আসছে না ‘তৃতীয় ঢেউ’, দেশবাসীকে আশ্বস্ত করল কেন্দ্র

4791
আসছে না তৃতীয় ঢেউ, জানিয়ে দিল কেন্দ্র
আসছে না তৃতীয় ঢেউ, জানিয়ে দিল কেন্দ্র

আসছে না ‘তৃতীয় ঢেউ’; দেশবাসীকে আশ্বস্ত করল কেন্দ্র। আসছে না তৃতীয় ঢেউ; জানিয়ে দিল মোদী সরকার। করোনার তৃতীয় ঢেউ নিয়ে উদ্বেগের মাঝেই; এই আশ্বাসবাণী শোনাল কেন্দ্র সরকার। করোনার তৃতীয় ঢেউ নাও আসতে পারে; যদি সঠিক ভাবে নিয়ম মানা হয়। দেশবাসীকে সতর্ক করে; এমনটাই জানালেন কেন্দ্রের শীর্ষ বিজ্ঞান উপদেষ্টা কে বিজয় রাঘবন। গোটা বিশ্বে এই মুহূর্তে প্রতিদিন ৩.৯ লক্ষ মানুষ; করোনায় আক্রান্ত হচ্ছেন। বিশ্বে তৃতীয় ঢেউ শুরু হয়ে গেছে; এই পরিস্থিতিতে সকলকে হাতে হাত মিলিয়ে এগোতে হবে; যাতে তৃতীয় ঢেউ ভারতে আছড়ে না পড়ে, এমনটাই জানিয়েছেন কেন্দ্রের বিজ্ঞানীরা।

কেন্দ্রের শীর্ষ বিজ্ঞান উপদেষ্টা কে বিজয় রাঘবন, আগেই জানিয়েছিলেন; “দেশে করোনার তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী; “উন্নত ভ্যাকসিনের প্রয়োজন” বলেও; মত পোষণ করেন তিনি। শুক্রবার সেই মন্তব্যেরই ব্যাখায় তিনি জানান; “দেশের সর্বত্র আসবে না করোনার তৃতীয় ঢেউ; যদি আগে থেকেই সঠিক ব্যবস্থা নেওয়া যায়”। একই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন; “কখন তৃতীয় ঢেউ ভারতে আছড়ে পড়বে; তা নিয়ে আলোচনা করার পরিবর্তে আমাদের মূল লক্ষ্য হবে তা আটকানো”।

আরও পড়ুনঃ মুখ্যসচিবের ভূমিকায় তীব্র অসন্তোষ, নির্বাচন কমিশনকে জরিমানা, হাইকোর্টে চরম লজ্জায় দুই প্রশাসন

রাঘবন জানান, “কঠোর পদক্ষেপ নিলে; করোনার তৃতীয় ঢেউ গোটা দেশেও আসবে না। এর জন্য আঞ্চলিক স্তরে; গুরুত্ব দিতে হবে। সম্পূর্ণ লকডাউন থেকে কারফিউ সহ; অন্যান্য পদক্ষেপ গ্রহণ করতে হবে। পাশাপাশি মৃদু উপসর্গের রোগীদের জন্য; করোনা টেস্ট ও টিকাকরণেও জোর দিতে হবে”; বলেও জানান তিনি।

আরও পড়ুনঃ শেষ হাসি মমতার, ভবানীপুর উপনির্বাচন আটকাতে পারল না বিজেপি

রাঘবনের মতে, “ভারতে করোনার নতুন স্ট্রেনের সঙ্গে; টিকা বদল প্রয়োজন। এখন যে টিকা রয়েছে; তা করোনার দ্বিতীয় ওয়েভের সংক্রমণ আটকানোর জন্য। এরপর ধীরে ধীরে; তৃতীয় ওয়েভ প্রবেশ করবে। দেশে তৃতীয় ওয়েভ আসবেই, রোখা যাবে না; আরও বেশি সংক্রামক হবে; তার জন্য উন্নতমানের টিকা বানাতে হবে”। অর্থাৎ, নিয়ম মেনে চললেই; দেশে তৃতীয় ঢেউ আর আসবে না। কিন্তু নিয়ম না মানলে কি হবে; সেটা নিয়েই আশঙ্কা রয়েই গেল। বাংলা সহ অনেক রাজ্যেই, করোনা কমে যাওয়ার পরে; অধিকাংশ মানুষই নিয়ম মানছে না।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন