর্থনীতির হাল; ভাল হওয়ার আশা নেই। বরং তা আরও খারাপ হতে পারে।

তবে তাতে আমাদের চিন্তা নেই। গোটা ভারতের মত আমরাও এখন ব্যস্ত; কাশ্মীর আর মোদী-ইমরান বাগযুদ্ধ নিয়েই। সব সমস্যা থেকে আমাদের চিন্তাধারা; ঘুরিয়ে রাখা হয়েছে কাশ্মীর আর ভারত-পাক লড়াইয়ের দিকে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন